শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > বেনাপোল দিয়ে ভারতীয় কাঁচা পণ্য আমদানিতে ধস

বেনাপোল দিয়ে ভারতীয় কাঁচা পণ্য আমদানিতে ধস

শেয়ার করুন

জেলা প্রতিনিধি, বেনাপোল (যশোর) ॥ দেশের বৃহত্তম স্থলবন্দর যশোরের বেনাপোল দিয়ে ভারত থেকে কাঁচা পণ্য আমদানি বাণিজ্যে ধস নেমেছে।

সম্প্রতি ভারতীয় কাঁচা পণ্যের রপ্তানি মূল্য অস্বাভাবিক হারে বৃদ্ধি পাওয়ায় এ অবস্থার তৈরি হয়েছে।

বন্দর সূত্র জানায়, গত ৮ দিনে মাত্র ১২টি ট্রাকে করে কাঁচা পণ্য ভারতের পেট্রাপোল বন্দর দিয়ে বেনাপোলে প্রবেশ করেছে। অন্যান্য সময়ের চেয়ে এই হার প্রায় ৯৫ শতাংশ কম।

এদিকে, ভারত থেকে কাঁচা পণ্য আমদানিতে এ ধরণের স্থবিরতা দেখা দেওয়ায় বিপুল পরিমাণ রাজস্ব আয় থেকে সরকার বঞ্চিত হচ্ছে। এছাড়া দেশের অভ্যন্তরে বেড়েই চলছে কাঁচা পণ্যের মূল্য।

সূত্র আরও জানায়, দেশের চাহিদা মেটাতে চলতি মাসের প্রথম দিকেও প্রতিদিন ভারত থেকে প্রায় শতাধিক ট্রাকে করে বিভিন্ন ধরণের কাঁচা পণ্য আনা হতো। এসব পণ্যের মধ্যে ছিল মাংস, পেঁয়াজ, গম, মরিচ, রসুন, আদা, চিনি, পানপাতা প্রভৃতি।

কিন্তু গত কিছুদিন ধরে ভারত কাঁচা পণ্যের রপ্তানি মূল্য বৃদ্ধি করে দেয়। ফলে বাড়তি মূল্য দিয়ে পণ্য আমদানি করে মুনাফা করা দুরূহ। তাই অনেক ব্যবসায়ী ভারত থেকে কাঁচা পণ্য আমদানি কমিয়ে দিয়েছেন। কেউ কেউ ভারত থেকে আমদানি বন্ধ করে দিয়ে চীন ও মায়ানমারসহ অন্যান্য দেশ থেকে কাঁচা পণ্য আমদানি শুরু করেছেন।

বেনাপোল বন্দর আমদানি-রপ্তানি সমিতির সহ সভাপতি আমিনুল হক বাংলানিউজকে জানান, কাগজপত্র ঠিক থাকলে চীন থেকে একটি পণ্যের চালান বাংলাদেশে আসতে কমপক্ষে ২০ দিন সময় লাগে। আর ভারতের দূর-দূরান্ত এলাকা থেকেও সর্বোচ্চ ৫ দিনের মধ্যে পণ্য এসে পৌঁছায়। যোগাযোগ ব্যবস্থা সহজ ও অর্থ সাশ্রয়ের কারণে বাংলাদেশি ব্যবসায়ীরা ভারত থেকে পণ্য আমদানিতে আগ্রহী। কিন্তু ভারত সরকার আমদানি পণ্য, বিশেষ করে কাঁচা পণ্যের রপ্তানি মূল্য বৃদ্ধি করায় আমদানি বাণিজ্যে ধস নেমেছে।

এ বিষয়ে বেনাপোল কাস্টমস কার্গো শাখার রাজস্ব কর্মকর্তা কামরুজ্জামান বলেন, গত ২০ আগস্ট থেকে শনিবার (২৯ আগস্ট) পর্যন্ত ভারত থেকে মাত্র ১৭টি ট্রাক কাঁচা পণ্য বেনাপোল বন্দরে প্রবেশ করেছে। এর মধ্যে আবার ৪ দিন কোনো কাঁচা পণ্য আমদানি করা হয়নি। বাংলানিউজ