শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > বাংলাদেশে নারীরা কর্মক্ষেত্রে প্রতিবন্ধকতার শিকার

বাংলাদেশে নারীরা কর্মক্ষেত্রে প্রতিবন্ধকতার শিকার

শেয়ার করুন

বাংলাভূমি২৪ ডেস্ক ॥

বাংলাদেশে নারীরা কর্মক্ষেত্রে বিভিন্ন প্রতিবন্ধকতার শিকার হচ্ছেন। অফিসিয়াল কিংবা অন্য যে কোনো পেশাতেই প্রতিবন্ধকতার শিকার হচ্ছেন তারা। দাতা সংস্থা বিশ্বব্যাংকের এক প্রতিবেদনে এ তথ্য জাননো হয়েছে। প্রতি দুবছর অন্তর এ প্রতিবেদন তৈরি করে সংস্থাটি। বৃহস্পতিবার বিশ্বের ১৭৩টি দেশে নারী ব্যবসা ও আইন-২০১৬ শীর্ষক প্রতিবেদনটি প্রকাশ করা হয়।

প্রতিবেদনে বলা হয়, দক্ষিণ এশিয়ায় নারী কর্মক্ষেত্রে নারী-পুরুষ বৈষম্যের কারণে অর্থনৈতিক অগ্রগতিতে পিছিয়ে পড়ছে। বিশ্বের অন্যান্য অঞ্চলের তুলনায় দক্ষিণ এশিয়ায় নারীকে চাকরি বা উদ্যোক্তা হতে সবচেয়ে বেশি বাধার সম্মুখীন (নিয়ন্ত্রণমূলক ব্যবস্থা) হতে হয়। অথচ এ অঞ্চলে সংস্কার কার্যক্রমও পিছিয়ে রয়েছে। এতে বলা হয়, এ অঞ্চলে নারীর প্রতিবন্ধকতা দূরীকরণে গত দুবছরে মাত্র তিনটি সংস্কার উদ্যোগ বাস্তবায়ন হয়েছে।
প্রতিবেদনে বলা হয়, দক্ষিণ এশিয়ার ৮টি দেশের মধ্যে আফগানিস্তানের নারীরা সবচেয়ে নিয়ন্ত্রণমূলক বা বাধার সম্মুখীন হন। যেখানে অর্থনৈতিক কর্মকাণ্ডের সঙ্গে যুক্ত হতে ২০টির বেশি আইনি বাধা রয়েছে এবং নারী-পুরুষ একসঙ্গে কাজ করতে পারেন না।
বাংলাদেশে নারীরা কর্মক্ষেত্রে প্রতিবন্ধকতার শিকার

পার্শ্ববর্তী দেশ ভারত সম্পর্কে প্রতিবেদনে বলা হয়, ৬১ কোটি ২০ লাখ নারীর বিরাট অর্থনৈতিক দেশটির ব্যাপক বৈষম্য বিদ্যমান। দেশটিতে বিভিন্ন কাজের ক্ষেত্রে নারীর কাজের প্রতিবন্ধকতা ও নিষেধাজ্ঞা রয়েছে। তবে গত দুবছরে ভারতে নারীদের অর্থনৈতিক সম্পৃক্ততা বাড়াতে বেশ কিছু সংস্কারের উদ্যোগ নেয়া হয়েছে। যার মধ্যে একটি হচ্ছে পাবলিক লিস্টেড কোম্পানিগুলোর পরিচালনা পর্যদে একজন নারী রাখা বাধ্যতামূলক করা।