শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > খেলা > ভারত সফরে কিছুই পেল না শ্রীলঙ্কা

ভারত সফরে কিছুই পেল না শ্রীলঙ্কা

শেয়ার করুন

স্পোর্টস ডেস্ক ॥
বৃষ্টির কারণে সিরিজের প্রথম টি-টোয়েন্টি ম্যাচটি পরিত্যক্ত হওয়ায় শ্রীলঙ্কা ক্রিকেট দল এখন মনে মনে হয়তো স্বস্তিই প্রকাশ করছে। কেননা পরের দুই ম্যাচে স্বাগতিক ভারতীয় ক্রিকেট দলের কাছে পাত্তাই পায়নি তারা।

ইন্দোরে দ্বিতীয় ম্যাচে ৭ উইকেটে হারার পর, শুক্রবার পুনেতে সিরিজ নির্ধারণী ম্যাচে লঙ্কানদের পরাজয়ের ব্যবধান ৭৮ রানের। সহজ জয়ে নতুন বছরের প্রথম সিরিজটি ২-০ ব্যবধানে জিতে নিলো বিরাট কোহলি।

এ নিয়ে শ্রীলঙ্কার বিপক্ষে তিন ফরম্যাট মিলিয়ে ১২ বছর ধরে কোনো সিরিজ না হারার রেকর্ড গড়লো ভারত। সবশেষ ২০০৮ সালে ভারতের বিপক্ষে কোনো সিরিজ জিতেছিল লঙ্কানরা। এরপর দুই দলের মধ্যে হয়েছে ১৯টি সিরিজ, সেখানে শ্রীলঙ্কা সফলতা বলতে কেবল ২টি ড্র। বাকি ১৭টিতেই জিতেছে ভারত।

পুনের মহারাষ্ট্র ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামে আগে ব্যাট করে ২০১ রানের বিশাল সংগ্রহ দাঁড় করিয়েছিল ভারত। জবাবে শ্রীলঙ্কা অলআউট হয়েছে মাত্র ১২৩ রানে। তখনও তাদের ইনিংসে বাকি ছিলো ২৫টি বল।

লঙ্কানদের পক্ষে ব্যাট হাতে দুই অঙ্ক ছুঁতে পেরেছেন মাত্র দুই ব্যাটসম্যান। অ্যাঞ্জেলো ম্যাথিউজ ও ধনঞ্জয় ডি সিলভার পঞ্চম উইকেট জুটিতে আসে ৭৮ রান। ধনঞ্জয় ৩৬ বলে ৫৭ ও ম্যাথিউজ করেন ২০ বলে ৩১ রান। বাকি নয়জনের কেউই দুই অঙ্কে যেতে পারেননি।

বল হাতে একাই ৩টি উইকেট নেন নভদ্বীপ সাইনি। এছাড়া শার্দুল ঠাকুর ও ওয়াশিংটন সুন্দর নেন ২টি করে উইকেট।

এর আগে নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেটের বিনিময়ে ২০১ রান করে ভারত। দুই ওপেনার শিখর ধাওয়ান ও লোকেশ রাহুল গড়েন ৯৪ রানের উদ্বোধনী জুটি। রাহুল ৩৬ বলে ৫৪ এবং ধাওয়ান করেন ৩৬ বলে ৫২ রান।

এছাড়া মনিশ পান্ডে ১৮ বলে ৩১ ও অধিনায়ক বিরাট কোহলি করেন ১৭ বলে ২৬ রান। শেষদিকে মাত্র ৮ বলে ২২ রানের ক্যামিও ইনিংস খেলে দলকে ২০০ পার করান শার্দুল ঠাকুর। পরে বল হাতে ২ উইকেট নেয়ায় ম্যাচসেরাও নির্বাচিত হয়েছেন তিনি।