রবিবার , ২২শে সেপ্টেম্বর, ২০২৪ , ৭ই আশ্বিন, ১৪৩১ , ১৮ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > মানবাধিকারকর্মী কারও ফাঁসি চায় না: সুলতানা কামাল

মানবাধিকারকর্মী কারও ফাঁসি চায় না: সুলতানা কামাল

শেয়ার করুন

বাংলাভূমি২৪ ডেস্ক ॥ মানবাধিকরকর্মী ও সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা সুলতানা কামাল বলেছেন, শান্তি হিসেবে মৃত্যুদন্ডের পক্ষে মানবাধিকারকর্মী সমর্থন করে না। মানুষের জীবনের যেটুকু অধিকার আছে তা কেউ লঙ্ঘন করতে পারে না। অনুষ্ঠানে আলোচনার বিষয় ছিল ‘ভোটের মাঠে ক’টনীতি’। অতিথি হিসেবে আরও উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন শিক্ষক ও যুক্তরাষ্ট্রের সাবেক রাষ্ট্রদূত হুমায়ুন কবীর।

সুলতানা কামাল বলেন, যুদ্ধাপরাধী যারা তারা স্বাধীনতার সময় লুট, ধর্ষণ, হত্যা,অগ্নিসংযোগ করেছে। এসব অপরাধের জন্য নির্দিষ্ট শা¯িত্ম রয়েছে। যার বিরুদ্ধে এসব অপকর্মের অভিযোগ আনা হয়, তার বিরুদ্ধে সুনির্দিষ্ট প্রমাণ থাকতে হবে। সেই অপরাধগুলো প্রমাণের ভিত্তিতে বিচারও শান্তি দিয়ে থাকেন। বাংলাদেশের আইন এই সকল অপরাধের জন্য মৃত্যুদন্ডর বিধান রয়েছে। কাদের মোল্লা বিরুদ্ধে এসকল অভিযোগ পাওয়া গেছে এজন্য তাকে ফাঁসি দেয়া হয়েছে। ৪২ বছর ধরে জনগণ এই ধরনের বিচার আকাঙ্কা করেছিল।

তিনি আরও বলেন, কাদের মোল্লার ফাঁসির রায় নিয়ে পাকিস্তান যে কথা বলেছেন তা এদেশের জন্য গ্রহণযোগ্য নয়। পাকিস্তান আরও স্পষ্ট করে দিল এই মানুষগুলো পাকিস্থানের হয়ে কাজ করেছে।