শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > বিশ্বকাপ নিশ্চিত কলম্বিয়া-ইকুয়েডরের

বিশ্বকাপ নিশ্চিত কলম্বিয়া-ইকুয়েডরের

শেয়ার করুন

স্পোর্টস ডেস্ক ॥ বিশ্বকাপ খেলার স্বপ্ন ধূসর হওয়ার পথে উরুগুয়ের। শুক্রবার বাছাই পর্বের খেলায় ইকুয়েডরের কাছে হেরেছে ১-০ গোলে। আর আগেই আগামী বিশ্বকাপের টিকিট নিশ্চিত করা দণি আমেরিকার ফুটবল পাওয়ার হাউজ আর্জেন্টিনা ওদিকে ৩-১ গোলে হারিয়েছে পেরুকে। শ্বাসরুদ্ধকর খেলায় রাদামেল ফ্যালকাওয়ের কলম্বিয়া ৩-৩ গোলে চিলির সঙ্গে ড্র করে বিশ্বকাপের টিকিট কেটেছে। এই ম্যাচে হেরেও ১ ম্যাচ হাতে রেখে স্বপ্ন পূরণের পথে চিলিও। এই অঞ্চলের শীর্ষ চার দল সরাসরি খেলবে বিশ্বকাপে। দণি আমেরিকা অঞ্চলের পঞ্চম দলকে প্লে-অফ খেলতে হবে এশিয়া অঞ্চলের জর্ডানের সঙ্গে। এই হিসেবে দণি আমেরিকা অঞ্চলের শীর্ষ চারে রয়েছে আর্জেন্টিনা (৩২), কলম্বিয়া (২৭), ইকুয়েডর (২৫) ও চিলি। ২২ পয়েন্ট নিয়ে পাঁচে আছে উরুগুয়ে।
দ্বিতীয়ার্ধের নাটকে বিশ্বকাপে কলম্বিয়া
প্রথমার্ধে ৩-০ গোলে পিছিয়ে থেকেও দ্বিতীয়ার্ধে নাটকীয়ভাবে খেলার মোড় ঘুরিয়ে দেয় স্বাগতিক কলম্বিয়া। দ্বিতীয়ার্ধে রাদামেল ফ্যালকাওয়ের জোড়া গোলে শেষ পর্যন্ত তারা ৩-৩ গোলে ড্র করেছে চিলির সঙ্গে। এই ড্র’তেই ২৭ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে কলম্বিয়া। এক ম্যাচ আগেই তারা বিশ্বকাপের টিকিট পেয়ে গেছে। ১৯৯৮ বিশ্বকাপের পর প্রথম মূলপর্বে খেলবে তারা। শুক্রবার বার্সেলোনার ফরোয়ার্ড আলেক্সিস সানচেজের ২২ ও ২৯ মিনিটের জোড়া গোলে এগিয়ে যায় চিলি। শুরুতে ১৯ মিনিটের মাথায় তাদের আরও একটি গোল করেন আর্তারু ভিদাল। দ্বিতীয়ার্ধে টিওফিলোর ৬৯ মিনিটের সময় কলম্বিয়ার হয়ে প্রথম গোলটি করেন। আর ৭৫ ও ৮৪ মিনিটে পেনাল্টির মাধ্যমে দু’টি গোল করে খেলায় সমতা ফেরান ফ্যালকাও। চিলি টেবিলের চার নম্বরে থেকে এখনও বিশ্বকাপের স্বপ্ন দেখছে।
উরুগুয়ের আশা এখন প্লে অফ
