শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > বারি শ্রমিকদের সাতদফা দাবি পূরণে সমঝোতায় পৌঁছেছে কর্তৃপক্ষ

বারি শ্রমিকদের সাতদফা দাবি পূরণে সমঝোতায় পৌঁছেছে কর্তৃপক্ষ

শেয়ার করুন

স্টাফ রিপোর্টার ॥
বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বারি) কর্তৃপক্ষ প্রতিষ্ঠানের খামার শ্রমিকদের সাত দফা দাবি পূরণের বিষয়ে গত ৩০ এপ্রিল বিশেষ সমঝোতায় পৌঁছেছেন। আজ শুক্রবার বারি’র মহাপরিচালক ড. রফিকুল ইসলাম মন্ডল ও বারি শ্রমিক সমিতির সভাপতি মোঃ লেহাজ উদ্দিন (লাহুন) বাংলাভূমি’কে এ খবরের সত্যতা নিশ্চিত করেন।
সাত দফা দাবিগুলো হলো- অনিয়মিত শ্রমিক নিয়মিতকরণ। তিন বৎসরে ৭২০ দিন কাজ হলে ১৯৯০ সালের নীতিমালা অনুসারে তাদেরকে নিয়মিত করা; ৬ মাস কাজ করেছে এমন অনিয়মিত শ্রমিকদের পূর্ণ বছর কাজের ব্যবস্থা করা; যাদের বাসস্থান নাই তাদের টিনশেড কলোনীতে বাসস্থান দেওয়া এবং বাসা বরাদ্দ কমিটিতে শ্রমিক প্রতিনিধি রাখা; সকল শ্রমিকদের ১৪ দিন উৎসব ছুটি প্রদান করা; কর্মরত শ্রমিক কোন ভুল করলে তাঁর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার পূর্বে তদন্ত কমিটি গঠন ও কমিটির দ্বারা দোষী সাব্যস্ত হলে সাময়িক ব্যবস্থা নেওয়া এবং তদন্ত কমিটিতে শ্রমিক প্রতিনিধি রাখা; খামারের মাধ্যমে নেতৃবৃন্দের সাথে আলাপ-আলোচনায় দক্ষ-অদক্ষ যাচাই বাছাই করে শ্রমিক নিয়োগ করা ও যে সমস্ত শ্রমিক কর্মরত অবস্থায় মারা গেছেন তাদের স্ত্রী অথবা ছেলে/মেয়েদের কাজের ব্যবস্থা এবং অফিস মাষ্টারোল ও ‘পরবর্তী নির্দেশ’Ñ নামে অবৈধভাবে শ্রমিক নিয়োগ বন্ধ করা।
শ্রমিক সমিতির সভাপতি জানান, দুই মাস লাগাতার আন্দোলন করার পর কর্তৃপক্ষ দাবিগুলো মেনে নিয়ে তা বাস্তবায়ন করতে সম্মত হয়েছেন।
বারি’র মহাপরিচালক মুঠোফোনে জানিয়েছেন, এক থেকে ছয়দফা পর্যন্ত দাবি পূরণ করার বিষয়টি কৃষি মন্ত্রণালয়ের হাতে রয়েছে। তবে তাদের দাবিগুলো পূরণের বিষয়ে সমঝোতামূলক আলোচনা হয়েছে। যা বাস্তবায়নের জন্য প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করা হবে।