শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > বাড়ি ছাড়ছেন মন্ত্রী-প্রতিমন্ত্রীরা!

বাড়ি ছাড়ছেন মন্ত্রী-প্রতিমন্ত্রীরা!

শেয়ার করুন

স্টাফ রিপোর্টার ॥ মন্ত্রীপাড়ার বাড়ি ছেড়ে নিজ নিজ বাড়িতে উঠছেন পদত্যাগী মন্ত্রী-প্রতিমন্ত্রীরা। ইতিমধ্যে বেশ কয়েকজন মন্ত্রী-প্রতিমন্ত্রী বাড়ি ছেড়ে চলে গেছেন নিজ নিজ বাড়ি অথবা ভাড়া বাড়িতে। তবে শুক্রবার বেশিরভাগ মন্ত্রী বাড়ি ছাড়বেন। নিয়ম অনুযায়ী আরও ১ মাস থাকার বিধান থাকলেও অনেকেই স্বচ্ছতার জন্য আগেভাগেই যাচ্ছেন।

সরকারি সুযোগ-সুবিধা ছেড়ে মহাজোট সরকারের মন্ত্রী-প্রতিমন্ত্রীরা যাচ্ছেন নতুন আবাসে। সঙ্গে যাচ্ছে ব্যক্তিগত আসবাবপত্র।

রাজধানীর মিন্টো রোডের বাসায় ৫ বছর যে আরামকেদারায় বসেছেন, সরকারি বাসা ত্যাগ করার সময় সেটিও নিয়ে যেতে ভুলছেন না কেউ-কেউ। গতকাল এ অভূতপূর্ব দৃশ্য দেখা গেছে রাজধানীর মন্ত্রীপাড়ায়।

সরকারের সূত্রমতে, নির্বাচনকালীন মন্ত্রিসভায় থাকছেন না মহাজোট সরকারের অধিকাংশ মন্ত্রী-প্রতিমন্ত্রী। ইতোমধ্যে অনেকে মন্ত্রিসভায় তাদের না থাকার বিষয়টি নিশ্চিত হয়েছেন। এ নিশ্চয়তায় তারা মিন্টো রোডের মন্ত্রীপাড়াখ্যাত ‘সরকারি বাসা’ ত্যাগ করে চলে যাচ্ছেন। মন্ত্রী-প্রতিমন্ত্রী হওয়ায় বিনা ভাড়ায় সরকারি বাসা, গাড়ি, পাইক-পেয়াদা, নিরাপত্তা বাহিনী পেয়েছেন। কিন্তু এখন আর মন্ত্রী নেই। স্বভাবতই চলে যেতে হচ্ছে। দীর্ঘদিনের রেওয়াজ যে রাজনৈতিক দল নির্বাচিত হয়ে সরকার গঠন করে।

সেই দলের মন্ত্রী-প্রতিমন্ত্রীরা বেতনের পাশপাশি সরকারি বাড়ি-গাড়ি বরাদ্দ পান। প্রভাবশালী মন্ত্রীরা বরাদ্দ পান মিন্টো রোডের এমন সুন্দর লাল বাংলো। আর প্রতিমন্ত্রীরা পান সুন্দর অ্যাপার্টমেন্টে সুন্দর ফ্ল্যাট।

মিন্টো রোডের বাসা ত্যাগ করেন ভূমি প্রতিমন্ত্রী অ্যাডভোকেট মোস্তাফিজুর রহমান ফিজার। দুপুরে দেখা যায়, একটি পিকআপ ভ্যানে করে নিয়ে যাচ্ছেন বাসার মালামাল। মন্ত্রী-প্রতিমন্ত্রীরা সচিবালয়ে দপ্তরে যেমন নিজের সেবার জন্য সরকারি কর্মচারী পেয়ে থাকেন। তেমনি বাসায়ও সরকারি কর্মচারী নিয়োজিত থাকে তাদের সেবায়। গণপূর্ত অধিদপ্তরের এক কর্মকর্তা জানান, মন্ত্রী-প্রতিমন্ত্রীদের অনেকেই শুক্রবার সরকারি বাসা ত্যাগ করবেন। তিনি বলেন, বিধি অনুযায়ী কেউ ইচ্ছা করলে এক মাস পর্যন্ত সরকারি বাসায় থাকতে পারবেন।

তবে এমন তাড়াহুড়ো নেই এমপি পাড়া খ্যাত মানিক মিয়া এভিনিউর সংসদ সদস্য ভবনগুলোতে। এখানে অবশ্য রয়েছেন সরকারের অর্ধডজন প্রতিমন্ত্রী।

এখানেই থাকেন স্বাস্থ্য প্রতিমন্ত্রী মজিবুর রহমান ফকির। তিনি জানালেন, আমি মন্ত্রিসভায় না থাকলেও সংসদ সদস্য তো থাকছি। আমার ফ্ল্যাট ছাড়ার তাড়া নেই। আবার সংসদ সদস্য নির্বাচিত হয়ে আসলে আমার তো ফ্ল্যাট ছাড়ার কিছু নেই।