আগামী বছরের বিশ্বকাপে সরাসরি অংশগ্রহণের জন্য ইকুয়েডরের বিপে জয়ের বিকল্প ছিল না উরুগুয়ের। কিন্তু লুইস সুয়ারেজ, অ্যাডিনসন কাভানি ও দিয়েগো ফোরলানের মতো তারকাদের দল ১-০ গোলে হেরে বসেছে। এতে ২২ পয়েন্ট নিয়ে টেবিলের পাঁচেই অবস্থান করছে তারা। টেবিলের চতুর্থ দল চিলির (২৫) চেয়ে তারা এখনও ৩ পয়েন্ট পিছিয়ে রয়েছে। বাছাই পর্বের শেষ খেলায় আগামী মঙ্গলবার উরুগুয়ের প্রতিপ শক্তিশালী আর্জেন্টিনা। আর্জেন্টিনাকে হারানোটা এই মুহূর্তে দুস্কর। আর হারাতে পারলেও সরাসরি বিশ্বকাপের টিকিট পাবে না তারা। কারণ, চিলি যদি মঙ্গলবার ইকুয়েডরের কাছে হেরে যায় আর আজেন্টিনার বিপে উরুগুয়ে জিতে যায় তাহলে চিলি ও উরুগুয়ের পয়েন্ট হবে সমান। তবে গোল ব্যবধানে এগিয়ে থেকে সরাসরি ব্রাজিলের টিকিট পাবে চিলি। এই হিসেবে স্পষ্টতই বলা যায় যে, জর্ডানের বিরুদ্ধে প্লে অফ ম্যাচের জন্য এখনই প্রস্তুতি নিতে হচ্ছে উরুগুয়েকে। ইকুয়েডরের বিপে হেরে উরুগুয়ের কোচ অস্কার তাবারেজের কণ্ঠে এমন সুরই শোনা গেল। তিনি বলেন, ‘আমাদের জন্য প্লে অফই এখন ভরসা। সামনের ম্যাচে কি হবে তা না ভেবে এখনই জর্ডানকে নিয়ে ভাবা উচিত।’
জয়ের ধারা চালু আর্জেন্টিনার
দণি আমেরিকান অঞ্চল থেকে আগেই বিশ্বকাপ নিশ্চিত করেছে আর্জেন্টিনা। তবে শুক্রবার নিয়ম রার ম্যাচে পেরুকে ৩-১ ব্যবধানে হারিয়েছে তারা। এই জয়ের ফলে ৩২ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষেই থাকলো তারা। ২০০২ সালের জাপান-কোরিয়া বিশ্বকাপের বাছাইয়েও তারা শীর্ষে ছিল।
বুয়েন্স আয়ার্সে শুরুর দিকে একটু বিব্রতকর পরিস্থিতিতে পড়তে হয়েছিল সাবেলার শিষ্যদের। কারণ প্রথমার্ধের ২১ মিনিটে আর্জেন্টিনার জালে বল জড়িয়ে দেন কডিও পেজারো। তবে নিজেদের মাঠে ২৩ মিনিটেই আর্জেন্টিনাকে সমতায় ফেরান এজেকুয়েল লাভেজ্জি। ৩৫ মিনিটে দ্বিতীয় গোলটিও করেন তিনি। দ্বিতীয়ার্ধের ২ মিনিটের মাথায় আর আর্জেন্টিনাকে আরও এগিয়ে দেন রডরিগো প্যালাসিও।
ভেনিজুয়েলার সম্ভাবনা শেষ
২০০১ সালের পর বিশ্বকাপ বাছাইয়ে নিজেদের মাঠে প্যারাগুয়েকে একবারও হারাতে পারেনি ভেনিজুয়েলা। আগামী বিশ্বকাপের স্বপ্ন ইতিমধ্যেই শেষ হয়ে গেছে পারাগুয়ের। তবে সরাসরি না থাকলেও প্যারাগুয়েকে হারিয়ে প্লে অফে খেলার ীণ একটা সম্ভাবনা ছিল ভেনিজুয়েলার। সেেেত্র উরুগুয়ের (২২) সঙ্গে তাদের পয়েন্ট সমান থাকতো। কিন্তু প্যারাগুয়ের সঙ্গে তারা ১-১ গোলে ড্র করে বিশ্বকাপের আশা শেষ করে ফেলেছে।
বিশ্বকাপ ফুটবল বাছাই
ইকুয়েডর ১-০ উরুগুয়ে
কলম্বিয়া ৩-৩ চিলি
আর্জেন্টিনা ৩-১ পেরু
ভেনেজুয়েলা ১-১ প্যারাগুয়ে