শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > শীর্ষ খবর > বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের ৬০ ভাগই শিশু

বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের ৬০ ভাগই শিশু

শেয়ার করুন

বাংলাভূমি ডেস্ক ॥
জাতিসংঘের শিশু তহবিল ইউনিসেফ গত ২৫ শে অগস্টের পর মিয়ানমার থেকে বাংলাদেশে যত রোহিঙ্গা এসেছে তাদের মধ্যে ৬০ ভাগই রোহিঙ্গা শিশু। শরণার্থী জীবনে এরা ভয়াবহ দমনপীড়নের অভিজ্ঞতার মধ্য দিয়ে কেটেছে। রাখাইনে শিক্ষা, বিনোদন, খেলাধুলা তেমন একটা নেই বললেই চলে। তবে কক্সবাজার শিবির গুলোতে ইউনিসেফ ২২৮টি লার্নিং সেন্টার করে ইংরেজি ও বার্মিজ ভাষায় ১৯ হাজার শিশুকে অনানুষ্ঠানিক প্রাথমিক শিক্ষা দিচ্ছে। এটা শিবির গুলোতে আশ্রয় শিশুদের চাহিদার তুলনায় সামান্য।

এখানে শিশুদের কি কি শিখাচ্ছে কুতুপালং মেট্রি সেটেলমেন্টের লার্নি সেন্টারের প্রোগ্রাম অর্গানাইজার হুমায়ন কবিরের কাছ থেকে বিবিসির সংবাদদাতা জানতে চাইলে তিনি বলেন, প্রথমে তাদেরকে দেওয়া হচ্ছে মিয়ানমারের বার্মিজ ভাষা এর পাশাপাশি ইংলিশ এবং গণনা করার জন্য ইংলিশ নামতা (ম্যাথ) শিখানো হচ্ছে। প্রতিটি শিফটে ৩৫ জন করে ৪-৬ বছর বয়সী শিশু একদল আরেক দল ৭-১৪ বছর বয়সী শিশু। প্রতিদিন ১০৫ জন করে মোট তিনটি শিফটে পাঠ গ্রহণের সুযোগ দিচ্ছে প্রতিটি লার্নিং সেন্টার।

মাত্র ১৯ হাজার শিশু পড়াশোনার সুযোগ পাচ্ছে এই লার্নিং সেন্টারে। কিন্তু ইউনিসেফ এরই মধ্যে জানিয়েছে গত ২৫ আগস্ট থেকে এখন পর্যন্ত বাংলাদেশে আশ্রয় নেয়া শরণার্থী রোহিঙ্গাদের মধ্যে শতকরা ৬০ ভাগেই শিশু। ফলে একটা বিরাট অংশ শিক্ষা থেকে বঞ্চিত হচ্ছে সেটা সহজেই অনুমান করা যায়।

ইউনিসেফ বলছে, আগামী ৬ মাসে লার্নিং সেন্টারের সংখ্যা ১৫ শতে উন্নিত করতে চায়। যেখানে অন্তত ২ লাখ শিশু এই শিক্ষার সুযোগ পাবে।

ইউনিসেফের কমিউনিকেশন স্পেশালিস্ট ফারিয়া সেলিম বলেন, শিশুরা শুধু পড়াশোনা করছে তা নয়। তারা একটা সুন্দর পরিবেশ পাচ্ছে অন্যান্য বাচ্চদের সাথে মেশার সুযোগ পাচ্ছে। কিছু বাচ্চা যারা বার্মায় পড়াশুনা করছিল তারাও তাদের পড়াশোনা চালিয়ে যেতে পারছে। কিন্তু দেখা গেলে যারা লার্নিংয়ের সুযোগ পাচ্ছে না তারা ত্রাণের লাইনে ত্রাণ নেয়ার জন্য দাড়িয়ে আছে। আবার অনেকেই দল বেধে খেলাধুলা করছে।

 

আমাদের সময়.কম