রবিবার , ২২শে সেপ্টেম্বর, ২০২৪ , ৭ই আশ্বিন, ১৪৩১ , ১৮ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > আন্তর্জাতিক > মিয়ানমারে দায়িত্ব পালনে ব্যর্থ > রেনেটা লক-ডেসেলিয়ানকে সরিয়ে নিচ্ছে জাতিসংঘ

মিয়ানমারে দায়িত্ব পালনে ব্যর্থ > রেনেটা লক-ডেসেলিয়ানকে সরিয়ে নিচ্ছে জাতিসংঘ

শেয়ার করুন

আন্তর্জাতিক ডেস্ক ॥
মিয়ানমারে জাতিসংঘের নিযুক্ত এক উর্ধতন কর্মকর্তা রেনেটা লক-ডেসেলিয়ানকে দেশটিতে মানবাধিকার রক্ষায় যথাযথ ভূমিকা পালন করতে না পারায় তাকে তার পদ থেকে সরিয়ে নেওয়া হচ্ছে। রেনেটা লক-ডেসেলিয়ান মিয়ানমারের আগে বাংলাদেশে কাজ করেছেন। ইয়াঙ্গুনে কূটনৈতিক ও দাতা সংস্থাগুলোর একাধিক সূত্র বিবিসি’কে জানিয়েছে মিয়ানমারে মানবাধিকার রক্ষায় কোনো কার্যকর ভূমিকা রাখতে না পারায় রেনেটা লক-ডেসেলিয়ানকে সরে যেতে হচ্ছে। বিশেষ করে দেশটিতে নিপীড়িত মুসলিম সংখ্যালঘু রোহিঙ্গাদের নির্যাতন ও হত্যাযজ্ঞের ব্যাপারে জাতিসংঘ সেখানে কোনো কার্যকর ভূমিকা নিতে পারেনি বলে আন্তর্জাতিক সম্প্রদায়ের মধ্যে বেশ প্রতিক্রিয়া দেখা দেয়।

মিয়ানমার থেকে বিবিসির সাংবাদিক জন ফিশার তার প্রতিবেদনে বলেছেন, জাতিসংঘের নিজস্ব নথিতে তথ্য মিলেছে যে মিয়ানমারে তাদের কার্যক্রম স্পষ্টতই অকার্যকর হয়ে উঠেছে এবং দেশটিতে অভ্যন্তরীণ উত্তেজনা থেকে তারা বিচ্ছিন্ন রয়েছেন।

জাতিসংঘের একজন মুখপাত্র নিশ্চিত করেছেন, মিস রেনেটা লক-ডেসেলিয়ান কানাডার নাগরিক, মিয়ানমারে জাতিসংঘের উচ্চপদস্থ কর্মকর্তা হিসেবে কিছুই করতে পারেননি। গত বছর মিয়ানমারে হাজার হাজার রোহিঙ্গা ধর্ষণ, হত্যা ও নির্যাতন থেকে বাঁচতে বাংলাদেশে পালিয়ে যায়। অথচ মিয়ানমারে জাতিসংঘের অফিস এব্যাপারে বিস্ময়করভাবে নিশ্চুপ থেকেছে।

রোহিঙ্গাদের ওপর যখন হত্যাযজ্ঞ চলেছে, রোহিঙ্গা নারীদের ধর্ষণ, তাদের বাড়িঘরে অগ্নিসংযোগ করা হয়েছে তখন দিনের পর দিন মিয়ানমারে জাতিসংঘের অফিস থেকে মিস রেনেটা লক-ডেসেলিয়ান ও তার মুখপাত্র তথ্যের জন্যে সহজ অনুরোধ প্রত্যাখান করেছেন। এমনকি রেনেটা লক-ডেসেলিয়ান রোহিঙ্গা মুসলমানদের নির্যাতন পরি¯ি’তি স্বচক্ষে দেখার জন্যে রাখাইন অঞ্চল পরিদর্শন করে ফিরে আসার পর এক সাংবাদিক সম্মেলনে তার কোনো বক্তব্য রেকর্ড ও ফুটেজ নেওয়ার অনুমতি তিনি দেননি।