রবিবার , ২২শে সেপ্টেম্বর, ২০২৪ , ৭ই আশ্বিন, ১৪৩১ , ১৮ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > মেসিকে ছাড়ালেন রোনালদো

মেসিকে ছাড়ালেন রোনালদো

শেয়ার করুন

স্পোর্টস ডেস্ক ॥ ক্রিশ্চিয়ানো রোনালদোর দুর্দান্ত হ্যাটট্রিক আর করিম বেনজেমার জোড়া গোলে ইউয়েফা চ্যাম্পিয়ন্স লীগের দশম শিরোপা জয়ের মিশন দারুণভাবে শুরু করেছে স্প্যানিশ ক্লাব রিয়াল মাদ্রিদ। মঙ্গলবার রাতে তুর্কি জায়ান্ট গ্যালাতাসারাইকে তাদেরই মাঠে ৬-১ গোলের বড় ব্যবধানে উড়িয়ে দিয়েছে ইউরোপের সবচেয়ে সফল দলটি। ‘বি’ গ্রুপের ম্যাচে রিয়ালের হয়ে ৩৩ মিনিটে গোল বন্যার উদ্বোধন করেন স্প্যানিয়ার্ড তরুণ ইসকো। পর্তুগিজ উইঙ্গার রোনালদোর চাম্পিয়ন্স লীগে এটি দ্বিতীয় হ্যাটট্রিক হলেও রিয়ালের হয়ে ২৩তম। মঙ্গলবার রাতে চ্যাম্পিয়ন্স লীগের অ্যাওয়ে ম্যাচে গোলের দৌড়ে লিওনেল মেসিকে পেছনে ফেলেছেন রোনালদো। লীগের ইতিহাসে অ্যাওয়ে ম্যাচে এত দিন সর্বোচ্চ ২৬ গোলের মালিক ছিলেন মেসি। কিন্তু রোনালদো এদিন ২৭ গোল পূর্ণ করে মেসিকে ছাড়িয়ে গেলেন।
দল জিতলেও গোলরক্ষক ইকার ক্যাসিয়াসের জন্য চরম হতাশায় শেষ হলো দিনটি। গত জানুয়ারি থেকে রিয়ালের প্রথম একাদশের বাইরে দেখা যাচ্ছিল তাকে। দীর্ঘ বিরতির পর এদিন তিনি জায়গা করে নিয়েছিলেন সেরা একাদশে। কিন্তু দুর্ভাগ্য আর পিছু ছাড়লো না। ১৪ মিনিটে সতীর্থ ডিফেন্ডার সার্জিও রামোসের সঙ্গে মুখোমুখি সংঘর্ষে পাঁজরে আঘাত পান তিনি। খানিক বাদে মাঠের বাইরে চলে যান ক্যাসিয়াস। দিয়েগো লোপেজ গোলবারের নিচে ফিরে আসেন আবার।
বিশ্বের সবচেয়ে দামি ফুটবলার গ্যারেথ বেল এদিন কার্লো আনচেলত্তির প্রথম একাদশে ছিলেন না। নিজে একটি গোল করা ও রোনালদোকে দিয়ে অন্য একটি গোল করানো ইসকোকে ৬৪ মিনিটে তুলে নিয়ে নামানো হয় দামি ফুটবলার বেলকে। মাঠে নেমে দারুণ নৈপুণ্য দেখান তিনি। তার দারুণ একটি ফ্রি-কিক রামোসের মাথা ছুঁয়ে গোলমুখে গেলেও ফিরিয়ে দেন গ্যালাতাসারে গোলরক্ষক। কিন্তু ফিরতি বল জালে জড়িয়ে দিয়ে নিজের দ্বিতীয় ও দলের চতুর্থ গোল পূরণ করেন রোনালদো।
গ্যালাতাসারের মাঠ তুর্ক টেলিকম অ্যারেনায় ৩৩ মিনিটে ইসকোর গোলের পর প্রথমার্ধে আর কোন গোল হয়নি। কিন্তু দ্বিতীয়ার্ধে তুর্কি জায়ান্টদের জালে গোল উৎসব করে রিয়াল। ৫৪ মিনিটে ফরাসি স্ট্রাইকার করিম বেনজেমার গোলে ব্যবধান দ্বিগুণ করে রিয়াল। আর ৮১ মিনিটে ব্যক্তিগত দ্বিতীয় ও দলের পক্ষে পঞ্চম গোলটিও করেন এই ফরাসি স্ট্রাইকার।
এর মাঝে তিন মিনিটের ব্যবধানে-৬৩ ও ৬৬ মিনিটে প্রথম দু’টি গোল করেন রোনালদো। আর ইনজুরি টাইমে করিম বেনজেমার পাস থেকে দুর্দান্ত শটে নিজের হ্যাটট্রিক পূরণ করেন সিআর-সেভেন। অন্যদিকে ৮৪ মিনিটে স্বাগতিকদের পক্ষে একমাত্র সান্ত্বনাসূচক গোলটি করেন উমুত বুলুত।

