রবিবার , ২২শে সেপ্টেম্বর, ২০২৪ , ৭ই আশ্বিন, ১৪৩১ , ১৮ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > খেলা > মাইলফলকের ম্যাচেই রোনালদোর রেকর্ড ভাঙলেন মেসি

মাইলফলকের ম্যাচেই রোনালদোর রেকর্ড ভাঙলেন মেসি

শেয়ার করুন

স্পোর্টস ডেস্ক ॥
ফুটবল মাঠে নিজের পারফরম্যান্সকে এক অনন্য উচ্চতায় নিয়ে গেছেন বার্সেলোনার আর্জেন্টাইন তারকা লিওনেল মেসি। তিনি খেলতে নামলেই যেনো নিত্যনতুন রেকর্ড লেখা হয় নামের পাশে। নতুন নতুন কীর্তিতে ছাড়িয়ে যান সমসাময়িক সবাইকে।

ঠিক যেমনটা করলেন বরুশিয়া ডর্টমুন্ডের বিপক্ষে বৃহস্পতিবার রাতের উয়েফা চ্যাম্পিয়নস লিগের ম্যাচে। বার্সেলোনার জার্সিতে এটি ছিলো মেসির ৭০০তম ম্যাচ। আর এ মাইলফলকের ম্যাচটি দারুণভাবেই রাঙিয়েছেন আর্জেন্টিনা ও বার্সেলোনার অধিনায়ক।

মূলত মেসির নৈপুণ্যেই বরুশিয়াকে ৩-১ গোলে হারিয়েছে বার্সেলোনা, নিশ্চিত করেছে গ্রুপ চ্যাম্পিয়ন হয়েই দ্বিতীয় রাউন্ডের টিকিট। ম্যাচে মেসি নিজে করেছেন এক গোল আর এই গোলের আগে ও পরে সতীর্থদের দিয়ে করিয়েছেন অন্য দুই গোল। লুইস সুয়ারেজকে দিয়ে ২৯ মিনিটে গোল করানোর ৪ মিনিটের মধ্যে স্কোরশিটে নাম তোলেন মেসি।

আর এ গোলের মাধ্যমে রিয়াল মাদ্রিদের দুই কিংবদন্তি খেলোয়াড় রাউল গঞ্জালেস এবং ক্রিশ্চিয়ানো রোনালদোর রেকর্ড ভেঙে নিজের করে নিয়েছেন আর্জেন্টাইন ক্ষুদে জাদুকর। চ্যাম্পিয়নস লিগের ইতিহাসে ৩৩টি ভিন্ন ক্লাবের হয়ে গোল করেছেন রাউল ও রোনালদো। যা কি না চলতি মৌসুম শুরুর আগে ছিলো সবচেয়ে বেশি ক্লাবের বিপক্ষে গোল করার রেকর্ড।

এ মৌসুমের শুরুতেই স্লাভিয়া প্রাহার বিপক্ষে গোল করে রাউল-রোনালদোর রেকর্ডে ভাগ বসান মেসি। আর এবার বরুশিয়ার সঙ্গে লক্ষ্যভেদ করে ভিন্ন ভিন্ন ৩৪টি ক্লাবের বিপক্ষে গোলের রেকর্ড গড়েছেন মেসি। এ রেকর্ড আরেক ধাপ বাড়ানোর সুযোগও থাকছে মেসির সামনে।

চ্যাম্পিয়নস লিগে এখনও পর্যন্ত ৪০টি দলের বিপক্ষে খেলেছেন মেসি। এর মধ্যে শুধুমাত্র রুবিন কাজান, অ্যাতলেটিকো মাদ্রিদ, বেনফিকা, উদিনেস, লেভস্কি সোফিয়া, ও ইন্টার মিলানের বিপক্ষে গোল করা হয়নি মেসির।

তবে চলতি মৌসুমেই ইন্টারের বিপক্ষে গোল করার সুযোগ পাচ্ছেন মেসি। কেননা ‘এফ’ গ্রুপে বার্সেলোনার সঙ্গেই আছে ইন্টার। গ্রুপের শেষ ম্যাচে তাদের বিপক্ষে গোল পেলেই ৩৫টি ক্লাবের বিপক্ষে গোল করা একমাত্র খেলোয়াড় হয়ে যাবেন মেসি।

এদিকে ক্যারিয়ারের ৭০০তম ম্যাচটিতে জোড়া এসিস্ট ও এক গোলের মাধ্যমে নিজের পরিসংখ্যান আরও মজবুত করেছেন তিনি। এখনও ক্লাবের হয়ে ৭০০ ম্যাচে ৬১৩ গোল, ২৩৭ এসিস্ট, ৪০টি হ্যাটট্রিক, ১২৫ বার জোড়া গোল ও ৫ বার ম্যাচে ৪ গোল করেছেন মেসি।

এছাড়া দলীয় সাফল্যের বিচারে তার নামের পাশে লেখা হয়েছে ৪টি চ্যাম্পিয়নস লিগ, ১০টি লা লিগা, ৭টি কোপা দেল রে, ৮টি স্প্যানিশ সুপার কাপ, ৩টি ক্লাব বিশ্বকাপ ও ৩টি উয়েফা সুপার কাপের শিরোপা।

যে ৩৪ ক্লাবের বিপক্ষে গোল করেছেন মেসি
প্যানান্থিনাইকস, ওয়েডার ব্রেমেন, অলিম্পিক লিঁও, স্টুটগার্ট, রেঞ্জার্স, সেল্টিক, শাখতার দোনেৎস্ক, বাসেল, স্পোর্টিং সিপি, বায়ার্ন মিউনিখ, ম্যানচেস্টার ইউনাইটেড, ডায়নামো কিয়েভ, আর্সেনাল, এফসি কোভেনহান, রিয়াল মাদ্রিদ, বাতে বরিসভ, ভিক্টোরিয়া প্লাজেন, এসি মিলান, বেয়ার লেভারকুজেন, স্পার্তাক মস্কো, প্যারিস সেইন্ট জার্মেই, আয়াক্স, ম্যানচেস্টার সিটি, অ্যাপোয়েল নিকোশিয়া, রোমা, মনশেনগ্ল্যাডবেচ, জুভেন্টাস, অলিম্পিয়াকোস, চেলসি, পিএসভি, টটেনহাম হটস্পার, লিভারপুল, স্লাভিয়া প্রাহা ও বরুশিয়া ডর্টমুন্ড।