শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > ভিসি প্যানেল নির্বাচন আজ

ভিসি প্যানেল নির্বাচন আজ

শেয়ার করুন

স্টাফ রিপোর্টার ॥ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি)-এর উপাচার্য প্যানেল নির্বাচন বৃহস্পতিবার অনুষ্ঠিত হবে। রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের আচার্য আবদুল হামিদ এর নির্দেশনা অনুযায়ী এ নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। সর্বশেষ ২০১২ সালের ২০ জুলাই উপাচার্য প্যানেল নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল।

বৃহস্পতিবার বিকেল ৪টায় প্রশাসনিক ভবনের সিনেট হলে বিশেষ সিনেট অধিবেশনের পর এ নির্বাচন অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন জাবি ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক এম এ মতিন।

জাবি অধ্যাদেশের ১১ (১) ধারা অনুযায়ী প্যানেল নির্বাচনে সর্বোচ্চ ভোট প্রাপ্ত তিনজনের একটি তালিকা বা প্যানেল রাষ্ট্রপতির নিকট পাঠানো হবে। তাদের মধ্য থেকে একজনকে উপাচার্য পদে নিয়োগ দিবেন তিনি।

নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন যারা:

গতানুগতিক নির্বাচনের মত এ নির্বাচনে পূর্ব থেকে কোনো প্রার্থিতা ঘোষণা বা প্রকাশ করা হয়নি। সিনেট অধিবেশন চলাকালে কোনো সিনেট সদস্য উপাচার্য পদে কারো নাম প্রস্তাব করেন। এভাবে প্রস্তাবকৃত নামের সংখ্যা দুই বা ততোধিক হলে সেক্ষেত্রে সিনেট সদস্যদের প্রত্যক্ষ ভোটে বিজয়ী তিনজনের প্রাপ্ত ভোটের সংখ্যা অনুযায়ী একটি প্যানেল গঠন করা হয়, যা পরবর্তীতে রাষ্ট্রপতির নিকট পাঠানো হয়।

সংশ্লিষ্টদের সাথে কথা বলে জানা গেছে, এখন পর্যন্ত শিক্ষকদের দু’টি গ্রুপ বা প্যানেল এ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন বলে নিশ্চিত হওয়া গেছে। এর একটি হল- বিভিন্ন প্রশাসনিক দায়িত্বে থাকা শিক্ষকদের গ্রুপ এবং অন্য গ্রুপটি হল- সাবেক উপাচার্য অধ্যাপক শরীফ এনামুল কবিরের গ্রুপ।

জানা গেছে, প্রশাসনিক দায়িত্বে থাকা শিক্ষকদের প্যানেল থেকে নির্বাচন করছেন ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক এম এ মতিন, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক আফসার আহমদ এবং সাবেক উপাচার্য অধ্যাপক আবদুল বায়েস।

অন্যদিকে সাবেক উপাচার্য অধ্যাপক শরীফ এনামুল কবিরের প্যানেল থেকে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন পদার্থ বিজ্ঞান বিভাগের অধ্যাপক আবুল হোসেন, নৃবিজ্ঞান বিভাগের অধ্যাপক ফারজানা ইসলাম ও অর্থনীতি বিভাগের অধ্যাপক আমির হোসেন।

নতুন পাঁচ জন সিনেট সদস্য :

নবম জাতীয় সংসদের মেয়াদ শেষ হয়ে যাওয়ায় সিনেটের সংসদ সদস্য ক্যাটাগরিতে দশম জাতীয় সংসদের পাঁচ জন সংসদ সদস্যকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সিনেট সদস্য পদে মনোনীত করেছে সরকার।

সংসদ সদস্য ক্যাটাগরিতে নতুন সিনেট সদস্যবৃন্দ হলেন- ড. আবদুর রাজ্জাক- (টাঙাইল-১), মইন উদ্দীন খান বাদল (চট্টগ্রাম-৮), অ্যাডভোকেট জাহাঙ্গীর কবির নানক (ঢাকা- ১৩), মাহাবুব আরা গিনি (গাইবান্ধা-২) এবং ডা. এনামুর রহমান (ঢাকা- ১৯)।

বুধবার সংসদ সচিবালয়ের সিনিয়র সহকারী সচিব মোহাম্মদ আবু নঈম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এদিকে বিশ্ববিদ্যালয়ের ৯৩ জন সিনেট সদস্যের ৭৩ জনের সদস্যপদই মেয়াদোত্তীর্ণ। ফলে গত উপাচার্য প্যানেল নির্বাচনের মত এ নির্বাচনেও মেয়াদোত্তীর্ণ সিনেট সদস্যরা ভোটাধিকার প্রয়োগ করবেন।

গত শনিবার এক সংবাদ সম্মেলনে সিনেট নির্বাচন সম্পন্ন করে উপাচার্য প্যানেল নির্বাচনের দাবি জানিয়েছিলেন ‘মুক্তিযুদ্ধ ও প্রগতিবাদী চেতনায় বিশ্বাসী শিক্ষকদের জোট’ ব্যানারের শিক্ষকরা।

তবে এ বিষয়ে ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক এমএ মতিন বলেন, “মহামান্য রাষ্ট্রপতির নির্দেশনা অনুযায়ী উপাচার্য প্যানেল নির্বাচন দেওয়া হয়েছে। এর বাইরে গিয়ে কিছুই করার সুযোগ নেই।”