শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > গ্যালারীর খবর > বিডিআর হত্যা মামলার রায়ের

বিডিআর হত্যা মামলার রায়ের

শেয়ার করুন

৪৭ হাজার পৃষ্ঠার নথি প্রস্তুত
বাংলাভূমি২৪ ডেস্ক ॥ বিডিআর হত্যাকাণ্ডের ঘটনায় মৃত্যুদণ্ডের রায় ও এর আপিল নিয়ে এক মাসের মধ্যেই হাইকোর্টে শুরু হতে পারে শুনানি। আদালত কর্তৃপক্ষ ইতিমধ্যে মামলার রায়ের নথি বইয়ের কাজ শেষ করেছে।বিশাল এ নথি বইটিতে অন্তর্ভুক্ত হয়েছে ৪৭ হাজার পৃষ্ঠা।
নথি বইটিতে মামলার বিস্তারিত বিবরণ, আদালতের বিচার কার্যক্রম, বিবৃতি, তথ্য-প্রমাণ, রায়সহ অন্যান্য সব দলিল সংযোজন করা হয়েছে। হাইকোর্টে মৃত্যুদণ্ড রায়ের শুনানি নিষ্পত্তি করতে এ নথি বই জরুরি ছিল।
এখন এই বইটি আরো ৩৩টি কপি তৈরি করতে হবে কর্তৃপক্ষকে। দেশের ইতিহাসের সবচাইতে বড় এ অপরাধ মামলার জন্য নথি বইটির কপি হাইকোর্টে, বিচারক ও আইনজীবীদের মধ্যে সরবরাহ করা হবে। আর নথি বইয়ের সরবরাহ কপিগুলো দু’এক সপ্তাহের মধ্যেই সম্পন্ন হয়ে যাবে বলে জানিয়েছেন সুপ্রিম কোর্টের রেজিস্টার এসএম কুদ্দুস জামান।
তিনি বলেন, ‘‘আসামিদের আবেদন ও মৃত্যুদণ্ডের বিরুদ্ধে করা রায়ের শুনানির জন্য নথি বইয়ের কপিগুলো হাইকোর্টে সরবরাহ করা হবে।’’
এসএম কুদ্দুস জামান বলেন, “নথি বইটি যাতে সহজে নাড়াচাড়া করা যায় সে লক্ষ্যে ৪৭টি ভলিউমে তা ভাগ করে প্রকাশ করে হবে।”
নথি বই তৈরির সঙ্গে জড়িত সুপ্রিম কোর্টের এক কর্মকর্তা বলেন, “হাইকোর্ট আদেশ দিলে হয়তো আপিলকারীদের জন্য আরো ২৫০ টি কপি তৈরি করা লাগতে পারে।’’
তিনি বলেন, ‘‘মামলায় সাজাপ্রাপ্ত ২৫৭ আসামি তাদের অভিযোগ ও মৃত্যুদণ্ডের রায়ের বিরুদ্ধে আপিল করেছেন।”
এদিকে, বিচারের আপিলের দ্রুত নিষ্পত্তি করতে প্রধান বিচারপতি মো. মোজাম্মেল হোসাইন সবচাইতে বেশি গুরুত্ব দিয়েছেন। মামলার নথি বই কপি করতে জাপান থেকে ৩২ লাখ টাকা ব্যয় করে তিনটি ডিজিটাল ছাপা মেশিন এবং একটি বাইন্ডিং মেশিন কিনে আনা হয়েছে।
গত বছরের ৫ নভেম্বর বিডিআর হত্যাকাণ্ডের মামলায় ১৫০ বিডিআর সদস্য ও দুই সাধারণ নাগরিককে মৃত্যুদণ্ডের আদেশ দেন। একই মামলায় ১৬১ জনকে যাবজ্জীবন কারাদণ্ড দেয়া হয়। এছাড়া ২৫৬ জনকে বিভিন্ন অভিযোগে তিন থেকে ১০ বছরের কারাদণ্ড দেয়া হয়। এদের বেশির ভাগই বিডিআর সদস্য। সর্বমোট ৮৪৬ জনের মধ্যে ৮২৩ জন বিডিআরকে বিচারের মুখোমুখি করা হয়। মামলায় ২২৭ অভিযুক্তকে খালাস দেয়া হয়।
২০০৯ সালের ২৫-২৬ ফেব্রুয়ারি মর্মান্তিক বিডিআর বিদ্রোহের ঘটনায় ৫৭ সেনা অফিসারকে প্রাণ হারাতে হয়। এ ঘটনার পরই সরকার বিডিআর এর নাম বদল করে রাখে বিজিবি।–