রবিবার , ২২শে সেপ্টেম্বর, ২০২৪ , ৭ই আশ্বিন, ১৪৩১ , ১৮ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > মূসা ভাই ভয়কে জয় করেছিলেন

মূসা ভাই ভয়কে জয় করেছিলেন

শেয়ার করুন

বাংলাভূমি২৪ ডেস্ক ॥

মূসা ভাই বাংলাদেশের প্রথম সংসদের নির্বাচিত সংসদ সদস্য হিসেবে তার আপন বৈশিষ্ট্যে সরব থাকতেন। বঙ্গবন্ধুকে তিনি প্রাণের চেয়ে বেশি ভালবাসলেও সত্যের প্রতি তার অমোঘ আনুগত্য তখনও সংসদে প্রতিভাত হতে দেখেছি। আমার অগ্রজ হিসেবে তার স্নেহ এবং অনুগ্রহ আমার প্রতি ছিল অবারিত। ইদানীংকালে বেশ কয়েকটি টক শোতে তার অনুপ্রেরণা, অভিজ্ঞতালব্ধ চেতনা ও মননশীলতা আমাকে প্রচণ্ডভাবে উজ্জীবিত করতো। সত্যনিষ্ঠা তাকে অকুতোভয় প্রকাশ করার সাহস যোগাতো। শুধু সত্য কথা অকুতোভয়ে তুলে ধরা নয়, যারা সত্য বলতে পছন্দ করেন তাদের প্রতি স্বীকৃতি প্রদানে তার চিত্ত ছিল সংশয়বিমুক্ত ও অবারিত। আমাদের কয়েকটি অনুষ্ঠানে এখনকার সময়ের প্রবীণদের মধ্যে তিনিই দৃপ্তকণ্ঠে উচ্চারণ করতেন ছাত্রলীগ আওয়ামী লীগের অঙ্গসংগঠন নয়, বরং আওয়ামী লীগই ছাত্রলীগের অঙ্গসংগঠন।

বাকশালের বিরোধিতার প্রাক্কালে সংসদে আমার অকুতোভয় উচ্চারণকে তিনি সুযোগ পেলেই দ্বিধাহীন চিত্তে উদ্ধৃত করতেন। এটা তার প্রতি আমাকে শুধু কৃতজ্ঞ ও বিমুগ্ধ করতো না, সত্যের প্রতি অর্ঘ প্রদানে একটি বলিষ্ঠ প্রত্যয়বোধে আমার চেতনাকে শাণিত করতো। তার বয়স হয়েছিল ৮২ বছর। কিন্তু মননশীলতায় তার প্রাণ ছিল তপ্ত তাজা তারুণ্যে ভরা। বয়সের ভারে তার উচ্চারিত অনেক শব্দ অস্পষ্ট হলেও তার যে কোন টক শো আমি আমার সমস্ত অন্তরাত্মা দিয়ে জ্ঞানপিপাসু ঋষিবালকের মতো শ্রবণ করতাম। অনুধাবন করতাম। আত্মস্থ করার চেষ্টায় লিপ্ত হতাম। মূল্যবোধের অবক্ষয়ের এবং রাজনৈতিক ও সামরিক বিপর্যয়ের এ ক্রান্তিলগ্নে তার মৃত্যু জাতিকে শুধু অপূরণীয় ক্ষতির মুখোমুুখিই করলো না বরং তার বিকল্প আদৌ খুঁজে পাওয়া যাবে কিনা সেটি মূল প্রশ্ন। সাংবাদিক জগতের কিংবদন্তি মানিক ভাইয়ের হাতে গড়া, বঙ্গবন্ধুর নৈতিকতায় উজ্জীবিত সত্তাটি জীবনের শেষ মুহূর্ত পর্যন্ত তার কর্তব্য পালনে কুণ্ঠাবোধ করেন নাই। তিনি ভয়কে জয় করেই সত্যের পক্ষে কথা বলেছেন। কলম ধরেছেন। তাই গৌরবদীপ্ত স্মৃতিটি ইতিহাসে চিরঞ্জীব হয়ে থাকবে। এটা আমার বিশ্বাস। আমার বদ্ধমূল ধারণা।

মন ও মানসিকতায় তিনি উদারচিত্ত এবং একটি নিষ্ঠাবান মুসলমান ছিলেন। জাতি, ধর্ম, গোত্র, ধনী, দরিদ্র সবার জন্যই তার উদার মানসিকতাকে কখনও সংশয়ের কালো মেঘ ছায়া ফেলতে পারেনি। আমি তার মাগফিরাত কামনা করি। বেঙ্গলীনিউজ২৪.কম