শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > বিপিএলের পাওনা টাকা; কে কতো পাচ্ছেন?

বিপিএলের পাওনা টাকা; কে কতো পাচ্ছেন?

শেয়ার করুন

স্পোর্টস ডেস্ক ॥

কদিন আগেই নাইমুর রহমান দুর্জয় বলেছিলেন, ‘বিপিএলের নয়, সাকিবকে শপিং করার জন্য টাকা দেবো।’ মূলত বাংলাদেশ প্রিমিয়ার লিগ(বিপিএল) এর পাওনা টাকা ঈদুল আজহার আগেই ক্রিকেটারদেরকে কিছু শোধ করতে চলেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড(বিসিবি)। কিন্তু কে কতো টাকা পাচ্ছেন ঈদের আগে?

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের ক্রিকেট অপারেশন চেয়ারম্যান ও সাবেক অধিনায়ক নাইমুর রহমান দুর্জয় বলেন, ‘সাকিব তো অনেক টাকা পাবে। কিন্তু সব টাক দেওয়া সম্ভব নয়। সেটা সেও বোঝে এবং মেনেও নিয়েছে।
তবে ঈদের আগে সবাইকে কিছু টাকা দেওয়া হবে। ও জানিয়েছে, আমাদের যা ইচ্ছা হয় দিতে। বিশেষ করে, ও চাচ্ছে টাকাটা ওইসব ক্রিকেটারদেরকেই দেওয়া হোক যাদের এখন দরকার। তাই বলেছি শপিং করার জন্য কিছু টাকা দেবো।’
বিপিএলের পাওনা অর্থ নিয়ে এটা ছিলো সাকিবের মন্তব্য।
দৈনিক আলোকিত বাংলাদেশের বরাত দিয়ে জানা গেছে, বেশিরভাগ খেলোয়াড়রই ন্যূনতম মূল্যটাও পাচ্ছেন না।
অনেককে আবার নিলামমূল্য থেকেও বেশি টাকা দেয়া হচ্ছে। গোল্ডেন শ্রেণীতে সাকিব আল হাসান, তামিম ইকবাল, মাহমুদউল্লাহ, মুশফিকুর রহিমের বেঁধে দেয়া মূল্য ছিল ৭০ হাজার ডলার। ঢাকা গ্ল্যাডিয়েটরসের কাছ থেকে সাকিব পেয়েছেন ৭১ হাজার ডলার। তাকে সম্মান জানাতে আরও ছয় হাজার ডলার দেয়া হতে পারে। মাশরাফি বিন মুর্তজাকে ন্যূনতম মূল্য থেকেও ৬ হাজার ডলার বেশি দেয়া হয়েছে বলে জানান বিসিবির এক কর্মকর্তা। চ্যাম্পিয়ন দলনেতার সম্মানে আরও ১০ হাজার ডলার দেয়া হতে পারে তাকে। আবার মাহমুদউল্লাহকে প্রত্যাশার থেকেও অনেক কম টাকা দেয়া হতে পারে। চিটাগং কিংসের এ খেলোয়াড় নতুন করে ১০ হাজার ডলার পেলেও পেতে পারেন। ‘এ’ শ্রেণীর খেলোয়াড় নাসির হোসেন ২৫ লাখ, এনামুল হক বিজয় ২২ লাখ, জিয়াউর রহমান ২৬ লাখ, আবদুর রাজ্জাক ১৫ লাখ টাকা করে পেয়েছেন। এ বিভাগের বেস প্রাইস ছিল ৪৫ হাজার ডলার। ‘বি’ শ্রেণীর মুমিনুল হক ১৫ লাখ, শাহরিয়ার নাফীস ১৮ লাখ, আবুল হাসান ২০ লাখ, নাজমুল হোসেন ১২ লাখ টাকা ফ্র্যাঞ্চাইজির কাছ থেকে পেয়েছেন। তাদের বেস প্রাইস ছিল ৩০ হাজার ডলার। কাটাছেঁড়া করে তাদেরও কিছু টাকা দেয়া হচ্ছে।
প্রশ্ন উঠেছে, সিলেট রয়্যালস ও রংপুর রাইডার্স পুরনো দল হিসেবে পুরো বকেয়া পরিশোধ করেছে। সেক্ষেত্রে তাদের দলের ক্রিকেটাররা পুরো অর্থ পাবে কিনা।
এ প্রসঙ্গে দুর্জয় বলেন, ‘না, তাদেরকেও পুরো অর্থ দেওয়া হবে না। আমরা দুই দলের খেলোয়াড়দের আলাদা করতে চাইনি। ওটা করতে গেলে বাকি ৫টি দলের খেলোয়াড়রা বঞ্চিত হবেন। সবদিক বিবেচনায় রেখেই খেলোয়াড়দের খুশি করার চেষ্টা করা হয়েছে।’
জানিয়েছেন, সবকিছু মিলিয়ে বিসিবির আড়াই কোটি টাকা ভর্তুকি দিতে হচ্ছে।