শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > মাঠে নেমেছে সেনাবাহিনী

মাঠে নেমেছে সেনাবাহিনী

শেয়ার করুন

স্টাফ রিপোর্টার ॥ প্রথম দফায় ৯৭টি উপজেলার নির্বাচনকে কেন্দ্র করে মাঠে নেমেছে সেনাবাহিনী। সোমবার সকাল থেকে প্রথম দফার উপজেলাগুলোতে তাদের উপস্থিতি চোখে পড়ে। যেকোনো ধরনের অপ্রীতিকর পরিস্থিতি মোকাবেলায় তাদের মাঠে নামানো হয়েছে।

জানা যায়, গতকাল রোববার বিকেলে এবং রাতেই নির্বাচনী এলাকাগুলোতে পৌঁছেছে সেনাবাহিনী।

র‌্যাব, পুলিশ, আনসার, বিজিবিসহ অন্যান্য আইন শৃঙ্খলাবাহিনীর সঙ্গে স্ট্রাইকিং ফোর্স হিসেবে মাঠে নেমেছে তারা। ঘোষিত তফসিল অনুযায়ী আগামী ১৯ ফেব্রয়ারি প্রথম দফার ৯৭টি উপজেলার নির্বাচন অনুষ্ঠিত হবে।

নির্বাচন কমিশন সূত্রে জানা যায়, নির্বাচনের আগের দুই দিন এবং নির্বাচনের পরের দুই দিন ও নির্বাচনের দিনসহ মোট ৫ দিন সেনাবাহিনী মাঠে থাকবে। সে অনুযায়ী সোমবার থেকে সেনাবাহিনীসহ র‌্যাব, বিজিবি, কোস্টগার্ড, আনসার এবং পুলিশ সদস্যদের প্রথম দফার উপজেলাগুলোতে মাঠে নেমেছে।

তফসিল অনুযায়ী ১০২টি উপজেলায় নির্বাচন হওয়ার কথা থাকলেও সীমানা জটিলতার কারণে ৫টি উপজেলায় এদিন নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে না।

গত ১৯ জানুযারি প্রথম দফা উপজেলা নির্বাচনের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন। ঘোষিত তফসিল অনুযায়ী মনোনয়নপত্র জমা দেয়ার শেষ তারিখ ছিল ২৫ জানুয়ারি, বাছাই শেষ হয় ২৭ জানুয়ারি এবং প্রত্যাহারের শেষ সময় ছিল ৩ ফেব্রুয়ারি।

প্রথম দফার উপজেলা নির্বাচনে ১ হাজার ৭৩২ প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছিলেন। যাচাই-বাছাই শেষে ১ হাজার ২৭৪ প্রার্থীকে চূড়ান্ত করা হয়। এদের মধ্যে চেয়ারম্যান পদে ৪৩২ জন, ভাইস-চেয়ারম্যান পদে ৫১৩ জন এবং নারী ভাইস-চেয়ারম্যান পদে ৩২৯ জন প্রতিদ্বন্দ্বিতা করবেন।

উপজেলা নির্বাচনে রিটার্নিং অফিসারের দায়িত্বে রয়েছেন-সহকারী জেলা প্রশাসক (এডিসি) এবং সহাকারী রিটার্নিং অফিসার উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও)।