শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > বিএনপিসহ সব রাজনৈতিক দলই জাতীয় নির্বাচনের প্রস্তুতি নিচ্ছে

বিএনপিসহ সব রাজনৈতিক দলই জাতীয় নির্বাচনের প্রস্তুতি নিচ্ছে

শেয়ার করুন

বাংলাভূমি২৪ ডেস্ক ॥
আগামী সংসদ নির্বাচনের প্রস্তুতি নিচ্ছে বিএনপিসহ সংসদের বাইরে এবং সংসদে থাকা সবকটি রাজনৈতিক দল। নির্বাচন কমিশন গঠন ও নির্বাচনকালীন সরকারের রূপরেখা নিয়ে আলোচনা, বিরোধিতা এবং প্রস্তাবনা এবং আন্দোলন সংগ্রামের পাশাপাশি নির্বাচনে অংশ নেওয়ার জন্য দল গোছাতে শুরু করেছে রাজনৈতিক দলগুলো।

সরকারের সকল কর্মকান্ডের বিরোধিতা করলেও বিএনপি এখন নির্বাচনমুখী অবস্থান নিয়েছে। তবে তারা নির্বাচন কালীন সময়ে সর্বদলীয় সরকার গঠনের ইস্যুতেই জনমত তৈরি করবে। আর এই জনমত তৈরির মধ্য দিয়ে নির্বাচনি প্রচারণা শুরু করবে খুব শিগগিরই।

বিএনপিসহ বিভিন্ন রাজনৈতিক দলের সঙ্গে কথা বলে জানা গেছে, দলগুলো এরই মধ্যে তৃণমূলে নিজেদের সংগঠন গোছানোসহ বিভেদ-বিরোধ মেটানোর চেষ্টা করছে।

এ ব্যাপারে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ বলেন, বিএনপি সব সময়ই নির্বাচনমুখী দল। গত ৫ জানুয়ারির নির্বাচনে সঙ্গত কারণেই আমরা অংশ নেইনি। আমরা এখনো চাই আগামী নির্বাচন একটি নিরপেক্ষ সরকারের অধীনে হোক। বর্তমান সরকারের অধীনে কোনোভাবেই নিরপেক্ষ ও অবাধ সুষ্ঠু নির্বাচন সম্ভব নয়। তিনি বলেন, বিএনপি নির্বাচনের প্রস্তুতি নিচ্ছে। সরকারের উপর নির্ভর করছে সবাই নির্বাচনে অংশ নেবে কি না?

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ বলেন, আওয়ামী লীগ গণতন্ত্রে বিশ্বাসী দল। গত ৫ জানুয়ারি আমরা নির্বাচন করেছি, তাও সংবিধান অনুযায়ী। বিএনপিকে বলা হয়েছিল। কিন্তু বিগত সময়ের ব্যর্থতার কারণেই সরকারের বিরোধিতা করে ছুতা দিয়ে তারা নির্বাচনে অংশ নেয়নি। এখন তারা আরও বিচ্ছিন্ন হয়ে পড়েছে। এবার যদি তাদের বোধোদয় হয়, তবে অবশ্যই নির্বাচনে অংশ নেবে দলটি। বাংলাদেশেল কমিউনিস্ট পার্টির সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম বলেন, তারা নির্বাচনের পক্ষে। সব সময়ই দেশের গণতান্ত্রিক ধারাকে অব্যাহত রাখতে সিপিবি কাজ করছে। এখন নির্বাচনে সবাইকে অংশগ্রহণের বিষয়টি নির্ভর করছে সরকারের সদিচ্ছার উপর। রাজনৈতিক সূত্রগুলো থেকে জানা গেছে, বিএনপি আওয়ামী লীগ ছাড়াও অন্যান্য দলগুলোও নির্বাচনের প্রস্তুতি নিচ্ছে। আমাদের সময়.কম