শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > লাইফস্টাইল > মন ভাঙার উপকারিতা!

মন ভাঙার উপকারিতা!

শেয়ার করুন

লাইফস্টাইল ডেস্ক ॥

অস্কার বেল্ড এর ভাষ্যমতে, হৃদয় তৈরি হয়েছে ভাঙার জন্যই। যখন আমরা কাউকে ভালোবাসি, তখন আমরা সেই ব্যক্তিকে আমাদের হৃদয় দিয়ে ভালবাসি। যেখানে আনন্দ আছে সেখানে ব্যথাও হতে পারে। তাই তো প্রেমে আনন্দের চেয়ে বেদনা বেশি।

আবার প্রেম করে আবার ব্রেকাআপের শিকার হয়ে অনেকে নাওয়া খাওয়া ভুলে গিয়ে দেবদাস হয়ে বসে পড়ে। কিন্তু মন ভাঙ্গাও স্বাস্থ্যের জন্য ভাল। কিন্তু কীভাবে? আসুন জেনে নেয়া যাক-

১. প্রতিটি কাজ ই জীবনে অভিজ্ঞতা দেয়। এই প্রেম করাও সেই অভিজ্ঞতার অন্তর্ভুক্ত। প্রথম প্রেম বেশিরভাগ সময় শুধু আপনাকে অভিজ্ঞতাই দিবে। আসলে সম্পর্ক টিকিয়ে রাখতে জীবনে কি কি করা উচিৎ তা সম্পর্কে।

২. হাসি যেভাবে রক্তচাপ কমিয়ে শরীরকে সুস্থ্ রাখে, কান্নাও তাই করে। মানসিক চাপ ভারসাম্য নষ্ট করে আর কান্না মানসিক ভারসাম্য পুনরুদ্ধার করে। কান্না মানুষের সেন্ট্রাল নার্ভাস সিস্টেমকে রিলিজ দিয়ে মানসিক চাপ থেকে মুক্তি দেয়। তাই ব্রেকআপের পর বেশি বেশি কেঁদে কষ্ট কমিয়ে ফেলুন।

৩. ব্রেকআপ মানেই স্বাধীনতা। কখন কী করবেন, কী পরবেন, কী খাবেন, কোথায় যাবেন, কার সঙ্গে কথা বলবেন তা নিয়ে আর কারোর কাছে জবাবদিহিতা করতে হবে না। নিজের সব সিদ্ধান্ত নেওয়ার অধিকার এবার থেকে শুধু আপনার।

৪. এমনিতেই কথায় বলে মন খারাপ মানুষকে অনেক বেশি ক্রিয়েটিভ করে তোলে। ব্রেকআপে মন খারাপ তো থাকেই, আবার হাতে অনেকটা বেশি সময় পাওয়া যায়। কারণ, যে সময়টা একদিন আপনি পার্টনারের অকারণ মান, ভঞ্জন করতে, অথবা বেয়াড়া আবদার মেটাতে ব্যয় করতেন সেই সময়টা ব্রেকআপের পরে কিন্তু শুধুই আপনার। নিজের ক্রিয়েটিভ সত্ত্বার প্রতি এই সময়টা ডেডিকেট করুন।

৫. সম্পর্ক ভাঙার যন্ত্রণা মানুষকে অনেক বেশি সহানুভূতিশীল করে তোলে। নিজের মানসিক যন্ত্রণা অন্যদের কষ্টটাও বুঝতে শেখায়।