শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > মানুষের জন্য সর্বোচ্চ ঝুঁকিপূর্ণ বায়ুদূষণ

মানুষের জন্য সর্বোচ্চ ঝুঁকিপূর্ণ বায়ুদূষণ

শেয়ার করুন

স্টাফ রিপোর্টার ॥ বায়ুদূষণ মানুষের জন্য সর্বোচ্চ ঝুঁকিপূর্ণ বলে উল্লেখ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (হু)। সংস্থাটির এক প্রতিবেদনে বলা হয়েছে, প্রতিবছর মৃত্যুবরণ করা প্রতি আটজনের একজন বায়ুদূষণের ফলে মারা যায়। এককভাবে মানুষের জন্য সর্বোচ্চ ঝুঁকিপূর্ণ। মঙ্গলবার সংস্থাটির ওয়েবসাইটে আরো বলা হয়, প্রতিবছর বায়ুদূষণের কারণে বিশ্বব্যাপী ৭০ লাখ লোক মারা যায়। খবর আলজাজিরার।
সংস্থাটি জানায়, ২০১২ সালে অভ্যন্তরীণ বায়ুদূষণের শিকার হয়ে মারা গেছে ৪৩ লাখ লোক, যাদের বেশিরভাগই এশিয়ান। এ ছাড়া বাইরের বায়ুদূষণে ৩৭ লাখ লোক মারা গেছে, যাদের মধ্যে ৯০ শতাংশই উন্নয়নশীল দেশগুলোতে। তবে জরিপ দুটোতে বেশকিছু অসামঞ্জস্য থাকায় মৃত্যুবরণকারীর সংখ্যা ৮০ লাখ না ধরে ৭০ লাখ হিসাব করা হয়েছে। বায়ুদূষণের শিকার অধিকাংশই অভ্যন্তরীণ রান্নার চুলা থেকে দূষণের শিকার হন বলেও প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।
উন্নয়নশীল দেশগুলোতে পুরুষের তুলনায় নারীরা বেশি বায়ুদূষণের শিকার হয় বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। সংস্থাটির পরিবার, নারী ও শিশু স্বাস্থ্যবিষয়ক অ্যাসিস্ট্যান্ট ডিরেক্টর জেনারেল ফ্লাভিয়া বুস্ট্রো বলেন, গরিব নারী ও শিশুরা মারাত্মকভাবে অভ্যন্তরীণ বায়ুদূষণের শিকার হয়।
বিশ্ব স্বাস্থ্য সংস্থার ক্যান্সার বিষয়ক এজেন্সি জানায়, দূষিত বায়ু শরীরের ভেতর ঢোকার ফলে ফুসফুস ও মূত্রাশয়ে ক্যান্সার হয়। এ ছাড়া এর ফলে হৃৎপিণ্ডে সমস্যা ও হার্ট অ্যাটাক হয়ে থাকে বলেও জানিয়েছেন বিশেষজ্ঞরা। বায়ুদূষণ ঠেকাতে পদক্ষেপ নিতে বিশ্বের সকল দেশের সরকার ও নেতাদের প্রতি আহ্বান জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।