শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > শিক্ষাঙ্গন > মনোহরদীর একদুয়ারিয়া উচ্চ বিদ্যালয়ে বাগানে মাল্টা উৎসব

মনোহরদীর একদুয়ারিয়া উচ্চ বিদ্যালয়ে বাগানে মাল্টা উৎসব

শেয়ার করুন

কল্পনা রানী সাহা
মনোহরদী প্রতিনিধি ॥
নরসিংদী: মনোহরদী উপজেলার একদুয়ারিয়া উচ্চ বিদ্যালয়ে মাল্টা উৎসব নামে ব্যাতিক্রমি এক অনুষ্ঠানের আয়োজন করেন বিদ্যালয়টি। গতকাল শনিবার বিকেলে স্কুলটির ছাদে এই আয়োজন করা হয়।

বিদ্যালয়ের সভাপতি মো. লুৎফুল কবির মৃধার শুভ উদ্বোধনে উৎসবে আসা কয়েকশত অতিথিদের বাগানের বিষমুক্ত ফলদিয়ে আপ্যায়ন ছিল উৎসবের প্রধান আকর্ষণ।

বিদ্যালয়ের শিক্ষার্থীদের নিজহাতে গড়া সুন্দর মনোরম ছাদবাগানে বিভিন্ন জাতের ফল ও ফুলের সমাহার। মাল্টা, লেবু, জাম্বুরা গাছগুলোতে এখন ফলেফলে পরিপূর্ণ হয়ে শোভাপাচ্ছে স্কুলটির শখের ছাদবাগানে। বাগান দেখতে প্রায়ই আসে বহু শুভাকাঙ্খী ও দর্শক। যারা প্রতিষ্ঠানের সৃজনশীল উদ্ভাবন ও ডায়নামিক প্রধান শিক্ষক আব্দুল কাদির মৃধার এমন উদ্যোগে অভিভূত।

উৎসবে আসা অতিথিরা বলেন, দেশের সকল বিদ্যালয়েরই পরিত্যাক্ত ছাদ রয়েছে। কিন্তু তাতে ফল-ফুলের সমাহারে সুন্দর দর্শনীয় একটি বাগান হতে পারে সেটা ভাবেনি অনেকে। তা করে দেখালেন এই স্কুলের শিক্ষক ও শিক্ষার্থীরা। এটা সারাদেশের শিক্ষা প্রতিষ্ঠানে ছাদ বাগান তৈরির মডেল হিসেবে নেয়া যেতেপারে। অতিথিরা মনে করেন এমন একটি সৃজনশীল উদ্ভাবনী কাজের জন্য জাতীয় পর্যায়ে পুরস্কার পাওয়ারও যোগ্য এই প্রতিষ্ঠানের প্রধান শিক্ষক আব্দুল কাদির মৃধা।

স্কুলের প্রধান শিক্ষক আব্দুল কাদির মৃধা বলেন, প্রতিষ্ঠাণের একটি ছাদবাগানের সফলতায় এবার মুজিব শতবর্ষে আরও পাঁচশত ফল, ফুল, ঔষধি ও বনজ বৃক্ষের চারারোপণ করা হয়েছে ছাদসহ স্কুল আঙ্গিনায়।

এসময় আমন্ত্রিত হয়ে চারারোপণ করেন শিল্পমন্ত্রী এ্যাড. নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন এমপি, নরসিংদী জেলা প্রশাসক সৈয়দা ফারহানা কাউনাইন, জেলা শিক্ষা অফিসার গৌতম মিত্র, ঢাকা টিচার্স ট্রেনিং কলেজের সহযোগী অধ্যাপক ও এটুআই সংযুক্ত কর্মকর্তা মোহাম্মদ কবির হোসাইন, মনোহরদী উপজেলা নির্বাহী কর্মকর্তা শাফিয়া আক্তার শিমু, সহকারী কমিশনার (ভূমি) ইকবাল হাসান মাহমুদসহ প্রমুখ।

মাল্টা উৎসব সম্পর্কে তিনি বলেন, বাগানে মাল্টার চারাগুলো স্কুলের প্রাক্তন শিক্ষার্থীদের লাগানো। তাই তাদের নিজহাতে ফলগুলো তুলে সবাইকে নিয়ে খেয়ে আনন্দও পেল এবং নতুনরা আরও উৎসাহিত হল এপ্রয়াসেই আজকের এই আয়োজন।

উৎসবে উপস্থিত ছিলেন, মাধ্যমিক শিক্ষক পরিবার (মাশিপ) সভাপতি অধ্যক্ষ নুর হোসেন, সাধারণ সম্পাদক আলতাফ হোসেন নাজির, নরসিংদী জেলার বিভিন্ন প্রতিষ্ঠাণ হতে আগত প্রধান শিক্ষক ও সহকারী শিক্ষক, জেলার আইসিটি এম্বাসেডর, গভর্নিং বডির সদস্যবৃন্দ, বীর মুক্তিযোদ্ধা মোল্লা জহিরুল ইসলাম, তমিজ উদ্দিন আহমেদ, স্কুলের সকল শিক্ষক, প্রাক্তন ও বর্তমান শিক্ষার্থীসহ বহু শুভাকাঙ্খী।