শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > বেলজিয়ামে ৩ দিনের শোক

বেলজিয়ামে ৩ দিনের শোক

শেয়ার করুন

বাংলাভূমি ডেস্ক ॥

ঢাকা: বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে সিরিজ বোমা হামলায় নিহতদের স্মরণে তিন দিনের জাতীয় শোক ঘোষণা করেছে সরকার। মঙ্গলবারের ওেই হামলায় ৩৪ জন নিহত ও আরো আড়াইশ জন আহত হয়েছেন। জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) ওই হামলার দায় স্বীকার করেছে। তবে তাদের ওই দাবির বিষয়ে এখনো নিশ্চিত হতে পারেনি বেলজিয়াম কর্তৃপক্ষ।

বুধবার থেকে তিনদিনের শোক শুরু হয়েছে বলে বিবিসি জানিয়েছে। ওই তিন দিন দেশটির জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হবে। শোকদিবসের প্রথম দিনে বুধবার দুপুরে নিহতদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হবে। বেলজিয়ামের প্রতি সংহতি প্রকাশ করে সে দেশের জাতীয় পতাকার রংয়ে উদ্ভাসিত হবে বিশ্বের বড় বড় শহর। হামলার পর মঙ্গলবার রাতেই শহরের বিখ্যাত স্থাপত্যকেন্দ্র প্লেস দা লা বোর্সে সমবেত হয়েছিলেন শত শত শোকার্ত মানুষ। তারা সেখানে মোমবাতি জ্বালিয়ে ও ফুল দিয়ে নিহতদের প্রতি শ্রদ্ধা জানান।

এদিকে ব্রাসেলস হামলার পর মার্কিন নাগরিকদের জন্য ইউরোপ সফরকে ‘সম্ভাব্য ঝুঁকিপূর্ণ’ বলে ঘোষণা করেছে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর। এক বিবৃতিতে বলা হয়েছে,‘গোটা ইউরোপ জুড়ে বিভিন্ন ইভেন্ট, পর্যটন কেন্দ্র , রেস্টুরেন্ট ও পরিবহনকেন্দ্রগুলোতে সন্ত্রাসী হামলা হতে পারে।’