শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > রাজনীতি > বাকশাল নিয়ে মেজর হাফিজের চ্যালেঞ্জের জবাবে যা বললেন হানিফ

বাকশাল নিয়ে মেজর হাফিজের চ্যালেঞ্জের জবাবে যা বললেন হানিফ

শেয়ার করুন

বাংলাভূমি ডেস্ক ॥
‘যদি জিয়াউর রহমান বাকশালে যোগ দিয়ে থাকেন, প্রমাণ দেখান’-বিএনপির ভাইস চেয়ারম্যান মেজর (অব.) হাফিজ উদ্দিন আহমেদ বীর বিক্রমের এমন চ্যালেঞ্জের জবাব দিয়েছেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ।

তিনি বলেন, বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমান বাকশালের সদস্য হওয়ার জন্য আবেদন করেছিলেন, এটা নিয়ে বিতর্কের কিছু নেই।

রোববার দুপুরে আওয়ামী লীগ সভাপতির ধানমণ্ডির রাজনৈতিক কার্যালয়ে দলের সম্পাদকমণ্ডলীর সভা শেষে সংবাদ সম্মেলনে তিনি মেজর হাফিজের ছুড়ে দেয়া চ্যালেঞ্জের জবাবে এ কথা বলেন।

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ বলেন, ফখরুল সাহেবরা বাকশালের বিরুদ্ধে বলছেন। ওনার নেতাও (জিয়াউর রহমান) বাকশালের সদস্য হওয়ার জন্য আবেদন করেছিলেন। যদিও ওনার আরেক নেতা (মেজর হাফিজ) মিথ্যাচার করেছেন, বলছেন তিনি আবেদন করেননি। তবে এটা নিয়ে আতঙ্কিত হওয়ার কোনো কারণ নেই। কারণ বাকশাল কোনো সংগঠন নয়। এটা একটা কনসেপ্ট।

‘সরকার বাকশাল কায়েম করতে চাচ্ছে’- বিএনপির এমন অভিযোগ প্রসঙ্গে এক প্রশ্নের জবাবে হানিফ বলেন, বাকশাল কর্মসূচি ভবিষ্যতে আসবে কি আসবে না, সে সম্পর্কে আমরা কোনো সিদ্ধান্ত নিইনি বা এ ধরনের কথাও কেউ বলিনি।

এর আগে ২৫ মার্চ রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে বিএনপি আয়োজিত এক আলোচনাসভায় মেজর হাফিজ হানিফকে চ্যালেঞ্জ ছুড়ে দেন।

হানিফকে চ্যালেঞ্জ ছুড়ে দিয়ে জিয়াউর রহমানের তৎকালীন একান্ত সচিব মেজর (অব.) হাফিজ উদ্দিন আহমেদ বীরবিক্রম বলেন, ‘আমি এ ঘটনার জীবন্ত সাক্ষী। আমি বলছি- যদি জিয়াউর রহমান বাকশালে যোগ দিয়ে থাকেন, প্রমাণ দেখান। ফরম ফিলআপ করে থাকলে, দেখান- উই আর সি। মিথ্যাচার করে দেশটাকে আপনারা (আওয়ামী লীগ) শেষ করে দিয়েছেন।’

বিএনপির এই জ্যেষ্ঠ নেতা বলেন, বাকশাল (বাংলাদেশ কৃষক শ্রমিক লীগ) যখন গঠন করা হয়, তখন বাংলাদেশ সেনাবাহিনীর সদর দফতরে আমি তৎকালীন সেনাবাহিনীর উপপ্রধান মেজর জেনারেল জিয়াউর রহমানের একান্ত সচিব ছিলাম। একদিন সকাল ১০টায় জেনারেল জিয়া আমাকে বললেন, দেখো তো হাফিজ, আমার কাছে একটা ফরম পাঠিয়েছে। আমি দেখলাম, এটা বাকশালে যোগদানের ফরম। উনি বললেন, তোমার কী মত? আমি বললাম, স্যার এই ব্যবস্থা টিকবে না, আপনি এটাতে যোগ দেবেন না। উনি আমার দিকে তাকালেন। এর পর উনি বললেন, তুমি ঠিকই বলেছ, ফরমটা নিয়ে উনি ওয়েস্ট পেপার বাস্কেটের মধ্যে ফেলে দিলেন।