শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > বিএনপি ৩৬তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ

বিএনপি ৩৬তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ

শেয়ার করুন

স্টাফ রিপোর্টার ॥ বাংলাদেশের অন্যতম বৃহৎ রাজনৈতিক দল বিএনপি ৩৬তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সোমবার বিভিন্ন কর্মসূচি ঘোষণা করেছে।

বিএনপির চেয়ারপার্সন খালেদা জিয়া ও ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর দলের প্রতিষ্ঠাবার্ষিকীতে পৃথক বাণী দিয়েছেন।

১৯৭৮ সালের ১ সেপ্টেম্বর জিয়াউর রহমান ১৯ দফা কর্মসূচি বাস্তবায়নের লক্ষ্যে বিএনপি প্রতিষ্ঠা করেন। তিন দশকেরও বেশি সময় ধরে বিকশিত হয়ে বিএনপি আজ বাংলাদেশের জনপ্রিয় রাজনৈতিক দল। এ দলের নেতৃত্বে গঠিত হয়েছে ৫টি সরকার।

প্রতিষ্ঠার পর থেকেই বিভিন্ন সময় বিভিন্ন ধরনের সংকট মোকাবিলা করতে হয়েছে বিএনপিকে। ২০০৭ সালের ১১ জানুয়ারি থেকে শুরু করে এখন পর্যন্ত সবচেয়ে বড় সংকটকাল অতিক্রম করছে দলটি। ২০০৮ সালের ২৯ ডিসেম্বরের নবম জাতীয় সংসদ নির্বাচনে বিপর্যয়ের পর এখন পর্যন্ত সু-সময়ের সন্ধান পায়নি দলটি। ৫ জানুয়ারি নির্বাচনে বর্জনের পর এখন খাদের কিনারায় দাঁড়িয়ে আছে বিএনপি।

কর্মসূচি : প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সোমবার ঢাকায় নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে ভোরে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করা হবে। সকাল ১০টায় প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের মাজার জিয়ারত ও দোয়া মাহফিল ও স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি পালন করা হবে। এ সময় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া উপস্থিত থাকবেন। এ ছাড়াও বিএনপির উদ্যোগে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউটে এক আলোচনা সভার আয়োজন করা হয়েছে।

খালেদা জিয়ার বাণী : বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া রোববার এক বাণীতে দেশে বিদেশে অবস্থানরত দলের সব সদস্য, সমর্থক, শুভানুধ্যায়ীসহ দেশবাসীকে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন। তিনি তাদের অব্যাহত সুখ-শান্তি সমৃদ্ধি ও কল্যাণ কামনা করেন।

বাণীতে খালেদা জিয়া বলেন, ১ সেপ্টেম্বর বিএনপির ৩৬তম প্রতিষ্ঠাবার্ষিকী। এ দিনে আমি শ্রদ্ধার সঙ্গে স্মরণ করছি দলের প্রতিষ্ঠাতা শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানকে। একই সঙ্গে বিএনপি প্রতিষ্ঠায় বিভিন্ন পর্যায়ে যারা অসামান্য অবদান রেখে গেছেন, তাদের প্রতিও গভীর শ্রদ্ধা জানাচ্ছি। বিএনপি প্রতিষ্ঠার পর থেকে এ পর্যন্ত বিভিন্ন আন্দোলন সংগ্রামে কিংবা প্রতিপক্ষের হাতে যেসব নেতাকর্মী শহীদ হয়েছেন এবং যারা স্বাভাবিক মৃত্যু বরণ করেছেন তাদের রুহের মাগফিরাত কামনা করেন তিনি।

খালেদা বলেন, দেশের এক ক্রান্তিালে বাংলাদেশ জাতীয়তাবাদী দলের প্রতিষ্ঠা হয়। যখন আধিপত্যবাদী শক্তি দেশের স্বাধীনতা ও সার্বভৌমত্ব খর্ব করতে তৎপর, যখন দেশের ক্ষমতাসীন গোষ্ঠী তাদের ক্ষমতাকে চিরস্থায়ী করার জন্য গণতন্ত্রকে হত্যা করে একদলীয় শাসন জারি করে মানুষের মত প্রকাশের স্বাধীনতা কেড়ে নেয়, যখন হত্যা ও খুন রাজনীতির জাতীয় জীবনের অনুষঙ্গ হয়ে দাঁড়ায়, মানুষের জবীন যখন চরমভাবে বিপন্ন, ঠিক সেই সময় জিয়াউর রহমান প্রতিষ্ঠা করেন বিএনপি।

তিনি বলেন, আজ দেশে স্বাধীনতা সার্বভৌমত্ব হুমকির মুখে। ৫ জানুয়ারির তামাশার নির্বাচনের পর গণতন্ত্র এখন মৃতপ্রায়। দেশে আইনশৃঙ্খলা পরিস্থিতি ভয়াবহ রূপ ধারণ করেছে। পথে-ঘাটে শুধু লাশের মিছিল। গণহত্যা, গুম, গুপ্তহত্যা, সন্ত্রাস, চাঁদাবাজি, দুর্নীতি, নিপীড়ন ও নির্যাতনের চুড়ান্ত রূপ দিতে বিচারকদের অভিশংসনের ক্ষমতা জাতীয় সংসদের কছে ন্যাস্ত করার আইন প্রণয়ন করা হচ্ছে। সংবাদ পত্রের কণ্ঠরোধ করতে জাতীয় সম্প্রচার নীতিমালা করা হয়েছে।

বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরও দলের ৩৬ তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বাণী দিয়েছেন।