শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > আন্তর্জাতিক > বিমান মহড়া শুরু করল যুক্তরাষ্ট্র-দক্ষিণ কোরিয়া

বিমান মহড়া শুরু করল যুক্তরাষ্ট্র-দক্ষিণ কোরিয়া

শেয়ার করুন

আন্তর্জাতিক ডেস্ক ॥
সোমবার দক্ষিণ কোরিয়ার আকাশে ‘ইউএস এফ-২২’ জেট বিমানটির গর্জন শোনা যায়। এর মাধ্যমে যুক্তরাষ্ট্র-দক্ষিণ কোরিয়ার যৌথভাবে আয়োজিত ‘ভিলিগেন্ট এইস’ নামক সামরিক মহড়ার সুত্রপাত হল। এ মহড়া আগামী শুক্রবার পর্যন্ত চলবে।

একজন মার্কিন বিমান বাহিনীর কর্মকর্তা বলেন, ‘দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠিত এ মহড়ায় ইউএস এফ-২২ বিমানের সাথে ‘মেরিন কর্পস এফ-৩৫’ বিমানসমূহ যোগ দিবে।’ এ মহড়ায় যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার মোট ২৩০টি বিমান ও ১২ হাজার মার্কিন সেনা অংশগ্রহণ করবে।

মহড়ায় ‘বি-১বি ল্যাঞ্চার’ নামক বোমারু বিমানটি যোগদান করবে বলে জানিয়েছে দক্ষিণ কোরিয়ার বিভিন্ন গণমাধ্যম। তবে মার্কিন বিমান বাহিনীর একজন মুখপাত্র বলেন, ‘বি-১বি ল্যাঞ্চার বোমারু বিমান যোগদান করবে কি না তা এখন পর্যন্ত নিশ্চিত করে বলা যাচ্ছেনা।’

কোরিয়ান উপত্যকায় শান্তি ও নিরাপত্তা প্রতিষ্ঠার জন্য যুক্তরাষ্ট্র-দক্ষিণ কোরিয়া এ মহড়ার সিদ্ধান্ত নিয়েছে বলে মার্কিন এক সেনা কর্মকর্তা মহড়া শুরুর পূর্বে জানান।

অপরদিকে, এ মহড়ার সিদ্ধান্ত চুড়ান্ত হলে এর প্রতিক্রিয়ায় গত শনিবার উত্তর কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী বলেছিলেন, ‘যুক্তরাষ্টের এ সিদ্ধান্ত বিশ্ব শান্তি বিপর্যস্ত করবে। ট্রাম্প আসলে আমাদেরকে পরমাণু হামলার জন্য আহ্বান জানাচ্ছে।’ সিএনএন ও রয়টার্স