শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > শীর্ষ খবর > মিয়ানমারের সঙ্গে ইতিবাচক আলোচনা হয়েছে : স্বরাষ্ট্রমন্ত্রী

মিয়ানমারের সঙ্গে ইতিবাচক আলোচনা হয়েছে : স্বরাষ্ট্রমন্ত্রী

শেয়ার করুন

বাংলাভুমি ডেস্ক ॥
রোহিজ্ঞাদের ফিরিয়ে নেওয়ার বিষয়ে মিয়ানমারের সঙ্গে ইতিবাচক আলোচনা হয়েছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল।

তিনি বলেন, শান্তিপূর্ণ সমাধানের লক্ষ্যে তাঁরা আলোচনা শুরু করেছেন। এখন তা শেষ করার দায়িত্ব মিয়ানমারের।অপেক্ষা করছি তাঁদের সদিচ্ছার ওপর।

বুধবার মিয়ানমার থেকে ফিরে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে সাংবাদিকদের এসব কথা বলেন স্বরাষ্ট্রমন্ত্রী।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেন, আমাদের মাননীয় প্রধানমন্ত্রী যে পাঁচ দফা দিয়েছেন এবং কফি আনান যে সুপারিশ করেছেন সে আলোকেই তা করার জন্য আমাদের দাবি উত্থাপন করেছি। আশা করছি সব কিছুই হবে। অপেক্ষা করছি তাদের সদিচ্ছার ওপর। এ সংকটের শান্তিপূর্ণ সমাধানে আশাবাদী তাঁরা। তিনি বলেন, ৩০ নভেম্বরের মধ্যে ওয়ার্কিং গ্রুপটা তৈরি হবে। তারাই নির্ধারণ করবে কীভাবে কী হবে।

মিয়ানমার সফরের শেষ দিনে বুধবার সকালে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বৈঠক করেন মিয়ানমার নেত্রী অং সান সু চির সঙ্গে। সেখানে সু চি জানান, আরাকান রাজ্য থেকে পালিয়ে যাওয়া রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে কাজ করছেন তাঁরা। এ সময় মিয়ানমার নেত্রী জানান, বাংলাদেশে অবৈধ অনুপ্রবেশকারী রোহিঙ্গাদের মিয়ানমারে ফিরিয়ে নেওয়া এবং কফি আনান কমিশনের রিপোর্ট বাস্তবায়নে কাজ করছে তাঁর সরকার।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে অং সান সু চিকে বাংলাদেশ সফরের আমন্ত্রণের বিষয়ে সু চির মন্তব্য জানতে চাইলে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, সুবিধাজনক সময়ে সু চি বাংলাদেশে আসবেন।