শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > আন্তর্জাতিক > ভূমধ্যসাগর থেকে ৪৮৪ জনকে উদ্ধার করল ইতালি

ভূমধ্যসাগর থেকে ৪৮৪ জনকে উদ্ধার করল ইতালি

শেয়ার করুন

বাংলাভূমি ডেস্ক ॥
ভূমধ্যসাগর থেকে ৪৮৪ জন অভিবাসী এবং ৭ টি মরদেহ উদ্ধার করেছে ইতালির কোস্টগার্ড। কোস্টগার্ডের একজন সদস্য জানান, ইউরোপে পাড়ি জমানোর লক্ষ্যে চারটি রাবারের নৌকাযোগে ভূমধ্যসাগর অতিক্রম করার সময় ওই অভিবাসীদের উদ্ধার করেন তারা।

ইতালীয় কোস্টগার্ডের বিবৃতির বরাত দিয়ে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা জানায়, ইতালীয় কোস্টগার্ড, নৌবাহিনী, একটি সাহায্যকারী সংস্থা এবং দুইটি বেসরকারি জাহাজ এই অভিবাসী এবং শরণার্থীদের উদ্ধার করে।

উদ্ধারকৃত অভিবাসীরা কোথা থেকে এসেছে তা এখনও জানা যায়নি। তবে ধারনা করা হচ্ছে, তারা মূলত সাব-সাহারান অঞ্চল অথবা বাংলাদেশ থেকে এসেছে এবং তারা লিবিয়াভিত্তিক পাচারকারীদের বিপুল অর্থ দিয়ে ইউরোপে ঢুকে পড়ছে।

আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম) জানায়, চলতি বছর উত্তর আফ্রিকা থেকে ৪৫ হাজারেরও বেশি মানুষ ইতালিতে ঢুকেছে, যা গত বছরের তুলনায় ৪০ শতাংশ বেশি।

ইউরোপে অবৈধভাবে ঢুকতে গিয়ে চলতি বছরেই প্রাণ হারায় ১২২২ জন যেখানে গত বছরে প্রাণ হারিয়েছিল ৯৬৬ জন মানুষ।

আশঙ্কা করা হচ্চে, আবহাওয়ার উন্নতি হতে শুরু করলেই এই পরিসংখ্যানগুলো আরও বাড়তে পারে। ইতালি এবং লিবিয়ার মধ্যকার সমুদ্রপথ পৃথিবীর সবচেয়ে ব্যস্ততম এবং সবচেয়ে বিপজ্জনক নৌপথ। এই পথে অবৈধভাবে চলাচলের সময় প্রায়সময়ই চোরাকারবারীরা মানুষদের আটক করে মুক্তিপণ দাবি করে থাকে।

অন্যদিকে শরণার্থীদেরকে সাহায্যকারী সংগঠনগুলো জানায়, দিনদিন মানবপাচারকারীদের পদ্ধতিগুলো আরও বর্বর হয়ে পড়ছে। তারা শরণার্থীদেরকে ধর্ষণসহ জোরপূর্বক শ্রম দিতে বাধ্য করছে।

সূত্র: আল-জাজিরা