শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > শীর্ষ খবর > বাংলাদেশ এবং ভারতের সেনাবাহিনীর মধ্যে অনেকগুলো চুক্তি চলমান রয়েছে

বাংলাদেশ এবং ভারতের সেনাবাহিনীর মধ্যে অনেকগুলো চুক্তি চলমান রয়েছে

শেয়ার করুন

স্টাফ রিপোর্টার ॥
বাংলাদেশের সামরিক বাহিনীর সঙ্গে ভারতের সামরিক বাহিনীর দ্বিপাক্ষিক সম্পর্কের ভিত্তিতে অনেকগুলো কর্মসূচি চলমান রয়েছে। প্রতি বছর এই কর্মসূচিগুলো পালনে দুই দেশের সেনাবাহিনী নিজেদের মধ্যে কিছু চুক্তিও করে। এই চুক্তিগুলোর মধ্যে রয়েছে, দুই দেশের সেনাবাহিনীর প্রশিক্ষণ, যৌথ মহরা, তথ্য আদান প্রদান ও খেলাধুলা। বাংলাদেশ সেনাবাহিনী এই চুক্তিগুলোর মাধ্যমে ভারতে যেমন প্রশিক্ষণ নেয় তেমনি ভারতের সেনারাও বাংলাদেশে নিয়মিত প্রশিক্ষণ নেয়। নিজেদের মধ্যে তথ্যও আদান প্রদান করে। এই সব প্রোগামের বিষয়ে একেক দেশে একেক সময় বৈঠক হয়। সেই বৈঠকেই কোন কোন কর্মসূচী ওই বছরে নেওয়া হবে তা ঠিক করা হয়। দুই দেশের সেনা, বিমান ও নৌবাহিনীর প্রধানের সঙ্গে বৈঠক হয়। সেখানেই আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া হয়। এরপর স্ব স্ব বিভাগের কর্মকর্তাদের মধ্যে চুক্তি করা হয়। এবার ভারতের সেনাপ্রধান বাংলাদেশ সফর করার সময়ে কোন চুক্তি না হলেও আগামী দিনে কি কি কর্মসূচী হাতে নেওয়া হবে সেই বিষয়ে আলোচনা হয়।

সূত্র জানায়, ভারতের সামরিক বাহিনীর সঙ্গে বাংলাদেশ সামরিক বাহিনীর একাধিক বিষয়ে কাজ চলছে। এরমধ্যে সবচেয়ে বড় অংশ জুরে রয়েছে প্রশিক্ষণ।ভারতের সেনাবাহিনী ও অন্যান্য সামরিক বাহিনীর সদস্যরা ও কর্মকর্তারা বাংলাদেশের বিভিন্ন সামরিক স্কুলে ও ইন্সটিটিউটে, কলেজে প্রশিক্ষণ নিতে আসে। তারা এখানে প্রশিক্ষণ নেয়। আবার বাংলাদেশ থেকেও সেনাবাহিনী ও অন্যান্য সামরিক বাহিনীর সদস্যরা ও কর্মকর্তারা ভারতের বিভিন্ন সামরিক বাহিনীর স্কুল, কলেহজ ও ইন্সটিটিউটে যায়। সেখানে তাদেরকে প্রশিক্ষণ দেওয়া হয়। এতে করে দুই দেশের বাহিনীর মধ্যে প্রশিক্ষণ আদান প্রদান হচ্ছে। সেইসঙ্গে অভিজ্ঞতাও বিনিময় হচেছ। অপর দিকে ভারতের সামরিক বাহিনীর খেলোয়ার টিমের সদস্যরা বাংলাদেশে আসছে তারা বিভিন্ন ইভেন্টে অংশ নিচ্ছে। আবার বাংলাদেশের সামরিক বাহিনীর সদস্যরাও ভারতের সামরিক বাহিনীর বিভিন্ন খেলায় অংশ নিচ্ছে। দুই দেশের খেলোয়াররাই এতে করে অভিজ্ঞতা বিনময় করছে।

মূলত এই দুটি বিষয়ে দীর্ঘদিন ধরেই ভারতের সঙ্গে বাংলাদেশের কর্মসূচী রয়েছে। তবে বেশ কয়েক বছর হলো ভারতীয় সামরিক বাহিনীর সদস্যরা ও বাংলাদেশ সামরিক বাহিনীর সদস্যদের মধ্যে যৌথ মহরাও হয়ে থাকে। তারা একে অপরের সঙ্গে মহরায় অংশ নেয়। এই জন্য ভারতীয় সামরিক বাহিনীর সদস্যরা বাংলাদেশে আসে আবার বাংলাদেশের সদস্যরাও সেখানে যায়। আগে এই প্রোগ্রামটি শুধু মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে ছিল। পরে ভারতের সঙ্গে করা হয় ।

সূত্র জানায়, কিছু দিন আগেও ভারতের বাস্কেট বল টিম এখানে এসে খেলে গেছে। এগুলো ধারাবাহিকভাবেই হচ্ছে।
সূত্র জানায়, তিন বাহিনীর রেকর্ড সংখ্যক বাংলাদেশি সামরিক কর্মকর্তা ভারতে প্রশিক্ষন নিয়েছেন ও এখনও নিচ্ছেন। ভারতীয় সেনা কর্মকর্তারাও এখানে প্রশিক্ষণ নিচ্ছেন। ভারত ও বাংলাদেশের নৌ, বিমান ও সেনাবাহিনীর কর্মকর্তারা যৌথ অনুশীলনে অংশ নিচ্ছেন। এগুলো একটি দ্বিপাক্ষিক নিয়মিত বিষয়। ভারত মনে করছে সেগুলো ঠিক রেখেই একটি সহযোগিতা চুক্তি হতে পারে।
সূত্র আরও জানায়, ভারতের সামরিক বাহিনীর সঙ্গে ও সামরিক বাহিনীর গোয়েন্দাদের তথ্য আদান প্রদান করার জন্য ওইভাবে সরাসরি চুক্তি নেই। তবে প্রয়োজন ও অবস্থা বিবেচনা করে অনেক সময় তথ্য আদান প্রদান করা হয়।তবে ভারত ছাড়াও বাংলাদেশ অন্যান্য দেশের কাছ থেকেও তথ্য নিয়ে থাকে।

এ বিষয়ে গত সোমবার বাংলাদেশস্থ ভারতীয় রাষ্ট্রদূত হর্ষবর্ধন শ্রীংলা জানিয়েছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরের সময় বাংলাদেশ সামরিক বাহিনীর সঙ্গে যেসব বিদ্যমান কর্মসূচি রয়েছে এগুলোকেই একটি চুক্তির আওতায় আনার বিষয়ে একটি প্রতিরক্ষা চুক্তি হবে।

উল্লেখ্য, সম্প্রতি ভারতের সেনাপ্রধান বাংলাদেশ সফর করেছেন। বাংলাদেশ সফর করার পর তিনি রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, সেনাবাহিনী, নৌবাহিনী, বিমান বাহিনী প্রধানের সঙ্গে সাক্ষাৎ করেছেন ও সশস্ত্র বাহিনী বিভাগের প্রিন্সিপাল স্টাফ অফিসারের সঙ্গে কথা বলেছেন। এই সময়ে দুই দেশের সেনাবাহিনীর কর্মকর্তা পর্যায়ে সফর বিনিময় উভয় দেশের সেনাবাহিনীর পেশাগত দক্ষতা বাড়াতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। এছাড়াও তিনি দুই দেশের সেনাবাহিনী মধ্যে প্রযুক্তি ও প্রশিক্ষণ বিনিময়ের ওপর গুরুত্বারোপ করেছেন।