শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > বিনোদন > মাগুরায় ‘লাল জমিন’ নাটক মঞ্চস্থ

মাগুরায় ‘লাল জমিন’ নাটক মঞ্চস্থ

শেয়ার করুন

ইমরুল হক
জেলা প্রতিনিধি ॥
মাগুরা: উৎসব মুখর পরিবেশে মাগুরা জেলা পুলিশের আয়োজনে মঞ্চস্থ হয়ে গেল মুক্তিযুদ্ধ ও যুদ্ধোত্তর বাংলাদেশে নারীর সংগ্রামী জীবনের গল্প নিয়ে রচিত নাটক লাল জমিনের ২৩১তম প্রদর্শনী। “শুন্যেই মুক্তি, শুন্যেই মিলন” এই গানে শূন্যন রেপার্টরি থিয়েটার শুক্রবার রাতে মাগুরা পুলিশ লাইনস মিলনায়তনে নাটকটি মঞ্চস্থ করে।

মান্নান হীরা রচিত, সুদীপ্ত চক্রবর্তীর নির্দেশনায় নাটকটিতে একক অভিয়ন করেন মঞ্চ নাটকের খ্যাতিমান অভিনেত্রী মোমেনা চৌধুরী। নাটকটিতে চৌদ্দ বছরের এক কিশোরীর চোঁখে মানিক বিলের লাল পদ্মের প্রেমের গল্প দিয়ে শুরু হলেও মুক্তিযুদ্ধে যাওয়া পিতার মুখে শোনা মুক্তি ও স্বাধীনতা নামে দুটি শব্দ তার মস্তক ও হৃদয়ে জেগে রয়। অপ্রাপ্ত বয়স হলেও হৃদয়ে ধারণ করা মুক্তি আর স্বাধীনতা নামে দুটি শব্দের টানে ওই কিশোরীর যুদ্ধেযাত্রা। যুদ্ধকালীন সময়ে সহযোদ্ধাদের শহীদ হওয়াসহ ঘটে নানা ঘটনার অভিজ্ঞতা। চৌদ্দ বছরের ওই কিশোরীর ধবধবে সাদা জমিন যুদ্ধকালীন নয় মাসে রক্তরাঙা হয়ে ওঠে। কিশোরীর রক্তরাঙা অভিজ্ঞতার মুক্তিযুদ্ধ ও যুদ্ধোত্তর এক নারীর সংগ্রামী জীবনের নাট্যপ্রকাশ লালজমিন।

পাশাপাশি ৭৫ পরবর্তী মুক্তিযুদ্ধ বিরোধীদের অপতৎপরতার চিত্রও তুলে ধরা হয় নাটকটিতে।

৭১ মিনিটের নাটকটিতে মোমেনা চৌধুরী তার সাবলীল একক অভিনয়ের মাধ্যমে মিলনায়তনে উপস্থিত দর্শকদের হৃদয় জয় করেন।

লাল জমিন প্রদর্শনের আগে মাগুরা জেলা পুলিশের পক্ষ থেকে কবিতা আবৃত্তি করেন সিনিয়র সহকারী পুলিশ সুপার অবির হাসান সিদ্দিকী শুভ্র ও এসপি তারিকুল ইসলামের পতœী সোহানা তারিক।
নাটক মঞ্চায়ন শেষে মাগুরা পুলিশ সুপার খান মুহাম্মদ রেজোয়ানের সভাপতিত্বে সংক্ষিপ্ত আলোচনায় অংশ নেন মাগুরা জেলা আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সভাপতি আব্দুল ফাত্তাহ, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান আবু নাসির বাবলু, মাগুরার সহকারী পুলিশ সুপার (এসপি) তারিকুল ইসলাম ও মোমেনা চৌধুরী। এ সময় শিক্ষক, শিক্ষার্থী, অভিভাবকসহ স্থানীয় সাংবাদিকগণ উপস্থিত ছিলেন।