শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > শীর্ষ খবর > বাজেটে পেনশন এবং গ্র্যাচুইটির জন্য ২২৯৪০ কোটি বরাদ্দ

বাজেটে পেনশন এবং গ্র্যাচুইটির জন্য ২২৯৪০ কোটি বরাদ্দ

শেয়ার করুন

স্টাফ রিপোর্টার ॥

২০১৭-১৮ অর্থবছরের জন্য ৪ লাখ ২৬৬ কোটি টাকার প্রস্তাবিত বাজেট গতকাল জাতীয় সংসদে পেশ করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। বাজেটে পেনশন এবং গ্র্যাচুইটির জন্য ২২ হাজার ৯৪০ কোটি বরাদ্দ রাখার প্রস্তাব করেছেন তিনি।

এদিকে সবচেয়ে বেশি বরাদ্দ রাখার প্রস্তাব রাখা হয়েছে শিক্ষা ও প্রযুক্তি খাতে। এ খাতে গত অর্থবছরের তুলনায় ১৫১৫২ কোটি টাকা বাড়ানোর প্রস্তাব রাখা হয়েছে। গত অর্থবছরে শিক্ষা ও প্রযুক্তি খাতে ৫২ হাজার ৯১৪ কোটি টাকা বরাদ্দ থাকলেও এবারে তা বাড়িয়ে ৬৫৪৪৪ কোটি টাকার প্রস্তাব করা হয়েছে। অন্যদিকে জ্বালানি ও বিদ্যুৎখাতে ২১ হাজার ১১৮ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করেছেন তিনি। যা মোট প্রস্তাবিত বাজেটের ৫ দশমিক ২৮ শতাংশ।

অর্থমন্ত্রী জাতীয় সংসদকে বলেন, বিদ্যুৎ উৎপাদন ও বিতরণ ব্যবস্থার টেকসই উন্নয়নকে অগ্রাধিকার দেয় আমাদের সরকার। দেশের ৮০ শতাংশ মানুষ বিদ্যুৎ সুবিধার আওতায় এসেছে। বিদ্যুৎ উৎপাদন বাড়ার সঙ্গে সঙ্গে উল্লেখযোগ্য হারে লোডশেডিং কমেছে।

বাজেটের অর্থ সংগ্রহের মূল উৎস ধরা হয়েছে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) নিয়ন্ত্রিত কর। এ খাত থেকে অর্থ আসবে ২ লাখ ৪৮ হাজার ১৯০ কোটি টাকা, যা বাজেট আকারের ৬২ শতাংশ। বাকি অর্থ আসবে অভ্যন্তরীণ ঋণ, বৈদেশিক ঋণ, বৈদেশিক অনুদান, এনবিআর বহির্ভূত কর এবং কর ব্যতীত প্রাপ্তি থেকে।