শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > ভারী যানবাহনের চাপে কমছে ফ্লাইওভারের আয়ু

ভারী যানবাহনের চাপে কমছে ফ্লাইওভারের আয়ু

শেয়ার করুন

বাংলাভূমি২৪ ডেস্ক ॥
ভারী যানবাহন চলাচল নিষেধ হলেও রাত গভীর হলেই শিথিল হয় সব বাধানিষেধ। অতিরিক্ত চাপে দ্রুতই আয়ু কমছে রাজধানীর ফ্লাইওভারগুলোর। মালবাহী ট্রাকের ভারে শত বছর থেকে আয়ু নেমে আসছে মাত্র ২০ বছরে। মালিকপক্ষের চাপের মুখে অসহায় ট্রাফিক পুলিশও।

একসময় ফ্লাই ওভারে ওঠার মুখেই ছিলো সাইনবোর্ড  ভারী যানবাহন চলাচল নিষেধ। মালবাহী গাড়ি যাতে না উঠতে পারে, সেজন্য ছিলো প্রতিবন্ধকতাও। কিন্তু কিছুদিন যেতেই হাওয়া হয়েছে সেই নির্দেশনা, হদিস নেই কোন প্রতিবন্ধকতারও।

দিনের বেলা রাজধানীর রাস্তায় ট্রাক চলাচল বন্ধ থাকে। কিন্তু রাতে অভিভাবকহীন সব ফ্লাইওভার। চেকপোস্ট আছে, আছেন ট্রাফিক পুলিশের সদস্যরাও। কিন্তু সবার সামনে দিয়েই রাজধানীর সব ফ্লাইওভারে নির্বিঘেœ চলাচল করে মালবাহী ট্রাক।

ট্রাফিক পুলিশের কথায় উঠে আসলো অসহায়ত্বের কথা। একদিকে জনবল সংকট অন্যদিকে মালিকপক্ষের চাপে নতি স্বীকার, এই দুই চাপে জর্জরিত ট্রাফিক পুলিশ।

স্বাভাবিকভাবে ১০০ বছর মেয়াদ থাকার কথা ফ্লাইওভারগুলোর। কিন্তু প্রতিনিয়ত অতিরিক্ত চাপের ফলে আশঙ্কাজনকভাবে কমছে উড়ালসেতুর আয়ু।

এখনই সমন্বিত ব্যবস্থা না নিলে রাজধানীর ফ্লাইওভারগুলো দ্রুতই পড়বে হুমকির মুখে, বলছেন বিশেষজ্ঞরা। প্রয়োজনে এ বিষয়ে কঠোর আইন করারও পরামর্শ তাদের।

সূত্র: ইনডিপেনডেন্ট টিভি.