শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > বিদ্যুৎ খাতে চড়া সুদে ঋণ দিচ্ছে এডিবি

বিদ্যুৎ খাতে চড়া সুদে ঋণ দিচ্ছে এডিবি

শেয়ার করুন

বাংলাভূমি২৪ ডেস্ক ॥ বিদ্যুৎ খাতে বাংলাদেশকে বড় অঙ্কের ঋণ দিচ্ছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। চড়া সুদে তিন কিস্তিতে মোট ৫ হাজার ৬০০ কোটি টাকা দেবে সংস্থাটি। এ নিয়ে অর্থ মন্ত্রণালয়ের অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সঙ্গে প্রাথমিক আলোচনা শেষ হয়েছে। শিগগিরই ঋণচুক্তি সই হবে বলে এডিবির বাংলাদেশ মিশন সূত্রে জানা গেছে।

বিদ্যুৎ খাতের জন্য অর্ডিনারি ক্যাপিটাল রিসোর্সেস (ওসিআর) ঋণ নেয়া হচ্ছে। এ ঋণের সুদের হার সংস্থাটির এশীয় উন্নয়ন তহবিলের (এডিএফ) তুলনায় কয়েক গুণ বেশি। লাইবর (লন্ডন আন্তঃব্যাংকভিত্তিক) ৪ দশমিক ৫৩, কমিটমেন্ট ফি দশমিক ১৫ ও প্রিমিয়াম দশমিক ১০ শতাংশ মিলে এ ঋণের বিপরীতে প্রায় ৫ শতাংশ হারে সুদ পরিশোধ করতে হবে সরকারকে। পান্তরে এডিএফের আওতায় ঋণ নিলে ১ থেকে ১ দশমিক ৫ শতাংশ সুদ পরিশোধ করতে হয়। এডিবির এ ঋণ (ওসিআর) পাঁচ বছরের গ্রেস পিরিয়ডসহ ২৫ বছরের মধ্যে পরিশোধ করতে হবে।

সংস্থাটির ঊর্ধ্বতন কর্মকর্তারা বলছেন, ওসিআর ঋণ সম্পূর্ণভাবে বাণিজ্যিক। এজন্য তুলনামূলক বেশি সুদ পরিশোধ করতে হয়। বিদ্যুৎ খাতের উন্নয়নে মাল্টি ট্র্যাঞ্চ ফিন্যান্সিং ফ্যাসিলিটির (এমএফএফ) আওতায় ১৬০ কোটি ডলার বা ১২ হাজার ৮০০ কোটি টাকার একটি কর্মসূচি প্রণয়ন করা হয়েছে। এ কর্মসূচিতে সহঅর্থায়নকারী হিসেবে আছে ইসলামিক উন্নয়ন ব্যাংক (আইডিবি), ইউরোপীয় ইনভেস্টমেন্ট ব্যাংক (ইআইবি) ও ফ্রান্স উন্নয়ন সংস্থা (এএফডি)। এ তিন সংস্থা মিলে দেবে ৬৭ কোটি ৮০ লাখ ডলার। ২২ কোটি ২০ লাখ ডলারের জোগান দেবে সরকার। এডিবি একাই দেবে ৭০ কোটি ডলার।

বিদ্যুৎ খাতের সম্প্রসারণ ও দতা উন্নয়ন শীর্ষক কর্মসূচির অধীনে মোট চারটি প্রকল্প বাস্তবায়ন করা হবে। এর মধ্যে ডিপিডিসির ১৩২/৩৩ কেভি ও ৩৩/১১ কেভি সাবস্টেশন নির্মাণ ও সম্প্রসারণ শীর্ষক প্রকল্পে ব্যয় ধরা হয়েছে ৫১০ কোটি টাকা। প্রায় ১ হাজার ৯৮৯ কোটি টাকা ব্যয় প্রাক্কলন করা হয়েছে ‘ডিপিডিসির উত্তর ও দণিাঞ্চলের বিতরণ ব্যবস্থার নির্মাণ ও সম্প্রসারণ’ প্রকল্পে। ৯৪৬ কোটি টাকা ব্যয়ে বাস্তবায়ন করা হবে ডেসকোর বিদ্যুৎ সরবরাহ ব্যবস্থার আধুনিকায়ন ও পুনর্বাসন প্রকল্প। আর ‘পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশের (পিজিসিবি) আওতাধীন ‘৪০০/২৩০/১৩২ কেভি গ্রিড নেটওয়ার্ক উন্নয়ন’ প্রকল্পে ব্যয় ধরা হয়েছে ৩ হাজার ২২৭ কোটি টাকা।

প্রকল্প বাস্তবায়নের মেয়াদ ধরা হয়েছে চলতি বছরের জুলাই থেকে ২০১৭ সালের জুন পর্যন্ত।এ বিষয়ে এডিবি ও সরকারের মধ্যে প্রাথমিক আলোচনা শেষ হয়েছে। গত বৃহস্পতিবার আগারগাঁওয়ে এডিবির কার্যালয়ে এ আলোচনা অনুষ্ঠিত হয়। এতে এডিবির পে নেতৃত্ব দেন কান্ট্রি ডিরেক্টর তেরেসা খো।