শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > আন্তর্জাতিক > বুধবার ফ্রান্স সফরে যাচ্ছেন ট্রাম্প

বুধবার ফ্রান্স সফরে যাচ্ছেন ট্রাম্প

শেয়ার করুন

আন্তর্জাতিক ডেস্ক ॥
সন্ত্রাসবাদ ও সিরিয়া ইস্যু নিয়ে আলোচনা করতে বুধবার ফ্রান্স সফরে যাচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মুক্তবাণিজ্য, বিশ্বায়ন ও সম্প্রতি জি-২০ সম্মেলনে জলবায়ু ইস্যুতে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর সঙ্গে ট্রাম্পের বিপরীতমুখী অবস্থানের পর দুই নেতার বৈঠকের এই সিদ্ধান্ত আসে।

নির্বাচনী প্রচারণার সময় থেকেই রাজনীতিতে নবীন এই দুই সদস্যের আদর্শ ছিল ভিন্ন। ম্যাক্রোঁ বিশ্বায়ন, মুক্ত বাণিজ্য, জলবায়ু, ঐক্যবদ্ধ ইউরোপ ও অভিবাসনের প্রতি সংকল্পবদ্ধ, যা ট্রাম্পের আদর্শের পুরোপুরি বিপরীত। এমনকি ফ্রান্সের নির্বাচনে ম্যাক্রোঁর প্রতিপক্ষ ডানপন্থী ম্যারিন লি প্যানকে প্রকাশ্যে সমর্থন জানিয়েছিলেন ট্রাম্প।

যুক্তরাষ্ট্র ও ফ্রান্সের কর্মকর্তারা জানান, সিরিয়া সমস্যার সমাধান, বৈশ্বিক সন্ত্রাসবাদ প্রতিরোধ ও দ্বিপক্ষীয় স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন ইস্যু নিয়ে আলোচনা করতে প্যারিস সফর করবেন ট্রাম্প। তারা আরো বলেন, ১৪ জুন বাস্তিল দিবস এবং প্রথম বিশ্বযুদ্ধে মার্কিন সেনাবাহিনীর ফ্রান্সকে সমর্থন দেয়ার ১০০ বছর পূর্তি উপলক্ষে ট্রাম্পকে ফ্রান্সে আমন্ত্রণ জানিয়েছেন ম্যাক্রোঁ।

জার্মান মারশাল ফান্ডের ফরাসি বিশেষজ্ঞ আলেকজান্দ্রা দি হোপ স্কেফার বলেন, ‘যুক্তরাষ্ট্রকে ফ্রান্সের সামরিক শক্তি দেখানোর জন্য এটি একটি সুযোগ, বিশেষ করে ট্রাম্পের জন্য।’ উল্লেখ্য, সম্প্রতি ট্রাম্প ইউরোপীয় দেশগুলোর প্রতি ন্যাটো জোটে পর্যাপ্ত পরিমাণ অর্থ না দেয়ার অভিযোগ তোলেন। এই সফরকে কেন্দ্র করে বুধবার হোয়াইট হাউস জানায়, ফ্রান্স ন্যাটো জোটে ২ শতাংশ অর্থ বৃদ্ধি করতে একমত না হলেও ট্রাম্প দেশটির সঙ্গে আন্তরিক সম্পর্কে বিশ্বাসী।

স্থানীয় সময় বৃহস্পতিবার সকালে প্যারিস পৌঁছানোর পর লাস ইনভ্যালিদেস এ সংবর্ধনায় অংশ নেবেন ট্রাম্প। এরপর ফ্রান্সের সামরিক জাদুঘর ও নেপোলিয়নের সমাধি সৌধ পরিদর্শনে যাবেন। আনুষ্ঠানিক কার্যক্রম শেষে দ্বিপক্ষীয় বৈঠকে অংশ নেবেন ট্রাম্প ও ম্যাক্রোঁ। বৈঠকের পর যৌথ সংবাদ সম্মেলন শেষে মার্কিন ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্প ও ফ্রান্সের ফার্স্ট লেডি ব্রিজিত ম্যাক্রোঁসহ বৃহস্পতিবার রাতে আইফেল টাওয়ারের একটি রেস্টুরেন্টে নৈশভোজে অংশ নেবেন দুই নেতা।

এর আগে জার্মানির হামবুর্গের জি-২০ সম্মেলনে ফ্রান্সসহ বিশ্বের অন্যান্য দেশের নেতাদের সঙ্গে ঐকমত্যে না পৌঁছানোয় সর্বশেষ সংবাদ সম্মেলনে অংশ না নিয়েই যুক্তরাষ্ট্রে ফিরে যান ট্রাম্প। জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের ইউরোপিয়ান ও ইউরেশিয়ান বিভাগের নির্বাহী এরিক জোন্স বলেন, তারা দু’জনে সম্পূর্ণ ভিন্ন বার্তা বহন করেন। ট্রাম্পের স্লোগান হল ‘আমেরিকা ফার্স্ট’ আর ম্যাক্রোঁ ফ্রান্স ও ইউরোপজুড়ে বিশ্বায়নের বার্তা দেন। তাই এই দুই নেতা যখন দ্বিপক্ষীয় বৈঠকে মিলিত হবেন তখন খুব সূক্ষ্ম সংঘর্ষ সৃষ্টি হবে’।

সূত্র: রয়টার্স