শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > মহসিন আলীর মরদেহ মিন্টো রোডের বাসায়

মহসিন আলীর মরদেহ মিন্টো রোডের বাসায়

শেয়ার করুন

স্টাফ রিপোর্টার ॥

ঢাকা: বীর মুক্তিযোদ্ধা ও সমাজকল্যাণ মন্ত্রী সৈয়দ মহসিন আলীর মরদেহ এখন তার মিন্টো রোডের বাসায় রাখা হয়েছে। মঙ্গলবার দিবাগত রাত ১২টায় তার মরদেহ ফ্রিজিং গাড়িতে করে বাসায় নেয়া হয়।

এর আগে মন্ত্রীর মরদেহ বহনকারী বিমানটি শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছে। মরদেহ গ্রহণ করতে বিমানবন্দরে উপস্থিত হয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত, আওয়ামী লীগের উপদেষ্টা মণ্ডলীর সদস্য সুরঞ্জিত সেনগুপ্ত, প্রধানমন্ত্রীর পররাষ্ট্র বিষয়ক উপদেষ্টা ড গওহর রিজভি, জাতীয় সংসদের চিফ হুইপ আসম ফিরোজ প্রমুখ।

মঙ্গলবার রাত ১০টা ৪০ মিনিটে তার মরদেহ শাহজালাল (র.) আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছে। এর আগে বেলা সাড়ে ৩টায় সিঙ্গাপুরে সৈয়দ মহসীন আলীর জানাজা অনুষ্ঠিত হয়েছে।

বিমানবন্দরে মন্ত্রীর মামাতো ভাই হাসমত আলী জানিয়েছিলেন, প্রথমে মহসিন আলীর মরদেহ তার মিন্টু রোডের বাসায় নিয়ে যাওয়া হবে। তারপর তাকে বারডেম হাসপাতালের হিমঘরে রাখা হবে।

তবে পরে মত পরিবর্তন হয়েছে। মরদেহ এখন বাসায়ই রাখার সিদ্ধান্ত হয়েছে।

বুধবার সকাল ৮টা থেকে ৯টা পর্যন্ত সর্বস্তরের মানুষের শ্রদ্ধা জানানোর জন্য মরদেহ কেন্দ্রীয় শহীদ মিনারে রাখা হবে। সকাল ১০টায় সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় তার জানাজা অনুষ্ঠিত হবে। বেলা ১১টায় হেলিকপ্টার যোগে মরদেহ নেয়া হবে মৌলভী বাজারে। সেখানে আরেকটি জানাজার পর বাদ আছর তাকে দাফন করা হবে।

সমাজকল্যাণ মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মাইদুল ইসলাম বাংলামেইলকে এসব তথ্য নিশ্চিত করেছেন।

প্রসঙ্গত, গতকাল সোমবার ভোরে সিঙ্গাপুরের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মন্ত্রী সৈয়দ মহসিন আলী মারা যান। নিউমোনিয়া, ডায়াবেটিস ও হৃদরোগের সমস্যা নিয়ে ৩ সেপ্টেম্বর ভোরে বারডেম হাসপাতালে ভর্তি হন। সেখানে তাকে লাইফ সাপোর্টে চিকিৎসা দেয়া হয়। এরপর উন্নত চিকিৎসার জন্য ৫ সেপ্টেম্বর এয়ার অ্যাম্বুলেন্সে করে সিঙ্গাপুরের জেনারেল হাসপাতালে নেয়া হয় তাকে।

সৈয়দ মহসিন আলী ১৯৪৮ সালের ১২ ডিসেম্বর মৌলভীবাজারের শ্রীমঙ্গল সড়কের ‘দর্জি মহল’ এ এক সম্ভান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন।

তিনি একজন খ্যাতিমান ও অভিজ্ঞ রাজনীতিবিদ ছিলেন। মহান মুক্তিযুদ্ধে তিনি একইসঙ্গে সশস্ত্র যোদ্ধা ও সংগঠক। তিনি ২০১৪ খ্রিস্টাব্দের দশম জাতীয় সংসদ নির্বাচনে ২৩৭-মৌলভীবাজার-৩ আসন হতে জাতীয় সংসদের সদস্য হিসেবে নির্বাচিত হন। ১২ জানুয়ারি, ২০১৪ সরকারের মন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করেন এবং সমাজকল্যাণ মন্ত্রণালয়ের মন্ত্রী হিসেবে দায়িত্বভার গ্রহণ করেন।

১৯৭১-এ ২৩ বছর বয়সে তিনি বঙ্গবন্ধুর ডাকে সাড়া দিয়ে বাংলাদেশের স্বাধীনতার জন্য সক্রিয়ভাবে মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেন। তিনি যুদ্ধকালীন সিলেট বিভাগ সিএনসি স্পেশাল ব্যাচের কমান্ডার হিসেবে সম্মুখযুদ্ধে নিষ্ঠার সঙ্গে নেতৃত্ব দেন। তিনি ১৯৯৮ থেকে ২০০৫ খ্রিস্টাব্দ পর্যন্ত মৌলভীবাজার জেলা আওয়ামী লীগের সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন।

সৈয়দ মহসিন আলী একজন বীর মুক্তিযোদ্ধা, সমাজসেবক ও জনদরদী ব্যক্তিত্ব হিসেবে সুপরিচিত ছিলেন। সামাজিক উন্নয়নমূলক বিভিন্ন প্রতিষ্ঠানের সঙ্গে তার সংশ্লিষ্টতা ছিল। তিনি বিভিন্নভাবে প্রতিষ্ঠানগুলোকে পৃষ্ঠপোষকতা করতেন।