শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > শীর্ষ খবর > বাংলাদেশ বিশ্বের কাছে উচ্চ মর্যাদা পেয়েছে

বাংলাদেশ বিশ্বের কাছে উচ্চ মর্যাদা পেয়েছে

শেয়ার করুন

বাংলাভূমি ডেস্ক ॥
বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণ সম্পর্কে আমরা সবাই জানি। এই ভাষণের তাৎপর্য, গুরুত্ব এই সবই আমরা জানি। আমরা আরো জানি এই ভাষণ আমাদের জাতীয় ইতিহাসকে একটি দিক-নির্দেশনার জায়গাতে নিয়ে গেছে। এই ভাষণটার বিষয়ে আমরা প্রতি বছরই কিছু না কিছু কথা বলি। কিন্তু এই বারই প্রথম এই ভাষণটি আন্তর্জাতিকভাবে স্বীকৃতি পেল। একটা ভাষণ যে আমাদের জাতীয় ঐতিহ্যের এতো বড় একটা অংশ হতে পারে সেটা আসলে আমরা কখনো ভাবিনি। এটা আসলে অকল্পনীয় বিষয় আমরা পেলাম। আমাদের এই উপমহাদেশ থেকে আর কেউ এমন সম্মান পেয়েছেন কিনা আমাদের জানা নেই।

মঙ্গলবার রাত্রে চ্যানেল আইয়ের আজকের সংবাদপত্র অনুষ্ঠানে এমন মন্তব্য করেন সিনিয়র সাংবাদিক মনজুরুল আহসান বুলবুল।

তিনি আরো বলেন, বঙ্গবন্ধুর এই ভাষণটি খুব অল্প সময়ের এবং অলিখিত ও সুন্দর গুছালো একটি ভাষণ। এই ভাষণটি একটি জাতির মুক্তির আকাঙ্খার একটি দলিল। অনেকে তার ভাষণ সম্পর্কে বলে থাকেন যে যদি বঙ্গবন্ধু সেই দিনই স্বাধীনতার কথা ঘোষণা করে দিতেন তাহলে পুরো পরিস্থিতি অন্য রকম হতো। আমি মনে করি এটা বাংলাদেশের ইতিহাসের একটা সম্মান। বঙ্গবন্ধুর এই ভাষণকে স্বীকৃতি দেওয়ার মধ্যে দিয়ে মূলত আমাদের মুক্তিযুদ্ধকে আবার নতুন করে স্বীকৃতি দেওয়া হয়েছে।

মনজুরুল আহসান আরো বলেন, আমরা আসলে বাঙ্গলী হিসাবে খুবই গর্ভবোধ করি যে আমাদের নেতার অল্পসময়ের একটি ভাষণ আন্তর্জাতিকভাবে স্বীকৃতি পেল। বাংলাদেশ অন্য একটি উচ্চতায় পৌছে গেল এই ভাষণটির কারণে।

 

আমাদের সময়.কম