শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > বিমসটেক সম্মেলনে যোগ দিতে ঢাকা ছেড়েছেন প্রধানমন্ত্রী

বিমসটেক সম্মেলনে যোগ দিতে ঢাকা ছেড়েছেন প্রধানমন্ত্রী

শেয়ার করুন

স্টাফ রিপোর্টার ॥
গোয়ায় অনুষ্ঠেয় দুই দিনব্যাপী ব্রিকস-বিমসটেক লিডারস আউটরিচ শীর্ষ সম্মেলনে যোগ দিতে ভারতের গোয়ার উদ্দেশে ঢাকা ছেড়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রোববার সকাল ৮টা ৫ মিনিটের দিকে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে বাংলাদেশ বিমানের একটি ফ্লাইটে রওনা দেন প্রধানমন্ত্রী। সকাল ১০টা ৪৫ মিনিটে (ভারতীয় সময়) গোয়া পৌঁছানোর কথা রয়েছে।

বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে বিদায় জানান, মন্ত্রিপরিষদের সদস্য, তিন বাহিনীর প্রধানসহ আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতারা।

বিকেলে ‘ব্রিকস-বিমসটেক : একটি অংশীদারত্বের সুযোগ’ শীর্ষক বিমসটেক লিডারস রিট্রিট এবং ব্রিকস-বিমসটেক লিডারস আউটরিচ শীর্ষ সম্মেলনে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, সম্মেলনের ফাঁকে প্রধানমন্ত্রী রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন, ভুটানের প্রধানমন্ত্রী শেরিং তোবগে, থাইল্যান্ডের প্রধানমন্ত্রী প্রেয়ুট চ্যান-ও-চা, নেপালি প্রধানমন্ত্রী পুষ্প কমল দহল ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন বলে আশা করা হচ্ছে।

ভারতের বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী আলিনা সালদানহা, গোয়া সরকারের সচিব (কো-অপারেশন) পদ্মা জয়সবাল এবং মুম্বাইয়ে বাংলাদেশের ডেপুটি হাইকমিশনার সামিনা নাজ গোয়া নৌ বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে স্বাগত জানাবেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামীকাল সোমবার সকালে বাংলাদেশ বিমানের একটি ফ্লাইটে দেশে ফিরবেন।

উল্লেখ্য, উঠতি অর্থনীতির জাতীয় শক্তিধর দেশের জোট হল ব্রিকস (BRICS)। ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন ও দক্ষিণ আফ্রিকা এ জোটের সদস্য দেশ। প্রত্যেকটি দেশের ইংরেজী নামের আদ্যক্ষর নিয়ে এই নামকরণ।

এ জোটের সম্মেলনের আয়োজক দেশ এবার ভারত। তারা সম্মেলনে আমন্ত্রণ জানিয়েছে বিমসটেক দেশগুলোকেও। এজন্য সম্মেলনের নাম দেয়া হয়েছে- ‘ব্রিকস-বিমসটেক লিডারস আউটরিচ’ শীর্ষ সম্মেলন।

বঙ্গোপসাগরকে ঘিরে থাকা বা বাণিজ্যের জন্য তার ওপর নির্ভরশীল দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ার সদস্য দেশগুলোর সহযোগিতামূলক জোট হল বিমসটেক (BIMSTEC- Bay of Bengal Initiative for Multi-Sectoral Technical and Economic Cooperation)। বাংলাদেশ, ভারত, মিয়ানমার, শ্রীলংকা, থাইল্যান্ড, ভুটান ও নেপাল এ জোটের সদস্য।