শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > অর্থ-বাণিজ্য > ভূমিকম্পে তুরস্কের ক্ষতির পরিমাণ জানালেন এরদোগান

ভূমিকম্পে তুরস্কের ক্ষতির পরিমাণ জানালেন এরদোগান

শেয়ার করুন


বাংলাভূমি ডেস্ক
গত মাসে তুরস্ক ও সিরিয়ায় যে ভয়াবহ ভূমিকম্প হয়েছে, তাতে কেবল তুরস্কেই আনুমানিক ১০ হাজার ৪০০ কোটি ডলার ক্ষতির পরিমাণ ছাড়িয়েছে বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান।
তুরস্ক ও সিরিয়ায় ক্ষতিগ্রস্তদের সহায়তা করতে চাওয়া দাতা সংস্থাগুলোর এক আন্তর্জাতিক সম্মেলনে দেওয়া বক্তৃতায় তিনি বলেছেন, তার দেশ আগামী বছরের মধ্যে তিন লাখ ১৯ হাজার বাড়িঘর পুনর্র্নিমাণের লক্ষ্য ঠিক করেছে।
সোমবার ব্রাসেলসের সম্মেলনে দেওয়া বক্তব্যে এরদোগান বলেন, ৫১ হাজারের বেশি লোক মারা গেছে। এক লাখ ৫ হাজারের বেশি আহত। প্রাথমিক তথ্যানুযায়ী, ক্ষতির পরিমাণ ছাড়িয়েছ ১০ হাজার ৪০০ কোটি ডলার।
তিনি বলেন, সংকটের যে মাত্রা, তাতে একক কোনো দেশের পক্ষেই এটা মোকাবিলা করা সম্ভব নয়। এই দুঃসময়ে আমাদের বন্ধুরা যেভাবে পাশে এসে দাঁড়িয়েছে, তা আমরা কখনই ভুলব না।
অনুষ্ঠানে ইউরোপীয় কমিশনের প্রধান উরসুলা ফন ডের লায়েন বলেছেন, তারা তুরস্কের পুনর্গঠন উদ্যোগে সহায়তা হিসেবে ১০৭ কোটি ডলার দিচ্ছেন, আর ভূমিকম্পে ৬ হাজার নিহত সিরিয়াকে দিচ্ছেন আরও ১১ কোটি ৫০ লাখ ডলার।
তুরস্কে ক্ষতি নিয়ে এরদোগানের সঙ্গে জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি বা ইউএনডিপির ধারণারও মিল পাওয়া যাচ্ছে।
ইউএনডিপি বলেছে, ক্ষতিগ্রস্ত বাড়িঘর পুনর্র্নিমাণে তুরস্ককে অন্তত ১০ হাজর ৩৬০ কোটি ডলার বা ২০২৩-এর প্রাক্কলিত জিডিপির ৯ শতাংশ জোগাড় করতে হবে।