শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > জাতীয় > মাটির নিচে হবে বিদ্যুৎ উপকেন্দ্র!

মাটির নিচে হবে বিদ্যুৎ উপকেন্দ্র!

শেয়ার করুন

স্টাফ রিপোর্টার ॥ জমির অভাবে উপকেন্দ্র নির্মাণ করতে পারছে না ঢাকা ইলেকট্রিক সাপ্লাই কোম্পানি (ডেসকো)। এ কারণে দীর্ঘদিন থেকে বিদ্যুতের নতুন সংযোগ বন্ধ রয়েছে গুলশান ও বনানীতে।

এদিকে, জমি সংকট কাটিয়ে উঠতে ভূগর্ভস্থ বিতরণ উপকেন্দ্র করার পরিকল্পনা গ্রহণ করেছে বিদ্যুৎ বিভাগ। কোনো খেলার মাঠের নিচে তারা এই উপকেন্দ্র স্থাপন করতে চায়। কিন্তু, এতেও সায় দেয়নি রাজধানী উন্নয়ন কর্তৃপ (রাজউক)।

বিদ্যুৎ বিভাগের অতিরিক্ত সচিব ও ডেসকোর চেয়ারম্যান মোফাজ্জেল হোসেন বলেছেন, ‘বিষয়টি পরিকল্পনা পর্যায়ে রয়েছে। আমরা রাজউককে বনানী অথবা গুলশান খেলার মাঠ দেওয়ার জন্য বলেছি। কিন্তু, এখনও রাজউকের সম্মতি পাওয়া যায়নি।’

বিশ্বের অনেক দেশেই বিদ্যুতের বিতরণ উপকেন্দ্র মাটির নিচে রয়েছে বলে জানান ডেসকো চেয়ারম্যান। তিনি জানান, ঢাকা শহরের যে অবস্থা, তাতে ভবিষ্যতে ভূগর্ভে যাওয়া ছাড়া আর কোনো বিকল্প থাকবে না। পরীামূলকভাবে একটি উপকেন্দ্র করার বিষয়ে চিন্তা-ভাবনা চলছে।

ডেসকো সূত্র জানিয়েছে, গুলশান-বনানীতে বিদ্যুৎ সরবরাহের জন্য উপকেন্দ্র রয়েছে তিনটি। এগুলোতে মোট ট্রান্সফরমার রয়েছে সাতটি। তিনটি উপকেন্দ্রের স্বাভাবিক বিদ্যুৎ সরবরাহ সমতা ১৪০ মেগাওয়াট; যার মোট চাহিদা রয়েছে প্রায় ১৬০ মেগাওয়াট। সে কারণে লোডশেডিং দিয়ে বিদ্যুৎ সরবরাহ করা হচ্ছে।

একই কারণে নতুন সংযোগ বন্ধ রয়েছে গত মার্চ মাস থেকে। ডেসকো সূত্র জানায়, সংযোগের জন্য যে সব আবেদন রয়েছে, এগুলোর বিপরীতে বিদ্যুতের প্রয়োজন পড়বে আরো ১৫০ মেগাওয়াট।

তবে একটি সূত্র দাবি করেছে, কাগজে-কলমে সংযোগ বন্ধ থাকলেও থেমে নেই বিদ্যুৎ সংযোগ। অভিজাত এ এলাকায় কোটি কোটি টাকা ঘুষ লেনদেনের মাধ্যমে সংযোগ অব্যাহত রয়েছে। আর এই সংযোগ বাণিজ্যের নেতৃত্ব দিচ্ছেন গুলশান জোনের উপমহাব্যবস্থাপক এনামুল হক।