শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > মার্কিন সিনেটের কম্পিউটারে সিআইএর তল্লাসি

মার্কিন সিনেটের কম্পিউটারে সিআইএর তল্লাসি

শেয়ার করুন

বাংরাভূমি২৪ ডেস্ক ॥ মার্কিন সিনেট ও দেশটির কেন্দ্রী গোয়েন্দা সংস্থা সিআইএর মধ্যে দ্বন্দ্ব চরমে পৌঁছেছে। মঙ্গলবার ইন্টেলিজেন্স কমিটির প্রধান সিনেটের ডিয়ানে ফেইনস্টেইন সিআইএ সিনেটের কম্পিউটার নেটওয়ার্কে তল্লাসি চালানোর অভিযোগ করেছেন।

তিনি বলেন, ‘এই তল্লাসি চালানোর মধ্য দিয়ে সিনেটের সাংবিধানিক অবকাঠামোর লঙ্ঘন করা হয়ে থাকতে পারে। সিআইএর এ তল্লাসি চালানোর বিষয়টি মোটেও হালকা ভাবে দেখার বিষয় নয় এবং এর মাধ্যমে সিআইএ মার্কিন ফেডারেল আইনও লঙ্ঘন করেছে।’

সিআইএর কুখ্যাত জিজ্ঞাসাবাদ কর্মসূচি এবং ওয়াটারবোর্ডিং বা পানিতে চুবানোসহ বন্দিদের নির্যাতন সংক্রান্ত নানা অভিযোগের বিষয়ে সে সময়ে সিনেট প্যানেল তদন্ত নিয়োজিত ছিল। এছাড়া, তদন্তে নিয়োজিত মার্কিন সিনেট সদস্যরা যেসব কম্পিউটার ব্যবহার করছিলেন সিআইএ গোপনে তা থেকে নয় শতাধিক গোপন নথিপত্র সরিয়ে নিয়েছিলও বলে অভিযোগ করেন ডিয়ানে ফেইনস্টেইন।

তিনি বলেন, সিনেটের কম্পিউটারে এ রকম তল্লাসি চালানোর মাধ্যমে তদন্তে নিয়োজিত সিনেটেরদের হুমকিই দিয়েছে সিআইএ।

উল্লেখ্য, সিআইএ এবং সিনেটের মধ্যে দীর্ঘদিনের চাপা দ্বন্ধ ,মারাত্মক টানাপোড়েন এবং বিবাদ চলছিল। সিআইএর নজিরবিহীন এ তল্লাসির মধ্য দিয়ে তা প্রকাশ্য রূপ নিলো। এর আগে মার্কিন কোনো সিনেটের বিশেষ করে ইন্টেলিজেন্স কমিটির সদস্য সিনেটে দাঁড়িয়ে এ জাতীয় অভিযোগ করেননি।

এদিকে, হোয়াইট হাউজের প্রেস সচিব জে কার্নি এ অভিযোগের বিষয়ে প্রকাশ্য মন্তব্য করতে অস্বীকার করে বলেছেন, তদন্তে জন্য বিষয়টি মার্কিন বিচার বিভাগের কাছে পাঠানো হয়েছে।