জুভেন্টাসকে রুখে দিলো কোপেনহেগেন
‘বি’ গ্রুপের আরেক ম্যাচে শক্তিশালী দল জুভেন্টাস শুরুতেই ধাক্কা খেয়েছে শুরুতেই। ইতালির চ্যাম্পিয়নরা ডেনমার্কের দল কোপেনহেগেনের সঙ্গে ১-১ গোলে ড্র করেছে। তবে এদিন ভাগ্য সঙ্গে ছিলনা জুভেন্টাসের। বারবার সহজ গোলের সুযোগ নষ্ট করেছে কার্লোস তেভেজরা। শুরুতেই জুভরা দু’টি সুযোগ নষ্ট করার পর সুযোগ কাজে লাগায় কোপেনহেগেন। ডেনমার্কের পার্কেন স্টেডিয়ামে ১৪ মিনিটের মাথায় স্ট্রাইকার নিকোলাই ইয়ুর্গেনসেনকে দলে অন্তর্ভুক্তির যৌক্তিকতা ফুটিয়ে তোলেন। মূল একাদশে না থাকার শঙ্কায় শেষ পর্যন্ত দলে থেকে প্রথমেই দলকে এগিয়ে দেন তিনি। জুভেন্টাসকে খেলায় সমতা আনতে অপেক্ষা করতে হয় দ্বিতীয়ার্ধের ৯ মিনিট পর্যন্ত। ৫৪ মিনিটে জুভেন্টাসকে খেলায় সমতা এনে দেন ফ্যাবিও কোয়াগলিয়ারেল্লা। তবে জয়ের জন্য মরিয়া হয়ে কোপেনহেগেনের গোলরক্ষকের কাছে বারবার পরাস্ত হয়েছেন জুভদের স্ট্রাইকাররা।
রোনালদোর অর্জন

এই মাচে চ্যাম্পিয়ন্স লীগের দ্বিতীয় ও রিয়ালের হয়ে ২৩তম হ্যাটট্রিক করলেন রোনালদো।
চ্যাম্পিয়ন্স লীগে অ্যাওয়ে ম্যাচে সর্বোচ্চ ২৭ গোলের মালিক এখন রোনালদো। ২৬ গোল নিয়ে তারপরে আছেন মেসি।
চ্যাম্পিয়ন্স লীগে এটি রোনালদোর ১৪তম জোড়া গোল। রাউলের সঙ্গে যৌথভাবে জোড়া গোলের শীর্ষে আছেন তিনি।
চ্যাম্পিয়ন্স লীগের ইতিহাসে চতুর্থ সর্বোচ্চ ৫৩ গোলের মালিক এখন এই পর্তুগিজ উইঙ্গার। তার আগের নিস্টেলরয় (৫৬) ও লিওনেল মেসিকে (৫৯) নেতৃত্ব দিচ্ছেন রাউল (৭১)।

গতকালের খেলার ফল
বায়ার্ন ৩ : ০ সিএসকেএ মস্কো
ভিক্টোরিয়া ০ : ৩ মানসিটি
গ্যালাতাসারে ১ : ৬ রিয়াল মাদ্রিদ
কোপেনহেগেন ১ : ১ জুভেন্টাস
ম্যানইউ ৪ : ২ লেভারকুসেন
সোসিয়েদাদ ০ : ২ শাখতার
অলিম্পিয়াকস ১ : ৪ পিএসজি
বেনফিকা ২ : ০ আনদেরলেক্ট