শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > বিচ্ছিন্ন সহিংসতার মধ্য দিয়ে চলছে অবরোধের ৩য় দিন

বিচ্ছিন্ন সহিংসতার মধ্য দিয়ে চলছে অবরোধের ৩য় দিন

শেয়ার করুন

স্টাফ রিপোর্টার ॥ দশম জাতীয় সংসদ নির্বাচন স্থগিতসহ মার্চ ফর ডেমোক্রেসিতে বাধা দেয়ার প্রতিবাদে বিএনপি নেতৃত্বাধীন ১৮ দলীয় জোটের অনির্দিষ্টকালের অবরোধ চলছে। প্রথম দু’দিন অবরোধে কোনো উত্তাপ না থাকলেও তৃতীয় দিন শুক্রবার বিচ্ছিন্ন সহিংসতার খবর পাওয়া গেছে। সকালে পরীবাগে বাসে পোট্রোল বোসায় ৩ জন দগ্ধ হয়েছেন। মালিবাগে আবুল হোটের সামনে ককটেলে বিস্ফোরণ ঘটানো হয়েছে। তবে কোনো মিছিল দেখা যাচ্ছে না। এছাড়া বৃহস্পতিবার গভীর রাতে দিনাজপুরের হিলিতে পেট্রোল বোমা হামলায় ট্রাকচালকসহ ২ জন মারা গেছেন।
অবরোধের জন্য রাজধানীর প্রতিটি গুরুত্বপূর্ণ মোড়ে রয়েছে পর্যাপ্ত সংখ্যক পুলিশ। অল্প হলেও স্বাভাবিকভাবেই চলাচল করছে যানবাহন।
রাজধানীর পরীবাগে একটি যাত্রীবাহী বাসে পেট্রলবোমা হামলার ঘটনায় চালকসহ ৩ জন অগ্নিদগ্ধ হয়েছেন। শুক্রবার সকাল সাড়ে ৭টার দিকে বাংলামোটর সড়কের পরীবাগ ওভারব্রিজের কাছে বোরাক টাওয়ারের সামনে এই হামলার ঘটনা ঘটে। অগ্নিদগ্ধরা হলেন-বাস চালক মোঃ বাবুল মিয়া (৪২), যাত্রী ফরিদ মিয়া (৫০) ও মোসাঃ শাহিনা (৪১)। তাদের ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে ভর্তি করা হয়েছে। এদের মধ্যে ফরিদ মিয়া ও শাহিনার অবস্থা আশঙ্কাজনক।
দিনাজপুরের হিলিতে অবরোধকারীদের পেট্রোল বোমা হামলায় পেঁয়াজবাহী একটি ট্রাকের চালকসহ দুইজন নিহত ও তিনজন আহত হয়েছেন। বৃহস্পতিবার রাত সোয়া ১২টার দিকে হাকিমপুর উপজেলার হিলি স্থলবন্দর থেকে প্রায় ১০ কিলোমিটার দূরে ঘোড়াঘাট উপজেলার কাছে ইটাইবাওনা নামক এলাকায় এ সহিংসতার ঘটনা ঘটে। নিহতরা হলেন- ট্রাকচালক শাহ নেওয়াজ ও পেঁয়াজের মালিক আদিনুর রহমান। ঘটনাস্থল থেকে লাশ উদ্ধার করে হাকিমপুর থানায় নিয়ে আসা হয়েছে। আহতদের দিনাজপুর মেডিকেল হাসপাতালে ভর্তি করা হয়েছে।
গত ২৪ ডিসেম্বর বিএনপি চেয়ারপারসন ও বিরোধী দলীয় নেতা বেগম খালেদা জিয়া নির্বাচন প্রতিরোধের আহ্বান জানিয়ে ২৯ ডিসেম্বর ‘মার্চ ফর ডেমোক্রেসি’ কর্মসূচি ঘোষণা দেন। তবে সরকার দলীয় ক্যাডার ও আইনশৃঙ্খলা বাহিনীর বাধায় তিনি বাসভবন থেকে বের হতে পারেননি। এছাড়া পুলিশের ব্যাপক তৎপরতায় রাজপথে নামতে পারেনি নেতাকর্মীরাও। খালেদা জিয়া বাসার সামনে কিছুক্ষণ বসে থেকে পরেরদনিও কর্মসূচি চালিয়ে যাবার ঘোষণা দেন। ওইদিনও তাকে বের হতে দেয়নি আইনশৃঙ্খলার বাহিনী। পরে ৩০ ডিসেম্বর সোমবার রাতে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা খন্দকার মাহবুব হোসেন এক সংবাদ সম্মেলনে বিরোধী জোটের পক্ষে এ অবরোধ কর্মসূচি ঘোষণা করেন।