রবিবার , ২২শে সেপ্টেম্বর, ২০২৪ , ৭ই আশ্বিন, ১৪৩১ , ১৮ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > লাইফস্টাইল > বিজ্ঞাপনের জন্য গুরুত্বপূর্ণ শব্দ!

বিজ্ঞাপনের জন্য গুরুত্বপূর্ণ শব্দ!

শেয়ার করুন

লাইফস্টাইল ডেস্ক ॥ সময়ের সাথে বিজ্ঞাপনের ধরণও পাল্টে গেছে। আগে যে ধরণের বিজ্ঞাপন ভোক্তাদের কাছে আকর্ষনীয় মনে হত এখন এগুলো গ্রহনযোগ্যতা হারিয়েছে। ইয়েল বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞান বিভাগ ব্যাপক গবেষণা চালিয়ে কিছু শব্দ আবিষ্কার করেছে, যে শব্দগুলোর দ্বারা বিজ্ঞাপনকে করে তোলা যায় সবচেয়ে আকর্ষনীয়। শুধু শুনতে আকর্ষনীয় নয়, এ শব্দগুলোর মাধ্যমে একটি প্রতিষ্ঠানের বিক্রয় সর্বোচ্চ পরিমাণে পৌঁছানো সম্ভব বলেও তারা মনে করেন। আমরা এখন এ শব্দগুলো নিয়ে আলোচনা করব।

১। নতুন (ঘব)ি

আমরা সবসময় নতুনের সন্ধান করি, এটা মানুষের চিরন্তন অভ্যাস। যদি বাস্তবে নতুন কিছু করা সম্ভব নাও হয় তবুও আমরা নতুনের সন্ধান করি। আমরা সবসময় বাজারে গিয়ে মোবাইল, ল্যাপটপ, টিভি, গাড়ি, জুতা, কাপড় সবকিছুতে নতুন মডেলের খোঁজ করি। নতুন মজা ও নতুনের গন্ধ না পেলে আমরা কোন জিনিসের প্রতি আকর্ষণ বোধ করি না। সুতরাং, আপনার বিজ্ঞাপনটিকে আকর্ষনীয় করে তোলার জন্য ‘নতুন’ শব্দটি বেশি বেশি করে ব্যবহার করুন।

২। খরচ বাঁচান (ঝধাব)

খরচ বাঁচাতে চান না এমন মানুষ পৃথিবীতে আছেন কিনা সন্দেহ আছে। সময় বাঁচানো আর খরচ বাঁচানো একই জিনিস। মানুষ সবসময় ন্যূনতম সময় ও খরচের মধ্যে সবকিছু সারতে চায়। সুতরাং আপনার বিজ্ঞাপনটির মধ্যে সময় ও খরচ বাঁচানোর কথা বেশি বেশি করে বলুন। তবেই আপনার বিজ্ঞাপনটি গ্রহণযোগ্যতা পাবে।

৩। নিরাপত্তা (ঝধভঃু)

মানুষ সবসময় নিরাপদ থাকতে চায়। কেউ যদি মানুষকে নিরাপদ থাকার জন্য আশ্বস্ত করে তবে সে সবচেয়ে খুশি হয়। যে কোন পণ্য কেনার সময় সবাই এর থেকে নিরাপত্তা আশা করে। তার মানে এমন কোন পণ্য কেউ কিনতে চাইবে না যেটার মাধ্যমে বিপদ ঘটার আশংকা রয়েছে। সুতরাং, বিজ্ঞাপনের সময় বেশি বেশি করে নিরাপত্তার বিষয়টি উল্লেখ করুন। যত বেশি নিরাপত্তার কথা বলবেন ভোক্তারা তত বেশি আপনার উপর আশ্বস্ত হবে।

৪। প্রমাণিত (চৎড়াবহ)

নতুন একটা পণ্য যখন বাজারে আসে তখন গ্রাহকরা এই পণ্যটিকে পুরোপুরি বিশ্বাস করতে পারে না। আপনি যখন বারবার আপনার পণ্যটির গুনগত মান প্রমাণিত হিসেবে উল্লেখ করবেন ঠিক তখনই এই পণ্যটি সম্পর্কে গ্রাহকের মনে এক ধরণের আস্থা তৈরি হতে শুরু করবে।

৫। ভালোবাসা (খড়াব)

‘ভালোবাসা’ শব্দটির বিভিন্ন ধরণের অর্থ হতে পারে। আপনি আপনার স্যান্ডেলকে ভালোবাসতে পারেন কিংবা একটা কাজ দেখে সে কাজটিকে ভালোবাসতে পারেন। ভালোবাসা শব্দটি খুবই শক্তিশালী একটি শব্দ। বিজ্ঞাপন দেয়ার সময় ভালোবাসা শব্দটিকে বেশি বেশি করে ব্যবহার করুন। এর ফলে আপনার পণ্যটির প্রতি গ্রাহকের এক ধরণের আচ্ছন্নতা তৈরি হবে।

