শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > ভোটার হালনাগাদ বাড়ি বাড়ি না গিয়েই লক্ষ্য পূরণ!

ভোটার হালনাগাদ বাড়ি বাড়ি না গিয়েই লক্ষ্য পূরণ!

শেয়ার করুন

বাংলাভূমি২৪ ডেস্ক ॥

ঢাকা: রাজধানীর ভোটার হালনাগাদের লক্ষ্য পূরণ করেছে নির্বাচন কমিশন। তবে অভিযোগ উঠেছে বাড়ি বাড়ি না গিয়েও কমিশন এ লক্ষ্য পূরণ করেছে। গত শনিবার তথ্য সংগ্রহ শেষে ইসির টার্গেট অনুযায়ী ৫ শতাংশ ভোটারের তথ্য সংগ্রহ করা হয়েছে বলে জানিয়েছে ইসি। তবে সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন, বাড়ি বাড়ি গিয়ে তথ্য সংগ্রহ করলে ভোটারের হার প্রায় ১০ শতাংশের কাছাকাছি হতো। তথ্য সংগ্রহ শেষে রাজধানীর উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন এবং এর আশপাশের ১৭ ইউনিয়নসহ মোট ভোটার বেড়েছে ২ লাখ ৬১ হাজার ১৪ জন।

এতে ভোটার বৃদ্ধির হার দাঁড়িয়েছে ৫ দশমিক ১৫ শতাংশ। ইসির টার্গেট ছিল ৫ শতাংশ।ইসির দায়িত্বশীল কর্মকর্তারা জানায়, বর্তমানে রাজধানীতে ভোটার রয়েছে ৫০ লাখ ৬৫ হাজার ৬২৩ জন। সেই অনুযায়ী ৫ শতাংশ হারে ভোটার বৃদ্ধির টার্গেট ধরা হয়েছিল ২ লাখ ৫৩ হাজার ২৮৩ জন। তথ্য সংগ্রহ শেষে এ হার দাঁড়িয়েছে ২ লাখ ৬১ হাজার ১৪ জন। এর মধ্যে ২০ হাজার ৭৩১ জন ভোটার যোগ্য ব্যক্তিকে বাড়িতে পাওয়া না গেলেও তাদের তথ্যও সংগ্রহ করা হয়েছে। ছবি তোলার সময় কেন্দ্রে উপস্থিত হলে তাদেরকে ভোটার করা হবে।
এ কারণে সব মিলিয়ে ৫ দশমিক ১৫ শতাংশ ভোটারের তথ্য সংগ্রহ করা হয়েছে। মাঠ কর্মকর্তারা জানায়, তথ্য সংগ্রহকারীদের বাড়ি বাড়ি যাওয়ার বিষয়ে ইসি থেকে কড়া নির্দেশনা জারি করা হয়েছিল। তারপরও রাজধানীর বেশিরভাগ ওয়ার্ড থেকেই তথ্য সংগ্রহকারীদের বিরুদ্ধে বাড়ি বাড়ি না যাওয়ার অভিযোগ আসে। এসব অভিযোগের সত্যতা পাওয়ার পর তিন দিন (১১ থেকে ১৩ সেপ্টেম্বর পর্যন্ত) সময় বাড়ায় ইসি। তারপরও অনেক এলাকায় যায়নি তথ্য সংগ্রহকারীরা। (বিডি-প্রতিদিন)