শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > গ্যালারীর খবর > বিএনপির সমর্থন পাচ্ছেন খসরু

বিএনপির সমর্থন পাচ্ছেন খসরু

শেয়ার করুন

বাংলাভূমি২৪ ডেস্ক ॥
চট্টগ্রাম : ঢাকা ও চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনে অংশ নেওয়ার ব্যাপারে বিএনপির মনোভাব ইতিবাচক। দলটির কেন্দ্রীয় নেতাদের প্রাথমিক বক্তব্য-বিবৃতিতে বিষয়টি ইতিমধ্যেই স্পষ্ট হয়েছে।
বিএনপির এই ইতিবাচক মনোভাবের প্রেক্ষাপটে চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) নির্বাচনে মেয়র পদে দলীয় সমর্থন কে পাচ্ছেন, এই নিয়ে বন্দরনগরীতে ব্যাপক আলোচনা শুরু হয়েছে। ইতিমধ্যেই দলীয় সমর্থন নিয়ে নির্বাচনী প্রচারণায় মাঠে নেমেছেন নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দিন। এরই ধারাবাহিকতায় চট্টগ্রাম বিএনপির রাজনীতিতে পরিচ্ছন্ন ইমেজের নেতা, সাবেক সফল বাণিজ্যমন্ত্রী এবং মহানগর বিএনপির সভাপতি আমীর খসরু মাহমুদ চৌধুরী মেয়র প্রার্থী হিসেবে বিএনপির সমর্থন পেতে যাচ্ছেন বলে দলীয় সূত্রে আভাস পাওয়া গেছে।
আনুষ্ঠানিক ঘোষণা জানা না গেলেও বিএনপির হাইকমান্ড আমীর খসরুকে সমর্থন দেওয়ার ব্যাপারে নীতিগত সিদ্ধান্ত নিয়ে রেখেছে বলে নাম প্রকাশ না করার শর্তে দলের একাধিক সিনিয়র নেতা নিশ্চিত করেছেন।
এদিকে নগর বিএনপির সাধারণ সম্পাদক ডা. শাহাদাত হোসেন মেয়র পদে দলীয় সমর্থন প্রত্যাশী হলেও তৃণমূলে জনপ্রিয়তা, মাঠের আন্দোলনে সক্রিয়তা এবং অন্যান্য বিষয় বিবেচনায় দলীয় হাইকমান্ড আমীর খসরুকেই সমর্থন দিচ্ছে।
ওদিকে চট্টগ্রাম সিটি করপোরেশনের বর্তমান মেয়র মনজুর আলম আবারও বিএনপির সমর্থন প্রত্যাশী। তবে গত নির্বাচনে বিজয়ী হওয়ার পর দল থেকে বিচ্ছিন্ন হয়ে যাওয়া, মাঠের আন্দোলনে সক্রিয় না থাকা এবং বিএনপির চেয়ে আওয়ামী লীগের সঙ্গে অধিক সখ্যের কারণে বিএনপি এবার মনজুরকে বিবেচনায় নিচ্ছে না। এ ছাড়া, গত ৫ বছরে চট্টগ্রাম সিটি করপোরেশনের কার্যক্রম পরিচালনায় মেয়র মনজুর ব্যাপকভাবে সমালোচিত হওয়ার পাশাপাশি জনপ্রিয়তাও হারিয়েছেন। ফলে চট্টগ্রামে মেয়র মনজুর ‘বেইল নাই’ (গুরুত্বহীন) কথাটি ব্যাপকভাবে প্রচারিত হচ্ছে।
ঢাকা থেকে কেন্দ্রীয় বিএনপির সিনিয়র নেতাদের সূত্রে জানা গেছে, আগামী দু-এক দিনের মধ্যেই চট্টগ্রাম মহানগরীর ৪১টি ওয়ার্ড এবং ১৪টি সংরক্ষিত মহিলা আসনে একজন করে দলীয় কাউন্সিলর প্রার্থীর নাম ঘোষণা করবে বিএনপি। কোনো বিদ্রোহী প্রার্থীকে প্রশ্রয় দেবে না দলটি। গতবারের বিজয়ী প্রার্থীদের বহাল রাখার বিষয়টিও ভাবছে দলীয় হাইকমান্ড।
রাজধানীর গুলশানের বিএনপির চেয়ারপারসনের কার্যালয়ের একাধিক সূত্র জানায়, মেয়র প্রার্থী করার জন্য খালেদা জিয়ার পক্ষ থেকে কয়েক দিন ধরে আমীর খসরুর সঙ্গে যোগাযোগ করা হয়। সর্বশেষ গতকাল শনিবারও খালেদা জিয়ার পক্ষ থেকে আমীর খসরুর সঙ্গে যোগাযোগ করা হলে, তিনি প্রার্থী হবেন কি না, সেই সিদ্ধান্ত গ্রহণ করতে কিছুটা সময় চেয়েছেন দলীয় হাইকমান্ডের কাছে।
এ ব্যাপারে চট্টগ্রাম মহানগর বিএনপির সভাপতি আমীর খসরু মাহমুদের সঙ্গে একাধিকবার যোগাযোগের চেষ্টা করা হলেও তার মোবাইল ফোনটি বন্ধ পাওয়া যায়। তবে আমীর খসরু চট্টগ্রামে অবস্থান করছেন বলে দলীয় সূত্রে নিশ্চিত হওয়া গেছে। মেয়র প্রার্থিতা নিয়ে নিজের প্রতিদ্বন্দ্বিতার বিষয়ে তৃণমূল পর্যায়ের নেতাদের সঙ্গে আলোচনা করতে শনিবার একটি ঘরোয়া বৈঠকেও অংশ নিয়েছেন আমীর খসরু।
উল্লেখ্য, ২০১০ সালে অনুষ্ঠিত চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনে নগর আওয়ামী লীগের সভাপতি ও টানা ১৭ বছর ধরে মেয়র পদে থাকা এ বি এম মহিউদ্দিন চৌধুরীকে ৯৫ হাজার ৫২৮ ভোটে পরাজিত করেন বিএনপি মনোনীত প্রার্থী মোহাম্মদ মনজুর আলম। ওই নির্বাচনে ৪১টি ওয়ার্ডের নির্বাচিত কাউন্সিলরদের মধ্যে ২১ জন ছিল বিএনপি সমর্থিত। বেঙ্গলিনিউজটোয়েন্টিফোর.কম ডেস্ক