শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > মায়ানমারের বিজিপির গুলির কড়া প্রতিবাদ ঢাকার

মায়ানমারের বিজিপির গুলির কড়া প্রতিবাদ ঢাকার

শেয়ার করুন

স্টাফ রিপোর্টার ॥

ঢাকা: কক্সবাজারের নাফ নদীতে মায়ানমারের সীমান্তরক্ষী বাহিনীর (বিজিপি) গুলিতে এক বাংলাদেশির প্রাণহানির কড়া প্রতিবাদ জানিয়েছে ঢাকা।

বাংলাদেশে মায়ানমারের দূতাবাসে পররাষ্ট্র মন্ত্রণালয়ের পাঠানো এক ডিপ্লোম্যাটিক নোটে এ প্রতিবাদ জানানো হয়। বুধবার (৮ ফেব্রুয়ারি) মন্ত্রণালয়ের বহিঃপ্রচার অনুবিভাগের এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয় এ কথা।

গত ৬ ফেব্রুয়ারি ভোরে কক্সবাজারের টেকনাফের সদর ইউনিয়নের মৌলভীপাড়ার ২ নং স্লুইচ গেইট সংলগ্ন নাফ নদীতে বিজিপির ওই গুলিতে প্রাণ হারান নুরুল আমিন (২৬) নামে এক বাংলাদেশি জেলে। বিজিপির সদস্যরা বাংলাদেশের জলসীমায় অনুপ্রবেশ করে মাছ ধরার নৌকা লক্ষ্য করে গুলিবর্ষণ করলে নিহত হন আমিন।

প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, ওই ঘটনাটিকে নিরস্ত্র-নিরীহ বাংলাদেশি জেলেদের ওপর বিজিপির আগ্রাসন উল্লেখ করে এর কড়া প্রতিবাদ জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

মন্ত্রণালয়ের প্রতিবাদ নোটে গত বছরের ২৭ ডিসেম্বর বিনা উস্কানিতে সেন্ট মার্টিন দ্বীপের কাছে এ ধরনের আরেকটি গুলির ঘটনার কথা উল্লেখ করে বলা হয়, এ ধরনের আগ্রাসনমূলক ঘটনার পুনরাবৃত্তিতে ঢাকা গভীর উদ্বগ প্রকাশ করছে। প্রতিবেশী দেশের মধ্যে পারস্পরিক বিশ্বাস ও বোঝাপড়ার মাধ্যমে সম্পর্ককে আরও সুদৃঢ় করার যে সুযোগ থাকে, এসব ঘটনা তাতে অসহযোগিতা করে।

এ ধরনের ঘটনা যেন ভবিষ্যতে আর না ঘটে সেজন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণে মায়ানমারের সরকারের প্রতি আহ্বানও জানায় পররাষ্ট্র মন্ত্রণালয়।