৬। উদ্ভাবন (উরংপড়াবৎ)

উদ্ভাবন শব্দটি আপনি হয়তো ব্যবহার করছেন হয়তো ব্যবহার করছেন না। কিন্তু মনে রাখবেন এ শব্দটির অন্যরকম একটা গুরুত্ব আছে। আপনি যদি বিজ্ঞাপনের সময় আপনার পণ্যটিকে একটি নতুন উদ্ভাবন হিসেবে বর্ণনা করেন তবে লোকের কাছে আপনার পণ্যের খুব ভালো গ্রহণযোগ্যতা তৈরি হবে। সুতরাং, বিজ্ঞাপনের সময় উদ্ভাবন শব্দটি বেশি বেশি ব্যবহার করুন।

৬। গ্যারান্টি (এঁধৎধহঃবব)

এই শব্দটি সেফটি শব্দটিরই আরেকটি প্রতিশব্দ। প্রত্যেক মানুষই তার দৈনন্দিন জীবনে এ শব্দটি প্রচুর পরিমাণে ব্যবহার করে থাকে। যেমন আমরা বলে থাকি, আমি তোমাকে গ্যারান্টি দিচ্ছি দুই দিনের মধ্যেই কাজটি করে দিব। ‘গ্যারান্টি’ শব্দটির মাধ্যমে আমরা নিশ্চয়তার আশ্বাস দিয়ে থাকি। ঠিক তেমনি ভাবে বিজ্ঞাপনের ক্ষেত্রেও আমাদেরকে এ শব্দটি ব্যবহার করতে হবে যাতে করে লোকজন পণ্যের প্রতি এক ধরণের নিশ্চয়তা অনুভব করেন।

৭। স্বাস্থ্য (ঐবধষঃয)

স্বাস্থ্য বলতে এখন শুধুমাত্র শারীরিক অবস্থাকেই বোঝানো হয় না। অর্থনৈতিক অবস্থাকেও এখন ফাইনেন্সিয়াল হেলথ হিসেবে উল্লেখ করা হয়ে থাকে। আপনি যদি আপনার পণ্যটির মাধ্যমে লোকজনের স্বাস্থ্য ঠিক রাখার সম্ভাবনা দেখাতে পারেন তবে লোকজনের আপনার পণ্যের প্রতি আস্থা তৈরি হবে। সুতরাং, বিজ্ঞাপনের সময় ভালো স্বাস্থ্যের কথা বেশি বেশি করে বলুন।

৮। ফলাফল (জবংঁষঃ)

মানুষ সবসময় ফলাফল জানতে আগ্রহী থাকে। ভালো ফলাফলকে সবসময় আমরা সাধুবাদ জানাই, আর খারাপ ফলাফলকে জানাই নিন্দা। বিজ্ঞাপনের সময় আপনি যদি আপনার পণ্যটির ভালো ফলাফলগুলো ব্যক্ত করেন তবে লোকের কাছে এর গ্রহণযোগ্যতা বেড়ে যাবে। সুতরাং, বিজ্ঞাপনের সময় বেশি বেশি করে ফলাফলকে ব্যবহার করুন।

৯। আপনি বা তুমি (ণড়ঁ)

মানুষ সবসময় নিজের সম্পর্কে শুনতে ভালোবাসে। বিজ্ঞাপনের সময় যখন আপনি একজন লোককে উদ্দেশ্য করে বলবেন লোকটি তখন বুঝবে আপনি লোকটিকে গুরুত্ব দিচ্ছেন। ‘তুমি’ বা ‘আপনি’ দুইটি শব্দই শক্তিশালী। এ শব্দগুলো ব্যবহারের মাধ্যমে আপনি আপনার পণ্যের গ্রহণযোগ্যতা বাড়াতে পারেন।

১০। ফ্রি (ঋৎবব)

নিঃসন্দেহে বলা যায়, ভোক্তাদের কাছে ‘ফ্রি’ এর চেয়ে প্রিয় কোন শব্দ নেই। ইংরেজী ভাষার সবচেয়ে শক্তিশালী শব্দ হল ‘ফ্রি’। তবে এ শব্দটি প্রায় সময় অপব্যবহার করা হয়ে থাকে। এ ধরণের প্রলোভন দেখানো খুবই অনুচিত। তবে আপনি এ শব্দটিকে সঠিকভাবে ব্যবহার করতে পারেন। আপনি যদি সত্যই ‘ফ্রি’ এর ব্যবস্থা করতে পারেন ও বিজ্ঞাপনের সময় তা ব্যবহার করেন তবে লোকজনের মনে আপনার পণ্যটির জন্য প্রবল আগ্রহ জন্ম নেবে।