শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > গ্যালারীর খবর > বিশ্বে প্রতি ১০ জনে এক কিশোরী যৌন নির্যাতনের শিকার

বিশ্বে প্রতি ১০ জনে এক কিশোরী যৌন নির্যাতনের শিকার

শেয়ার করুন

বাংলাভূমি২৪ ডেস্ক ॥
ঢাকা: বিশ্বে প্রতি ১০ জন কিশোরীর মধ্যে একজন যৌন নিপীড়নের শিকার হয় বলে জাতিসংঘের একটি সংস্থার একটি প্রতিবেদনে জানানো হয়েছে।

প্রতিবেদনে উল্লেখ করা হয়, পৃথিবীর ১২০ মিলিয়ন নারীর মধ্যে ২০ বছর বয়সী কিশোরীর প্রতি ১০ জনের একজন যৌন নির্যাতন কিংবা ধর্ষণের শিকার হচ্ছে।

সম্প্রতি, জাতিসংঘের শিশু বিষয়ক সংস্থা ইউনিসেফ এক গবেষণা প্রতিবেদনে এ তথ্য প্রকাশ করে।

প্রতিবেদনে বলা হয়, শুধু ২০১২ সালেই ৯৫ হাজার শিশু ও কিশোরীকে হত্যা করা হয়েছে। এর মধ্যে বেশির ভাগই ঘটেছে ল্যাটিন আমেরিকা এবং ক্যারিবিয়ান অঞ্চলে।

এছাড়া বিশ্বের প্রায় সব দেশেই শিশুরা নিয়মিতভাবে বলপ্রয়োগসহ এ ধরনের সহিংসতার শিকার হচ্ছে বলে ওই প্রতিবেদনে উল্লেখ করা হয়।

সম্প্রতি, বিশ্বের ১৯০টি দেশে শিশুদের ওপর সহিংসতার নানা তথ্য-উপাত্ত সংগ্রহ করে এ গবেষণা প্রতিবেদন প্রকাশ করে ইউনিসেফ।

শিশু সহিংসতার ঘটনাকে ‘ভয়ানক সমীক্ষা’ উল্লেখ করে ইউনিসেফের নির্বাহী পরিচালক অ্যান্থনি লেক বলেন, শিশুদের বয়স, ধর্ম, জাতিগত এবং আয়ের সীমা ও ভৌগলিক দিক বিবেচনায় এ সহিংসতার ঘটনা ঘটছে।

তিনি বলেন, শিশুরা যেখানে নিরাপদ বোধ করে সেই বাড়ি, বিদ্যালয় এবং তার পারিপার্শ্বিক সমাজেও এ ঘটনার শিকার হচ্ছে তারা। এছাড়া ইন্টারনেট, পরিবারের সদস্য এবং শিক্ষক, প্রতিবেশী এবং অন্যান্য শিশুদের মাধ্যমেও সহিংসতার শিকার হয় তারা।

গবেষণা প্রতিবেদনে উল্লেখ করা হয়, নিয়মিতভাবে যারা শিশুদের সেবা-যতœ করেন, তাদের মাধ্যমে প্রতি ১০ জন শিশুর ৬ জনকে শারীরিকভাবে শাস্তি পেতে হয়। যাদের বয়স ২ থেকে ১৪ এর কোটায়, তারাও সাম্প্রতিক বছরগুলোতে ভয়ানকভাবে নির্যাতনের শিকার হচ্ছে।

শিশুদের ওপর এ ধরনের সহিংসতার কোনো প্রামাণ্য দলিল কারো কাছে ছিল না। আবার কোনো কোনো দেশ শিশুদের ওপর সহিংসতাকে সামাজিকভাবে কিংবা নির্বাক মেনে নিয়েছে।

এছাড়া সহিংসতার শিকার হওয়া অনেকেই ভয়ে এ বিষয়ে মুখ খুলতে চায় না বলেও প্রতিবেদনে জানানো হয়। বাংলানিউজটোয়েন্টিফোর.কম