শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > বাংলালিংকের থ্রিজি-প্রতারণা

বাংলালিংকের থ্রিজি-প্রতারণা

শেয়ার করুন

বাংলাভূমি২৪ ডেস্ক ॥ ইতোমধ্যেই বাংলাদেশের বেসরকারি মোবাইল অপারেটরগুলোর মধ্যে শুরু হয়েছে থ্রিজি প্রতিযোগিতা। থ্রিজি যুদ্ধে বেসরকারি অপারেটরগুলোর মধ্যে সবচেয়ে এগিয়ে আছে রবি ও গ্রামীণফোন। অন্যদিকে প্রস্তুতি ছাড়াই তড়িঘড়ি থ্রিজি-সেবার উদ্বোধন করে গ্রাহকসেবা দিতে হিমশিম খাচ্ছে বাংলালিংক। দেশের দ্বিতীয় বৃহত্তম মোবাইল টেলিকম অপারেটর বাংলালিংক গত ২৫ সেপ্টেম্বর রাজধানীতে সংবাদ সম্মেলনের মধ্য দিয়ে থ্রিজি সার্ভিসের পরীক্ষামূলক যাত্রা শুরু করে। কিন্তু স্বল্প প্রস্তুতির কারণে মারাত্মক নেটওয়ার্ক সমস্যায় পড়েছেন বাংলালিংকের গ্রাহকরা। ইতোমধ্যেই ফেসবুকসহ সামাজিক যোগাযোগমাধ্যম ও ব্লগ সাইটগুলোয় বাংলালিংক ব্যবহারকারীদের ক্ষোভ প্রকাশ করতে দেখা গেছে। উঠেছে গ্রাহকঠকানোর অভিযোগও।

বাংলালিংকের থ্রিজি ইন্টারনেট ব্যবহারের মূল্য ও প্যাকেজ পদ্ধতি নিয়েও রয়েছে গ্রাহকদের অসন্তোষ। ডাটা প্যাকেজে ডাটা স্পিডের ক্ষেত্রে সর্বনিম্নগতির কথা গোপন করে সর্বোচ্চ গতি ১ মেগাবাইট উল্লেখ করাকে গ্রাহকদের সঙ্গে বাংলালিংকের এক ধরনের প্রতারণা হিসেবে দেখছেন অনেকেই। কেননা গ্রাহকরা এ গতির অর্ধেকও পাচ্ছেন না। ‘সবার জন্য নতুন কিছু’ স্লোগানে থ্রিজি প্যাকেজ ঘোষণা করা হয়েছে ২০০ টাকায় ১০ দিনের জন্য ৩৫০ মেগাবাইট, ৩৫০ টাকায় ৩০ দিনের জন্য ১ জিবি এবং ৭৫০ টাকায় ৩০ দিনের জন্য ৩ জিবি। এটি সাধারণ মানুষের নাগালের বাইরে বলে মনে করছেন ব্যবহারকারীরা। বর্তমানে থ্রিজি প্রযুক্তি রাজধানীর ২-১ জায়গায় ছাড়া বাইরে কোথাও সম্প্রসারণ করা হয়নি। তাই থ্রিজি প্যাকেজ কিনলেও এখনই কেউ এ সুযোগ পাবেন না। অথচ কয়েক মাস আগেই ঘটা করে থ্রিজি-প্রযুক্তি সম্প্রসারণে প্রতিশ্রুতি দিয়েছে বাংলালিংক। অন্যদিকে ঘন-ঘন নেটওয়ার্ক বিচ্ছিন্ন হওয়ার কারণে দুর্ভোগে পড়েছে এই অপারেটরের সাধারণ গ্রাহকরাও। ভুক্তভোগীরা বলছেন, নেটওয়ার্ক লোডশেডিংয়ের শিকার হচ্ছেন তারা। এ সব কারণে বাংলা লিংকের পরিবর্তে অন্য অপারেটরের সার্ভিস নেওয়ার কথাও ভাবতে শুরু করে দিয়েছেন অনেকে।

বাংলালিংক ব্যবহারকারীদের কাছ থেকে পাওয়া আরও অভিযোগ— অতিরিক্ত সিম না কিনেই বর্তমান সিমে থ্রিজি-সেবা ব্যবহারের কথা থাকলেও তা করতে পারছেন না। অনেকেরই নতুন করে সিম রিপ্লেস করতে হয়েছে।