শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > মার্চের শুরুতেই প্রথমবারের মতো বিদেশ সফরে যাচ্ছেন শেখ হাসিনা

মার্চের শুরুতেই প্রথমবারের মতো বিদেশ সফরে যাচ্ছেন শেখ হাসিনা

শেয়ার করুন

বাংলাভূমি২৪ ডেস্ক ॥ ঢাকা: তৃতীয়বারের মতো প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণের পর মার্চের শুরুতেই প্রথমবারের মতো বিদেশ সফরে যাচ্ছেন শেখ হাসিনা। ১ থেকে ৪ মার্চ মিয়ানমারে অনুষ্ঠ্যেয় বিমসটেকের (বে অব বেঙ্গল ইনিসিয়েটিভ ফর মাল্টি সেক্টোরাল টেকনিকাল অ্যান্ড ইকোমিক কো অপরেশন) তৃতীয় শীর্ষ সম্মলনে যোগ দিতে প্রধানমন্ত্রীর ১ মার্চ ঢাকা ত্যাগ করার কথা রয়েছে।

অবশ্য সফরের বিষয়টি নিশ্চিত হলেও তিনি কবে যাচ্ছেন তা এখনো নির্ধারণ হয়নি। তবে পররাষ্ট্র মন্ত্রণালয় ও প্রধানমন্ত্রীর দপ্তর সূত্র জানায়, ১ বা ২ মার্চকে সামনে রেখে সফরের যাবতীয় প্রস্তুতি চলছে।

বিভিন্ন কারণে বিমসটেক সম্মলনটিকে গুরুত্বপূর্ণভাবে নেয়া হচ্ছে। এ সম্মলনে বিমসটেকভুক্ত দেশগুলোর সঙ্গে প্রধানমন্ত্রীর অংশগ্রহণ বাণিজ্যিক ও অর্থনৈতিক বিষয় ছাড়াও রাজনৈতিক তাৎপর্য বহন করবে।

২০১১ সালের জানুয়ারিতে বিমসটেকের মন্ত্রী পর্যায়ের বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী এ বছর ঢাকায় এর (বিমসটেক) সচিবালয়ের যাত্রা শুরু হবে। সম্মলনে এ সক্রান্ত একটি স্মারক স্বাক্ষর হবে। ফলে সম্মলনে ঢাকার অংশগ্রহণ খুবই দায়িত্বপূর্ণ।

আঞ্চলিক অর্থনীতি ও বাণিজ্যিক দিক থেকেও এ সম্মলনটি গুরুত্বপূর্ণ। বিশেষত মিয়ানমার ও ভারতের সঙ্গে রয়েছে বাংলাদেশের সীমান্ত ও সমুদ্রসীমাসহ অন্যান্য স্বার্থ সংশ্লিষ্ট সর্ম্পক। আন্তর্জাতিক রাজনীতির ঘূর্ণাবর্তে এ সময়ে দক্ষিণ এশিয়া গুরুত্বপূর্ণ ভূখণ্ড। তাই আঞ্চলিক এ উপজোটের শীর্ষ সম্মলনটি তাই অত্যান্ত গুরুত্ববহন করে বলে মনে করছেন সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

প্রধানমন্ত্রীর দপ্তর সূত্রে জানা গেছে, এ সম্মলনের পরে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের বরাদ্দ দেয়া ঢাকার গুলশানের ৫৩ সড়কের ৬ নম্বর বাড়িটিতে বিমসটেকের সচিবালয় স্থাপন করা হবে।

উল্লেখ্য, প্রাকৃতিক ও মানবসম্পদ ব্যবহারের মাধ্যমে পারস্পরিক সহোযোগিতায় আঞ্চলিক বাণিজ্য বৃদ্ধির লক্ষ্যে ১৯৯৭ সালে ৬ জুন বাংলাদেশ ভারত, শ্রীলঙ্কা, থাইল্যান্ড জোটবদ্ধভাবে বিসটেক গঠন করে। যা পরবর্তীতে মিয়ানমার ও নেপালের অন্তর্ভূক্তির মাধ্যমে ২০০৪ এ ব্যাংকক শীর্ষ সম্মলনে বিমসটেক নাম ধারণ করে।

২০০৮ সালের নয়া দিল্লিতে দ্বিতীয় শীর্ষ সম্মলনের পর এ বছর মিয়ানমারের রাজধানী নেপিডোতে হবে এর তৃতীয় সম্মেলন।