শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > জাতীয় > বিমানের অভ্যন্তরীণ রুটে বছরে ৯ ভাগের বেশি যাত্রী বাড়ছে

বিমানের অভ্যন্তরীণ রুটে বছরে ৯ ভাগের বেশি যাত্রী বাড়ছে

শেয়ার করুন

বাংলাভূমি ডেস্ক ॥
টিকিটের মূল্য মধ্যবিত্তের নাগালের মধ্যে থাকায় দিন দিন এর চাহিদা বাড়ছে। সড়ক পথে বিড়ম্বনার কারণেও অনেকে বেছে নিচ্ছেন আকাশ পথ। ফলে, দেশের অভ্যন্তরে আকাশ পথে প্রতি বছর যাত্রী বাড়ছে প্রায় ৯ ভাগ।যাত্রী সামাল দিতে আগামী বছর বহরে যুক্ত হবে ৭৮ আসনের ৩টি ড্যাশ-৮ মডেলের উড়োজাহাজ।

এবারও ঈদ উপলক্ষ্যে বিমানসংস্থাগুলো বাড়তি ফ্লাইট ঘোষণা করে। তবে দু-একদিনের মধ্যেই সব টিকিট শেষ হয়ে গেছে।

সাতটি বিমানবন্দর থেকে অভ্যন্তরীণ রুটে প্রতিদিন গড়ে দুটি করে ফ্লাইট পরিচালনা করছে জাতীয় পতাকাবাহী প্রতিষ্ঠান বাংলাদেশ বিমান। রিজেন্ট এয়ারওয়েজ ইউএস বাংলা এয়ার এবং নভোএয়ারও গড়ে দু’টি করে ফ্লাইট পরিচালনা করে।

বাংলাদেশ বিমান ২০১৩-১৪ অর্থবছরে পরিবহন করেছে ১৫ লাখ যাত্রী। ২০১৪-১৫ অর্থবছরে ২০ লাখ আর ২০১৫-১৬ অর্থবছরে বহন করেছে ২৩ লাখ যাত্রী। চলতি অর্থবছর এ সংখ্যা আরো বাড়বে বলে মনে করছে সংস্থাটি।

পিছিয়ে নেই বেসরকারি সংস্থাগুলোও। ২০১৩ সালে তিনটি সংস্থা পরিবহন করেছে ৬ লাখ ৪৮ হাজার যাত্রী। ২০১৪ সালে ৬ লাখ ৮০ হাজার। ২০১৫ সালে ৯ লাখ ১২ হাজার এবং ২০১৬ সালে পরিবহন করেছে ১১ লাখ। চলতি বছরের জুন পর্যন্ত যাত্রী সংখ্যা দাঁড়িয়েছে ১৩ লাখে।

প্রতিযোগিতায় টিকে থাকতে নির্ধারিত সময়ে ফ্লাইট পরিচালনাকে গুরুত্ব দিচ্ছে বেসরকারি সংস্থাগুলো। পাশাপাশি যাত্রীদের জন্য ঘোষণা করছে বিভিন্ন ধরনের সাশ্রয়ী প্যাকেজ।-তথ্যসূত্র : ইনডিপেনডেন্ট টিভি