শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > শীর্ষ খবর > বিদায় নিচ্ছে বর্ষা, হতে পারে ঘূর্ণিঝড়

বিদায় নিচ্ছে বর্ষা, হতে পারে ঘূর্ণিঝড়

শেয়ার করুন

বাংলাভূমি ডেস্ক ॥

ঢাকা: চলতি অক্টোবর মাসে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু বা বর্ষাকাল বাংলাদেশ থেকে বিদায় নিলেও এ মাসে একটি ঘূর্ণিঝড় হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর। দীর্ঘমেয়াদী পূর্বাভাস দিতে আবহাওয়া অধিদফতরের গঠিত বিশেষজ্ঞ কমিটি এ পূর্বাভাস দিয়েছে।

সোমবার (১ অক্টোবর) আগারগাঁওয়ে আবহাওয়া অধিদফতরে কমিটির নিয়মিত বৈঠক অনুষ্ঠিত হয়। অধিদফতরের পরিচালক ও বিশেষজ্ঞ কমিটির চেয়ারম্যান সামছুদ্দিন আহমেদ এতে সভাপতিত্ব করেন।

সামছুদ্দিন আহমেদ জানান, অক্টোবরে স্বাভাবিক বৃষ্টিপাত হতে পারে। এ মাসে বঙ্গোপসাগরে ১-২টি নিম্নচাপ ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে।

বিশেষজ্ঞ কমিটির পূর্বাভাস প্রতিবেদনে বলা হয়েছে, অক্টোবর মাসের প্রথমার্ধে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু বাংলাদেশ থেকে বিদায় নিতে পারে।

আবহাওয়া অফিস জানায়, জুন মাসের প্রথমার্ধে সারাদেশে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু (বর্ষা) বিস্তার লাভ করে এবং সে সময় প্রচুর বৃষ্টিপাত হয়। মৌসুমী বায়ু সাধারণত তিন মাস অবস্থান করে থাকে।

বিশেষজ্ঞ কমিটির প্রতিবেদন অনুযায়ী, সেপ্টেম্বরে স্বাভাবিক অপেক্ষা ৪৩.৬ মিলিমিটার কম বৃষ্টি হয়েছে। স্বাভাবিক অবস্থায় গড়ে ৩২৫ মিলি বৃষ্টি হয়, আর হয়েছে ১৮৪ মিলিমিটার। আর বৃষ্টিপাতের স্বাভাবিক দিন সংখ্যা ৩০ দিনের স্থলে হয়েছে ২২ দিন।

এ মাসে দেশে সর্বোচ্চ ৩৭.৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয় ৩০ সেপ্টম্বরে যশোরে।

এদিকে, সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘন্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, মৌসুমী বায়ুর অক্ষের বর্ধিতাংশ উত্তরপ্রদেশ, বিহার, হিমালয়ের পাদদেশীয় পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের উত্তরাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত। এর একটি বর্ধিতাংশ উত্তরপূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমী বায়ু বাংলাদেশের উপর কম সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে দূর্বল অবস্থায় রয়েছে।

চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু’এক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারী ধরণের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে চট্টগ্রাম বিভাগের কোথাও কোথাও মাঝারী ধরনের ভারী বর্ষণ হওয়ার সম্ভাবনা রয়েছে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

আগামী ৫ দিনের আবহাওয়ার অবস্থায় উল্লেখযোগ্য কোন পরিবর্তন নেই বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর। বাংলানিউজ