শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > জাতীয় > বিভিন্ন রকম আয়োজনে পালিত হচ্ছে আন্তর্জাতিক নারী দিবস

বিভিন্ন রকম আয়োজনে পালিত হচ্ছে আন্তর্জাতিক নারী দিবস

শেয়ার করুন

স্টাফ রিপোর্টার ॥ আজ আন্তর্জাতিক নারী দিবস। সারাবিশ্বের মতো বাংলাদেশেও যথাযোগ্য মর্যাদায় পালিত হচ্ছে দিনটি। প্রথম প্রহরে মোমবাতি ও মশাল প্রজ্বলন করে শুরু হয় দিবসের কর্মসূচি। দিনটিকে সামনে রেখে দেশের নারী সংগঠনগুলো রেখেছে নানা আয়োজন। এছাড়াও মহিলা বিষয়ক অধিদপ্তর ও স্থানীয় প্রশাসনের যৌথ উদ্যোগে সারাদেশে জেলা ও উপজেলায় সমাজের সকলস্তরের মানুষের অংশগ্রহণে অনুষ্ঠিত হবে আলোচনা সভা।

বৃহস্পতিবার রাত। মূল আয়োজন শুরু হতে বাকি আরও কিছু সময়। ততোক্ষণে, শুধুই নারীরাই নন, তাদের সঙ্গে সংহতি জানিয়ে পুরুষরাও জড়ো হন কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে। সবার চোখেই তখন আধাঁর ভাঙার দীপ্তি।

নাচ, গান আর বক্তব্যের মধ্য দিয়ে চলতে থাকে আয়োজন। বক্তারা বলেন, সাম্প্রতিক সময়ে মৌলবাদী গোষ্ঠীর অপতৎপরতায় নারীর অগ্রযাত্রা বাঁধাগ্রস্ত হচ্ছে। তাই এবারের প্রতিপাদ্য ‘রাজনীতিতে ধর্মের ব্যবহার নিষিদ্ধ করো, নারীর সমতা ও উন্নয়ন নিশ্চিত করো’।

শেষ হয় অপেক্ষার প্রহর। আঁধার ভাঙার দীপ্ত শপথে জ্বলে উঠে হাজারো মোমবাতি আর মশাল। মোমের আলোয় উদ্ভাসিত হয় কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণ।

নারীর প্রতি বৈষম্য আর দৃষ্টিভঙ্গির পরিবর্তনে শপথ নেন আগতরা। শপথ পাঠ করান নারী নেত্রী সুলতানা কামাল। এর মধ্য দিয়েই শেষ হয় এই আয়োজন।