শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > বিতর্কিত মন্তব্যের জন্য হানিফের দুঃখ প্রকাশ

বিতর্কিত মন্তব্যের জন্য হানিফের দুঃখ প্রকাশ

শেয়ার করুন

স্টাফ রিপোর্টার ॥
রাজধানীর শাহবাগে দুর্বৃত্তদের হামলায় নিহত প্রকাশক ফয়সল আরেফিন দীপনের বাবা অধ্যাপক আবুল কাসেম ফজলুল হকের একটি বক্তব্য নিয়ে বিতর্কিত মন্তব্যের জন্য দুঃখ প্রকাশ করেছেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহাবুব-উল আলম হানিফ।

তিনি নিজের বক্তব্যের ব্যাখ্যা দিয়ে বলেন, “আসলে আমি এটা বলতে চাইনি। আমি বলতে চেয়েছিলাম, উনি যদি বিচার না চান, তাহলে ওই মতাদর্শের লোকেরা এতে উৎসাহিত হবে।”

এদিকে, হানিফের প্রতিক্রিয়ায় রোববার রাতে অধ্যাপক আবুল কাসেম বলেছেন, “উনি (হানিফ) একথা যদি বলে থাকেন, এটাতে তিনি শুভ বুদ্ধির পরিচয় দেননি, উনি বোঝার চেষ্টা করেননি। সরকার বিচার করতে পারেন।”

শনিবার আজিজ সুপার মার্কেটে নিজ কার্যালয়ে দীপন নিহত হওয়ার পর তাঁর বাবা ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সাবেক অধ্যাপক ও বিশিষ্ট লেখক আবুল কাশেম ফজলুল হক ক্ষোভ ও হতাশা প্রকাশ করে সাংবাদিকদের বলেছিলেন, শুভ বুদ্ধির উদয় হোক। এখানে আমি বিচার চাই না। জানি, বিচার চেয়ে কোনো প্রতিকার হবে না।

অধ্যাপক আবুল কাসেমের এ বক্তব্যে ‘বিস্ময়’ প্রকাশ করে রোববার বিকেলে মাহাবুব-উল আলম হানিফ সাংবাদিকদের বলেন, “একজন ছেলেহারা বাবা তার সন্তান হত্যার বিচার চান না। এই প্রথম বাংলাদেশে এ রকম একটা ঘটনা দেখলাম। আমার মনে হয়, পৃথিবীতে এ ধরনের ঘটনা ঘটেনি যে, কোনো বাবা তার ছেলের হত্যার বিচার চান না। আমার মনে হয়, এর কারণ একটাই, ছেলেহারা বাবা অধ্যাপক সাহেব হয়তো ওই রাজনৈতিক মতাদর্শে বিশ্বাসী, যারা এই হত্যাকাণ্ডের সঙ্গে সম্পৃক্ত। উনি তার দলের লোকজনকে বিচারের কাঠগড়ায় দাঁড় করাতে চাননি বলেই হয়তো এ কথা বলেছেন। এটা অত্যন্ত দুঃখজনক ও লজ্জাজনক। আমিও একজন বাবা। বাবা হিসেবে আমি তার এই বক্তব্যের জন্য লজ্জিত।”

হানিফের এ বক্তব্য প্রচারিত হলে সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুকে সোচ্চার প্রতিবাদ করতে দেখা যায় অনেককেই।

রোববার মধ্যরাতে একটি বেসরকারি টিভি চ্যানেলের টকশো চলাকালে ফোন করে মাহাবুব-উল আলম হানিফ নিজের বক্তব্যের জন্য দুঃখ প্রকাশ করেন।